শেষ ষোলোতে ডাচদের সঙ্গী সেনেগাল

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৯ নভেম্বর ২০২২, ১১:০০ পিএম
শেষ ষোলোতে ডাচদের সঙ্গী সেনেগাল

শেষ ষোলোতে উঠার বাঁচা-মরার লড়াইয়ে গ্রুপ ‘এ’ থেকে দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত করেছে নেদারল্যান্ডস ও সেনেগাল। উত্তাপ ছড়ানো দুইটি ম্যাচের একটিতে স্বাগতিক কাতারকে ২-০ গোলের ব্যবধানে হারিয়েছে ডাচরা। অপর ম্যাচে ইকুয়েডরকে ২-১ গোলে হারিয়ে নক আউট পর্ব নিশ্চিত করেছে সেনেগাল।

বাংলাদেশ সময় রাত ৯টায় গ্রুপ এ’র লড়াইয়ে মাঠে নামে এই চার দল। স্বাগতিক কাতার প্রথম দুই ম্যাচ হেরে আগেই হারায় শেষ ষোলোতে উঠার সম্ভাবনা। তবে বাকি তিন দলেরই সুযোগ ছিল দ্বিতীয় রাউন্ডে উঠার। এমন সমীকরণে কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে মাঠে নামে ইকুয়েডর ও সেনেগাল। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলা সেনেগালকে অপেক্ষা করতে হয় প্রথমার্ধের শেষ মিনিট পর্যন্ত। ম্যাচের ৪৪তম মিনিটে ডি বক্সের ভেতর ফাউলের শিকার হন ইসমাইলা সার। এই সুযোগেই পেনাল্টি থেকে গোল করে দলকে এগিয়ে দেন এই ফরোয়ার্ড।

আরও পড়ুন- শেষ ষোলোতে ব্রাজিলের সম্ভাব্য প্রতিপক্ষ কে?

বিরতি থেকে ফিরে দুই দলই আক্রমণের গতি বাড়ায়। ৬৭তম মিনিটে ইকুয়েডরকে সমতায় ফেরান কাইসেদো। তার ঠিক তিন মিনিট পরেই সেনেগালকে লিড এনে দেন চেলসি ডিফেন্ডার কলিবালি। এরপর আর কোনো দল গোল করতে না পারায় ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ‘লায়ন্স অব তেরেঙ্গা’ খ্যাত দলটি।

অপর ম্যাচে আল বায়াত স্টেডিয়ামে স্বাগতিক কাতারকে ২-০ গোলে হারায় লুই ফন খালের দল। ম্যাচের ২৬তম মিনিটে দলকে লিড এনে দেন হাকপো। ডেভি ক্লাসেনের সঙ্গে দারুণ বল দেওয়া-নেওয়ায় ডান পায়ের নিখুঁত শটে লক্ষ্যভেদ করেন এই ২৩ বছর বয়সী ফরোয়ার্ড। হাকপোর একমাত্র গোলেই শেষ হয় প্রথমার্ধের খেলা।

আরও পড়ুন- পোল্যান্ডের বিপক্ষে আর্জেন্টিনার সামনে যে সমীকরণ

বিরতি থেকে ফিরেই ডাচদের গোল ব্যবধান দ্বিগুণ করেন ডি ইয়ং। ক্লাসেনের ক্রসে মেমফিসের শট গোলরক্ষক মেশাল বারশাম ঠেকানোর পর জালে বল পাঠান এই বার্সা মিডফিল্ডার। ম্যাচের বাকি সময়েও স্বাগতিকদের চাপে রাখে নেদারল্যান্ডস। সবশেষ আর কোনো দল গোল করতে না পারায় ২-০ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে ডাচ ফুটবলাররা।

এই জয়ে ৭ পয়েন্ট নিয়ে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে শেষ ষোলোর টিকিট নিশ্চিত করল নেদারল্যান্ডস। অপরদিকে ইকুয়েডরকে হারিয়ে দ্বিতীয় রাউন্ডে পৌঁছে গেছে সেনেগালও। 

এফএইচ

টাইমলাইন