সোমবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২৪, ঢাকা

মাঠে নেমেই বিরল ইতিহাস গড়বে নেদারল্যান্ডস

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২১ নভেম্বর ২০২২, ১১:৩৭ এএম

শেয়ার করুন:

মাঠে নেমেই বিরল ইতিহাস গড়বে নেদারল্যান্ডস

পর্দা উঠেছে ফিফা বিশ্বকাপ-২০২২ এর। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে প্রথমবারের মত বসেছে ফুটবল বিশ্বের সবচেয়ে বড় এই আসর। অবসান ঘটেছে ফুটবলপ্রেমীদের প্রায় সাড়ে চার বছরের অধীর অপেক্ষা।

এবারের বিশ্বকাপে উদ্বোধনী ম্যাচে জয় পেয়েছে ইকুয়েডর। গতকাল (রোববার) গ্রুপ ‘এ’র প্রথম ম্যাচে স্বাগতিক কাতারকে হারিয়ে জয় তুলে নেয় লা’ট্রিরা। এদিকে বিশ্বকাপে আজকের দিনের দ্বিতীয় ম্যাচে লড়বে সেনেগাল ও নেদারল্যান্ডস। ম্যাচটিতে এক বিরল ইতিহাসের জন্ম দিয়ে মাঠে নামবে ডাচরা।


বিজ্ঞাপন


আরও পড়ুন- খাবার-পানি ছাড়াই দিনভর অভিবাসী কর্মীরা

১৯৩০ সালে উরুগুয়ে বিশ্বকাপ থেকে শুরু করে এবারের কাতার বিশ্বকাপ। ফেলে আসা ২১ টি আসরে যা দেখেনি কেউ, তাই এবার দেখবে ফুটবল বিশ্ব। বিশ্বকাপের ইতিহাসে প্রথমবারের মতো নিজেদের বয়স সম্বলিত জার্সি গায়ে জড়িয়ে আজ বিশ্বকাপ মিশন শুরু করবে ডাচ ফুটবল দল।

সাধারণত ফুটবলারদের জার্সির নম্বর হয় দলে তাদের উপযোগিতা, কতটা গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে, কতটা অভিজ্ঞতা রয়েছে এই সব মিলিয়ে। তবে এবার নেদারল্যান্ডস সম্পূর্ণ আলাদা পথে হাঁটল। তাদের দলের ফুটবলারদের জার্সি নম্বর হবে বয়সের ভিত্তি অনুযায়ী! এমন অভিনব পন্থাই বেছে নিয়েছে লুই ভ্যান গলের দল।


বিজ্ঞাপন


এক সংবাদ সম্মেলনে লুই ভ্যান গল জানান, ‘বিষয়টি নিয়ে ফুটবলারদের সঙ্গে আগেই কথা বলেছি আমি। ওদের এমন একটা নম্বর দেওয়া হয়েছে, যেটি বয়সের সঙ্গে মিল খায়’।

এরপর সাংবাদিকদের করা এক প্রশ্নের জবাবে কোচ লুই জানান, ‘মজা করছি না। সংবাদ সম্মেলনে আমি কখনও মজা করি না। বয়সের সঙ্গে সামঞ্জস্য রেখেই কাজটি করা হয়েছে’।

আরও পড়ুন- বিশ্বকাপের প্রথম দিনেই কার্ডের রেকর্ড

প্রথাগতভাবে একটি দলে ফুটবলারদের জার্সি নম্বর দেওয়ার সময় কিছু নিয়ম মানা হয়। সাধারণত প্রথম একাদশে যারা থাকেন, তাদের জার্সি নম্বর বন্টন করা হয় আগে। এরপর দেয়া হয় অন্যদের জার্সি নম্বর। সেক্ষেত্রে দলে সংশ্লিষ্ট ফুটবলারের প্রভাব, তার খেলার পজিশন, তার তারকামূল্যসহ নানা বিষয়গুলোকে বিবেচনা করা হয়ে থাকে। তবে বয়স সম্বলিত জার্সি গায়ে জড়িয়ে মাঠে নামা, বিশ্বকাপের ইতিহাসে রীতিমতো বিরল ঘটনা।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর