শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

মেসিকে আটকানোর যত পরিকল্পনা!

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৬ ডিসেম্বর ২০২২, ০৯:৩৩ এএম

শেয়ার করুন:

মেসিকে আটকানোর যত পরিকল্পনা!

বিশ্বকাপের ফাইনালে আর্জেন্টিনাকে হারাতে হলে আটকাতে হবে মেসিকে, সেটা বেশ ভালোভাবেই জানেন ফরাসি কোচ দিদিয়ে দেশম। শেষ ষোলোর ম্যাচে ডাচ কোচ লুই ফান গাল, সেমিতে ক্রোয়েট কোচ জ্লাতকো দালিচের যে পরিকল্পনা ব্যর্থ হয়েছিল, এবার তা পাল্টে ফাইনাল ম্যাচে মেসিকে রুখতে নতুন ছক কষছেন দেশম।

বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনালে মরক্কোর বিপক্ষে জয়ের পর সাংবাদিকেদের প্রশ্নের মুখে পড়েন ফ্রান্স কোচ। মেসিকে নিয়ে করা এক প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘আসরের শুরু থেকেই দারুণ ছন্দে আছে মেসি। আর্জেন্টিনাকে হারাতে হলে ওকে আটকাতেই হবে। আমাদের পরিকল্পনা তৈরি’।


বিজ্ঞাপন


আরও পড়ুন- আর্জেন্টিনা-ফ্রান্স ম্যাচের ফলাফল জানাল রোবট কাশেফ

২০১৮ রাশিয়া বিশ্বকাপে আর্জেন্টিনাকে ৪-৩ গোলে হারিয়েছিল ফ্রান্স। তবে এর পরের চার বছরে আলবেসেলিস্তারা অনেকটাই বদলে গিয়েছে বলে মনে করেন দেশম। তিনি জানান, ‘চার বছর আগের পরিস্থিতি অন্যরকম ছিল। তখন মেসি সেন্টার ফরোয়ার্ড হিসেবে খেলত। ওকে সাহায্য করার মতো কেউ ছিল না। তবে এবার ও দুই ফরোয়ার্ডের এক জন হিসাবে খেলছে। আবার কখনও ফরোয়ার্ডদের পেছন থেকেও খেলছে। এই দলে ওকে সাহায্য করার মতো বেশ কয়েকজন ফুটবলার আছে। মেসি বিশ্বের অন্যতম সেরা ফুটবলার। ওকে যতটা পারব রুখে দেওয়ার চেষ্টা করব’।

মরক্কোর বিপক্ষে শেষ চারের ম্যাচে জয় পেলেও সেই জয় সহজ ছিল না বলে জানান দেশম। এই প্রসঙ্গে ফরাসি কোচ বলেন, ‘দলকে নিয়ে আমি খুব গর্বিত। ফাইনালে ওঠার রাস্তাটা সহজ ছিল না। আমাদের খুব কষ্ট করে জিততে হয়েছে। দলের তরুণ ও অভিজ্ঞ ফুটবলারদের ভালো রসায়ন আছে। তারা যেভাবে কঠিন পরিস্থিতি থেকে দলকে টেনে বার করেছে তা আমাকে মুগ্ধ করেছে’।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ফাইনাল আমরাই জিতব, বললেন ফ্রান্স প্রেসিডেন্ট

২০১৮ বিশ্বকাপের ফাইনালে ক্রোয়েশিয়াকে হারিয়ে শিরোপা ঘরে তুলেছিল ফ্রান্স। এবারও দলটি ফাইনালের মঞ্চে। সুযোগ আছে শিরোপা ধরে রাখার। এর আগে টানা দুই বিশ্বকাপ জেতার কীর্তি আছে ব্রাজিলের। ১৯৫৮ সালের পর ১৯৬২ সালে যা করে দেখিয়েছিল সেলেসাওরা। রোববার লুসাইল আইকনিক স্টেডিয়ামে আর্জেন্টিনাকে হারাতে পারলে ব্রাজিলের সেই নজির ছুঁয়ে ফেলবেন দেশম। সেই স্বপ্ন সত্যি করতেই বুঁদ হয়ে আছেন এই ফরাসি কোচ।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর