শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

মেসিদের বাধা হতে পারেন যারা 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৪ নভেম্বর ২০২২, ০৭:২১ পিএম

শেয়ার করুন:

মেসিদের বাধা হতে পারেন যারা 

কাতার বিশ্বকাপ শুরু হতে বাকি আর ছয় দিন। কে জিতবে বিশ্বকাপ। কোন গ্রুপ থেকে কারা যাবে পরের রাউন্ডে তা নিয়ে ঝড় উঠছে চায়ের আড্ডায়। গ্রুপ পর্বের দল পরিচিতি, শক্তি, দুর্বলতা ও সম্ভাবনা নিয়ে আজ জানাবো গ্রুপ-‘সি’র দল পরিচিতি।  

এই গ্রুপ থেকে পরের রাউন্ডে যাওয়ার লড়াইয়ে সবচেয়ে এগিয়ে আর্জেন্টিনা। বাকি এক জায়গার জন্য হাড্ডহাড্ডি লড়াই হবে তিন দল মেক্সিকো, পোল্যান্ড ও সৌদি আরবের মধ্যে।


বিজ্ঞাপন


বিশ্বকাপের অন্যতম আকর্ষণীয় গ্রুপ ‘সি’। সেই গ্রুপে লড়বে লিওনেল মেসির আর্জেন্টিনা। আর আলবিসেলেস্তাদের চ্যালেঞ্জ জানাতে প্রস্তুত সৌদি আরব, মেক্সিকো ও ইউরোপের দেশ পোল্যান্ড। 

ব্রাজিলকে ফাইনালে হারিয়ে এবারের আসরের ট্রফি উঁচিয়ে ধরবে আর্জেন্টিনা। এমন প্রেডিকশনে ৩৬ বছর পর আবারও আশায় বুক বাধছেন দেশটির সমর্থকরা। যে লড়াইয়ে দলকে নেতৃত্ব দেবেন ফুটবল জাদুকর লিওনেল মেসি। সাথে মার্টিনেজ-ডি মারিয়াদের নিয়ে আত্মপ্রত্যয়ী এক দল।

কিংবদন্তী ফুটবলার ম্যারাডোনার মৃত্যুর পর প্রথম বিশ্বকাপ। তাই ট্রফি জয়ের বাড়তি প্রেরণা আকাশী-নীল শিবিরে। সাথে আছে কোপা আমেরিকা জয়ের আত্মবিশ্বাস। মেক্সিকো-পোল্যান্ড কিছুটা চ্যালেঞ্জ জানালেও গ্রুপ সেরা হয়েই দ্বিতীয় পর্বে পা রাখতে পারে আর্জেন্টিনা।

আর্জেন্টিনার পর গ্রুপের অন্যতম শক্তিশালী দল মেক্সিকো। জমাট রক্ষণের সাথে আছে শক্তিশালী আক্রমণভাগ। র‍্যাংকিংয়ে ১৩ নম্বরে থাকা দলটির সেরা সাফল্য ৭৪ ও ৮৬ বিশ্বকাপের শেষ আট খেলা। বাছাইপর্বেও দারুণ নৈপুন্য দেখিয়েছে। ১৯৯৪ থেকে ২০১৮ বিশ্বকাপের প্রতিটি আসরে অংশ নিয়ে সবকটিতে গ্রুপ পর্ব উতরেছে দলটি। এবারও আর্জেন্টিনার পর শেষ ষোলোর দৌড়ে সবচেয়ে বেশি এগিয়ে মেক্সিকো।


বিজ্ঞাপন


তবে বাধা হতে পারে রবার্ট লেভানডোফস্কির পোল্যান্ড। বর্তমানে ফিফা র‍্যাংকিংয়ে ২৬ নম্বরে থাকা দলটি স্বপ্ন দেখছে এই বার্সেলোনা তারকাকে ঘিরে। পরিসংখ্যান বলছে সি-গ্রুপের দ্বিতীয় সেরা দল নিয়ে তুমুল লড়াই হবে মেক্সিকো ও পোল্যান্ডের মধ্যে। সেক্ষেত্রে সামনে থেকে নেতৃত্ব দিতে হবে লেভানডোফস্কিকে। দলটির দুর্বলতা মাঝমাঠ ও রক্ষণভাগ।

র‍্যাংকিং ও পরিসংখ্যান বলছে গ্রুপের সবচেয়ে দুর্বল দল সৌদি আরব। রক্ষণে কিছুটা স্বস্তি মিললেও দলটির সবচেয়ে বড় দুর্বলতা আক্রমণভাগ। নিজেদের সবশেষ চার ম্যাচে অপরাজিত থাকলেও গোল করতে পেরেছে মাত্র দুইটি। গেলো এক বছরে ১৫ ম্যাচ খেলা দলটি একবারের বেশি গোলে উদযাপনের সুযোগ পায়নি। তাই গ্রুপের তলানিতে থেকে বিশ্বকাপ মিশন শেষ করতে হতে পারে সৌদি আরবকে।

এসটি 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর