শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

বিশ্বকাপের সেরা তরুণ ফুটবলার হওয়ার দৌড়ে যারা 

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১৮ ডিসেম্বর ২০২২, ১১:৪৬ এএম

শেয়ার করুন:

বিশ্বকাপের সেরা তরুণ ফুটবলার হওয়ার দৌড়ে যারা 

কাতার বিশ্বকাপের দীর্ঘ এক মাসের লড়াইয়ের পর্দা নামছে আজ। ফাইনালে মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনাও ফ্রান্স। দুই দলের এই লড়াই যেমন আলোচনার ঝড় তুলেছে তেমনি এসবের মাঝে আলোচনার কেন্দ্রে কে হতে যাচ্ছেন কাতার বিশ্বকাপের সেরা তরুণ ফুটবলার। ২২তম ফুটবল বিশ্বকাপে তরুণদের মধ্যে নজর কেড়েছেন একাধিক ফুটবলার।  

রাশিয়া বিশ্বকাপে কিলিয়ান এমবাপের হাতে উঠেছিল এই পুরস্কার। এর আগে ব্রাজিলে অনুষ্ঠিত ২০১৪ বিশ্বকাপে আরেক ফরাসি তারকা পল পগবা হয়েছিলেন সেরা তরুণ ফুটবলার। মূলত বিশ্বকাপে অনূর্ধ্ব-২১ বছর বয়সী ফুটবলারদের ফিফা এই পুরস্কার দিয়ে থাকে।  


বিজ্ঞাপন


এবারের কাতার বিশ্বকাপে এই কৃতিত্ব অর্জনের লড়াইয়ে রয়েছে বেশ কয়েকজন তরুণ ফুটবলার। যাদের মধ্যে  সেরা হওয়ার লড়াইয়ে এগিয়ে আছেন ক্রোয়েশিয়ার ইয়োসকো গভার্দিওল, আর্জেন্টিনার এনজো ফার্নান্দেজ ও ইংল্যান্ডের বুকায়ো সাকা। এছাড়াও তালিকায় আছেন আরও বেশ কয়েকজন নজর কাড়া তরুণ। 

ইয়োসকো গভার্দিওল  

ফুটবল বিশ্লেষকদের মতে সেরা তরুণ ফুটবলার হওয়ার দৌড়ে এগিয়ে রয়েছে বিশ্বকাপে তৃতীয় স্থান অর্জন করা ক্রোয়েশিয়ার ইয়োসকো গভার্দিওল। বিশ্বকাপের সেরা ডিফেন্ডারের তকমা পেয়েছেন এই তরুণ।  আরবি লাইপজিগের হয়ে খেলা এই ২০ বছর বয়সী তরুণ ক্রোয়াট ডিফেন্সে অপ্রোতিরোধ্য। যার ফলে তাকেই ভাবা হচ্ছে এই পুরস্কারের যোগ্য দাবিদার। 

এনজো ফার্নান্দেজ


বিজ্ঞাপন


বেনফিকার হয়ে খেলা এই আর্জেন্টাইন মেক্সিকোর বিপক্ষে ম্যাচে সকলের নজরে এসেছেন। এনজো ফার্নান্দেজের গতিময় ফুটবল, সৃজনশীলতা অনেকের মনোযোগ কেড়েছে। আর্জেন্টিনার হয়ে এই বিশ্বকাপে একটি গোল, একটি অ্যাসিস্ট রয়েছে ২১ বছর বয়সী এই তরুণের। সেই সঙ্গে নকআউট পর্বের সবকটি ম্যাচের সম্পূর্ণ সময় জুড়ে ম্যাচ খেলে সবাইকে তাক লাগিয়ে দিয়েছেন তিনি। 

বুকায়ো সাকা

বিশ্বকাপের অন্যতম সেরা তরুণ ফুটবলার হিসেবে এরই মধ্যে সকলের নজরে এসেছেন ইংলিশ ফরোয়ার্ড বুকায়ো সাকা। ইরানের বিপক্ষে প্রথম ম্যাচেই জোড়া গোল করে নিজের জাত চিনিয়েছেন এই ফরোয়ার্ড। সেনেগালের বিপক্ষে দ্বিতীয় রাউন্ডের ম্যাচে পেয়েছেন নিজের তৃতীয় গোল। ফ্রান্সের বিপক্ষে দলের হয়ে পেনাল্টিও আদায় করেছিলেন সাকা।  

এমএএম 

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর