বৃহস্পতিবার, ১৮ জুলাই, ২০২৪, ঢাকা

২০ বছর বিশ্বকাপ না জেতার দায় আমার নয়: ব্রাজিল কোচ

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০৮:০৫ এএম

শেয়ার করুন:

২০ বছর বিশ্বকাপ না জেতার দায় আমার নয়: ব্রাজিল কোচ
ব্রাজিল কোচ তিতে- ফেসবুক

স্বপ্নের বিশ্বকাপ সর্বশেষ ধরা দিয়েছিল ২০০২ সালে। এরপর গত ২০ বছর ধরে শুধুই খরা। ২০০৬ থেকে ২০১৮, গত চার বিশ্বকাপে খালি হাতে ফিরেছে সেলেকাওরা। তবে এতদিন কাপ না জেতার কোনো দায় নিতে চান না কোচ তিতে।

আজ দিবাগত রাত একটায় (বাংলাদেশ সময়) সার্বিয়ার বিপক্ষে মাঠে নামছে হট ফেভারিট ব্রাজিল। ম্যাচ উপলক্ষে সংবাদ সম্মেলনে তিতে বলেন, গত ২০ বছরের খরার দায় তিনি নেবেন না। তবে ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপ থেকে বিদায় এখনও তাকে যন্ত্রণা দেয়। 


বিজ্ঞাপন


গত ২০ বছরে কেন ব্রাজিল বিশ্বকাপ জিততে পারেনি? সাংবাদিক বৈঠকে এই প্রশ্ন তিতের দিকে উড়ে আসতেই তিনি বলেন, 'এটা আমাকে কেন জিজ্ঞেস করছেন? যারা সেই সময় কোচিং করিয়েছেন, যারা সেই দলের হয়ে খেলেছিলেন, তাদের প্রশ্ন করুন। আমি শুধু রাশিয়া বিশ্বকাপ থেকে ব্রাজিলের পারফরম্যান্স নিয়ে কথা বলতে পারি। সেই বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ার দায় আগেও নিয়েছি, আবারও নিজের পুরনো বক্তব্যে অনড় রয়েছি।'

brazil qatar

তিতে আরও বলেন, 'মনে রাখবেন ২০১৬ সালে আগে আমি দলের দায়িত্ব নিয়েছিলাম। গত বিশ্বকাপের আগে আমার কাছে মাত্র দুই বছর সময় ছিল। আমি নিজের মতো করে দল গড়ে নেওয়ার সুযোগ পাইনি। তবে এবার পরিস্থিতি অনেক আলাদা। এবার আমরা ভালো ফল করবই। মিলিয়ে নেবেন।' 

গত বিশ্বকাপে বেলজিয়ামের কাছে হেরে প্রি-কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিয়েছিল ব্রাজিল। যদিও বরাবরের মতো এবার তারকাখচিত দলকে নিয়ে প্রত্যাশার পারদ চড়তে শুরু করেছে। 


বিজ্ঞাপন


দলের ব্যাপারে আত্মবিশ্বাসী তিতে বলেন, 'ব্রাজিল সর্বাধিক পাঁচবারের বিশ্বকাপ জয়ী দল। আমাদের ফুটবলের ইতিহাস অনেক পুরনো। তাছাড়া আমার দলে অনেক তারকা ফুটবলার রয়েছে। তাই সব জায়গায় আমাদের নিয়ে আলোচনা তো হবেই। যদিও সেসব নিয়ে আমরা মাথা ঘামাই না।'

brazil team

সংবাদ সম্মেলনে টিম কম্বিনেশন নিয়ে প্রশ্ন করা হলেও এড়িয়ে যান তিতে। যদিও ব্রাজিলের টেলিভিশন চ্যানেল গ্লোবো নেইমারদের প্রথম ম্যাচের একাদশ 'ফাঁস' করে দিয়েছে। 

তাদের প্রতিবেদন বলছে, সার্বিয়ার বিরুদ্ধে প্রচলিত ধারার বাইরের একাদশ নামাবেন তিতে। যে একাদশে মূল মনোযোগ দেওয়া হয়েছে আক্রমণভাগে। এমনিতেই এবার নয় জন স্ট্রাইকার নিয়ে কাতারে এসেছেন তিতে। দরকার হলে একজন সেন্ট্রাল মিডফিল্ডার কম খেলানোরও সিদ্ধান্ত নিতে পারেন তিনি।

একে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর