শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

শাকিরার অভিশাপে বিশ্বকাপ থেকে বিদায় স্পেনের!

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১২ ডিসেম্বর ২০২২, ০৯:১৬ এএম

শেয়ার করুন:

শাকিরার অভিশাপে বিশ্বকাপ থেকে বিদায় স্পেনের!

উত্তর আফ্রিকার দেশ মরক্কোর বিপক্ষে হেরে বিশ্বকাপ থেকে বিদায় নেয় ২০১০ আসরের চ্যাম্পিয়ন স্পেন। ১২০ মিনিটের সেই রুদ্ধশ্বাস খেলা শেষ পর্যন্ত টাইব্রেকারে গড়ায়। পেনাল্টি শুটআউটে জিতে যায় এবারের আসরের ‘ডার্ক হর্স’ খ্যাত দল মরক্কো। টাইব্রেকারে গড়ানো সেই ম্যাচে স্প্যানিশদের প্রথম তিনটি শটই রুখে দেন মরক্কোর গোলরক্ষক বুনো। পেনাল্টিতে ৩-০ ব্যবধানে হেরে বিদায় নেয় স্পেন। আফ্রিকার দেশটির বিপক্ষে এই শোচনীয় হারের পর দাবি উঠে, শাকিরার অভিশাপে নাকি হেরেছে স্প্যানিশরা! এমনই মন্তব্য করেছেন, কিউবান জ্যোতিষী মোনি ভিদান্তে। এক টেলিভিশন টকশোতে শাকিরাকে নিয়ে এমন চাঞ্চল্যকর দাবি তুলেছেন ভিদান্তে।

আরও পড়ুন- ফিফার শাস্তি থেকে রক্ষা পেলেন মেসি, খেলবেন সেমিতে


বিজ্ঞাপন


২০১০ সালের ফিফা বিশ্বকাপের আয়োজক ছিল দক্ষিণ আফ্রিকা। সেবারের আসরে ফিফার অফিসিয়াল গানটি গেয়েছিলেন শাকিরা। ‘ওয়াকা ওয়াকা’ খ্যাত সেই গানটি আজও জনপ্রিয়তার শীর্ষে। সেই গানে একটি লাইন ছিল ‘দিস টাইম ফর আফ্রিকা’। আয়োজক দেশ দক্ষিণ আফ্রিকার কথাই যে থিমসংয়ে বলা হয়েছিল, সেই বিষয়ে কোনো সন্দেহ নেই। পর্তুগিজদের হারিয়ে আফ্রিকার প্রথম দেশ হিসেবে সেমিফাইনাল নিশ্চিত করেছে মরক্কো। এরপরই শাকিরা এক টুইটে লিখেন, ‘দিস টাইম ফর আফ্রিকা’।

এরপরই কিউবান জ্যোতিষী মোনি ভিদান্তে সবাইকে অবাক করে স্পেনের বিদায়ের কারণ তুলে ধরেন। তিনি বলেন, ‘যেটা সম্পূর্ণভাবে কাজ করেছে সেটা হল শাকিরার অভিশাপ। স্পেনকে অভিশাপ দেওয়া হয়েছিল’। শাকিরার উদ্দ্যেশ্যে ভিদান্তে আরও জানান, ‘ওরা যাতে ভালো না খেলতে পারে তার জন্য তুমি যে রিচুয়াল করার জন্য আমাকে পয়সা দিয়েছিলে, সেটা কাজে লেগেছে’। ভিদান্তের এমন মন্তব্যের পর ঝড় উঠে সোশ্যাল মিডিয়াতে। ভক্তদের মাঝে দেখা যায় বিরূপ প্রতিক্রিয়া।

আরও পড়ুন- আমাকে পরের ম্যাচেই ছাড়িয়ে যাও, মেসিকে বাতিস্তুতা


বিজ্ঞাপন


তবে এই ঘটনার পর আলোচনায় আসেন মোনি ভিদান্তে। কে এই ভিদান্তে? কিউবান এই জ্যোতিষী বা ট্যারো কার্ড রিডার এর আগেও কাতার বিশ্বকাপ নিয়ে ভবিষ্যদ্বাণী করেন। যা মিলে যায় হরফে হরফে। তিনি বলেছিলেন মেক্সিকো বিশ্বকাপ থেকে বিদায় নেবে গ্রুপ পর্বেই। শেষ ষোলোর দোরগোড়ায় পৌঁছাতে পারেনি তারা। তাছাড়াও তার ভবিষ্যদ্বাণী এমন ছিল, লাতিন আমেরিকার দল ব্রাজিল ও আর্জেন্টিনা কাতার বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে পৌঁছাবে। আরও বলেছিলেন, বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স এবারও ফুটবলপ্রেমীদের মন জয় করা খেলা খেলবে। তাই ব্যাপারটি কাকতলীয় হলেও, ভিদান্তির অনেক ভবিষ্যদ্বাণীই এখন পর্যন্ত মিলে গেছে। তবে কি স্পেনের ক্ষেত্রেও এমনটা হয়েছে?

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর