শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

জার্সি নম্বর ১০!

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ০৮ ডিসেম্বর ২০২২, ১২:৩৩ পিএম

শেয়ার করুন:

জার্সি নম্বর ১০!

জার্সি নম্বর দশ। এই নম্বরের জার্সি পরে খ্যাতি ছড়িয়েছেন এমন ফুটবলারের সংখ্যা কম নয়। অনেকের ধারণা এই জার্সি সেরাদের সেরা হতে অনুপ্রেরণা জোগায়। কেউ কেউ আবার মনে করেন, এই নম্বরের জার্সি ফুটবল মাঠে সবচেয়ে সম্মানজনক। তবে এর পেছনে বিস্তর কারণও আছে। কিংবদন্তি ম্যারাডোনা ও পেলে গায়ে চেপেছিলেন জার্সি নম্বর দশ। ধারণা করা হয়, এই দুই কিংবদন্তির জন্যই সেরা ফুটবলাররা বেছে নেন জার্সি নম্বর ১০!

বেশ আগে থেকেই ১০ নাম্বার জার্সি পরে মাঠে নামেন সেরারা। যা বর্তমান প্রজন্মের ফুটবলারদেরকেও এই নম্বরের জার্সি পরার প্রতি আগ্রহ জাগায়। তবে কিছু কিছু সময় তা সম্ভব হয় না। কেননা দলে এই নম্বরের জার্সি কারো কাছে না থাকলে তবেই অন্য কেউ এটাকে গায়ে জড়াতে পারেন।


বিজ্ঞাপন


আরও পড়ুন- মেসির মেক্সিকোতে প্রবেশে নিষেধাজ্ঞা

অনেকের মতে, লিওনেল মেসি বর্তমান বিশ্বের সেরা ফুটবলার। তার জার্সিতেও রয়েছে একই সংখ্যা। কিন্তু মেসি কেন ১০ নাম্বার জার্সিকেই বেছে নিলেন? আসলে মেসি ১০ নাম্বার জার্সি পরে খেলা শুরু করেননি। যখন তিনি বার্সেলোনার হয়ে প্রথম দলে আসেন, তখন তার জার্সির নম্বর ছিল ৩০। রোনালদিনহো যখন ক্যাম্প ন্যু ছেড়ে যান, তখন তাকে ১০ নাম্বার জার্সি দেওয়া হয়। রোনালদিনহোর মতোই দলের অন্যতম গুরুত্বপূর্ণ ফুটবলার মেনে নিয়ে তাকে সেই জার্সি দেওয়া হয়।

১০ নম্বর জার্সি পরার তালিকায় আরও আছেন ফেরেঙ্ক পুসকাস, জিনেদিন জিদান, রিভাল্ডো, ওয়েইন রুনি, আলেসান্দ্রো দেল পিয়েরো, ফ্রান্সেসকো টোট্টি, সার্জিও আগুয়েরো, নেইমার, ফিলিপ কুতিনহো, রবার্তো বাজ্জিয়োর মতো বিখ্যাত ফুটবলারের নাম। 


বিজ্ঞাপন


ধারণা করা হয়, ১০ নাম্বার জার্সি গায়ে চাপালেই সেই ফুটবলারের কাছে অনেক কিছু আশা করে থাকেন দর্শকরা। তবে মাঝে মাঝে অন্য ফুটবলার এই নম্বরের জার্সি না চাইলে নবাগত কাউকে সেই জার্সি বাধ্য হয়ে নিতে হয়।

আরও পড়ুন- ব্রাজিল-আর্জেন্টিনা মহারণের অপেক্ষায় ফুটবল বিশ্ব

অন্যদিকে পর্তুগিজ তারকা রোনালদো মাঠে নামেন ৭ নাম্বার জার্সি গায়ে। তার মতো যদি আরও কেউ এই জার্সি পরে খ্যাতি ছড়ান, তবে ৭ নাম্বার জার্সিও হয়ে উঠতে পারে সেরাদের সেরা।

তবে শুধু ফুটবলের মাঠ নয়। ক্রিকেটাঙ্গনেও সময়ের সঙ্গে সেরাদের গায়ে উঠেছে এই নম্বরের জার্সি। ক্রিকেট লিজেন্ড শচীন টেন্ডুলকার, শহিদ আফ্রিদি কিংবা দক্ষিণ আফ্রিকার অ্যালান ডোনাল্ডের মতো ক্রিকেটারও মাঠে নেমেছেন ১০ নাম্বার জার্সি গায়ে।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর