শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ব্রাজিলকে রুখে দেওয়া কে এই ক্রোয়েশিয়ান গোলরক্ষক?

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ১০ ডিসেম্বর ২০২২, ০৬:০২ এএম

শেয়ার করুন:

ব্রাজিলকে রুখে দেওয়া কে এই ক্রোয়েশিয়ান গোলরক্ষক?

ব্রাজিল বধের নায়ক কে? কে ক্রোয়েশিয়াকে কাতার বিশ্বকাপের সেমিতে পোঁছে দিল? সব প্রশ্নের উত্তর একটাই। ‘ডোমিনিক লিভাকোভিচ’। যিনি ম্যাচের বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নেইমার, ভিনিসিয়াস জুনিয়র, রাফিনহা, রিচার্লিসনের মতো তারকার নেওয়া জোরালো শট ঠেকিয়ে দলকে উদ্ধার করেছেন নিশ্চিত হারের হাত থেকে। যে একাই লড়ে গেছেন গোটা ব্রাজিলের বিপক্ষে। টাইব্রেকারে একটি পেনাল্টি সেভের পাশাপাশি পুরো ম্যাচ জুড়ে করেছেন ১২ টি অসাধারণ সেভ। আর তাই ব্রাজিলের বিপক্ষে ম্যাচে জয়ের নায়ক এই ‘লিভাকোভিচ’।

অথচ ফুটবলের ময়দানে আসারই কথা ছিল না এই ২৭ বছর বয়সী গোলরক্ষকের। জেদ থেকেই এসেছিলেন ফুটবল খেলতে। সম্পূর্ণভাবে বাড়ির মতের বিপক্ষে গিয়ে। অতি উচ্চশিক্ষিত বাড়ির ছেলে এই লিভাকোভিচ। দাদা ছিলেন ক্রোয়েট সরকারের বিখ্যাত রেডিওলজিস্ট। দাদী ছিলেন শিক্ষিকা। বাবা পেশায় ইঞ্জিনিয়ার হলেও ছিলেন সরকারের বিশিষ্ট আমলা। সেই বাড়ির ছেলে ফুটবল খেলবে তা কেউই চায়নি। অথচ সেই ছেলের ছোটবেলা থেকেই ফুটবলের প্রতি কাজ করত বাড়তি উত্তেজনা। তাই বাড়ির সবার বিপক্ষে গিয়েই শুরু করেছিলেন ফুটবল খেলা।


বিজ্ঞাপন


আরও পড়ুন- রূপকথার গল্পকেও হার মানবে আর্জেন্টিনা-ডাচ লড়াই

কৈশরের গণ্ডি পেরিয়ে সেই ফুটবলের প্রতি ভালোবাসাই একসময় হয়ে উঠলো যৌবনের পেশা। জীবনের প্রথম থেকেই গোলের রক্ষণভাগ আগলাতে ছিলেন দারুণ পটু। আর তাই মাত্র ১৫ বছর বয়সেই খেলতে ডাক পান স্থানীয় একটি ক্লাবে। তারপর ক্লাব হয়ে জাতীয় দল ও সেইখান থেকে বিশ্বকাপের মঞ্চে বনে যান নায়ক। ৬ ফুট ২ ইঞ্চি উচ্চতার এই ফুটবলার খেলেন ক্রোয়েশিয়ান ক্লাব ‘ডায়নামো জাগরেব’-এ। ব্রাজিলের বিপক্ষে ম্যাচে ১১৪তম মিনিট পর্যন্ত সেলেসাওদের জন্য ক্রোয়েশিয়ান দেয়াল হয়ে দাঁড়িয়েছিলেন তিনি। কিন্তু ১১৫তম মিনিটে তাকে এক প্রকার পরাস্থ করেই জালের দেখা পায় নেইমার জুনিয়রের শট। তবে সাময়িক পিছিয়ে পড়লেও ৭ মিনিটের মধ্যেই সমতায় ফেরে ক্রোয়েটরা। ধীরে ধীরে শেষ হয় অতিরিক্ত সময়ের খেলা। শুরু হয় টাইব্রেকার।

পেনাল্টি শুট-আউটে ব্রাজিলের পক্ষ থেকে প্রথম শট নিতে আসেন রিয়াল মাদ্রিদ ফরোয়ার্ড রদ্রিগো সিলভা ডি গোমেজ। তার করা শটটিকে নিজের বাঁ দিকে ঝাপিয়ে পড়ে অসাধারণ ভঙ্গিমায় ফিরিয়ে দেন লিভাকোভিচ। কোয়ার্টার ফাইনালেও জাপানের বিপক্ষে পেনাল্টি শুট-আউটে নায়ক হয়েছিলেন তিনি। সেদিন জাপানের করা চারটি পেনাল্টি শটের মধ্যে তিনটিই রুখে দেন লিভাকোভিচ।


বিজ্ঞাপন


আরও পড়ুন- পেনাল্টিতে ব্রাজিলের স্বপ্ন ভেঙে সেমিফাইনালে ক্রোয়েশিয়া

সেলেসাওদের বিপক্ষে খেলায় টাইব্রেকারের সময় বারবারই আত্মবিশ্বাস ধরা পড়ছিল লিভাকোভিচের চোখে মুখে। পুরো খেলা জুড়ে তিতের শিষ্যদের করা একের পর এক শট ও পেনাল্টি বাঁচানো দেখে বোঝাই যাচ্ছিল কতটা দক্ষ তিনি।

এসসিএন/এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর