শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

৪৪ বছর পর বিশ্বকাপ মঞ্চে আর্জেন্টিনা-পোল্যান্ড

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ৩০ নভেম্বর ২০২২, ০৬:২৯ এএম

শেয়ার করুন:

৪৪ বছর পর বিশ্বকাপ মঞ্চে আর্জেন্টিনা-পোল্যান্ড

বিশ্বকাপে শেষ ষোলোর টিকিট হাতে পাওয়ার লড়াইয়ে আজ মাঠে নামছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। বিশ্ব মঞ্চে এর আগে দুইবারের দেখায় একটি করে জয় দুই দলের। তাই সমতা ভাঙার এই ম্যাচে পোলিশদের বিপক্ষে লড়বে আলবেসেলিস্তারা।

বুধবার ‘সি’ গ্রুপের গুরুত্বপূর্ণ এই ম্যাচটি দোহারের স্টেডিয়াম ৯৭৪-এ বাংলাদেশ সময় রাত একটায় শুরু হবে। এই ম্যাচ দিয়েই দীর্ঘ ৪৪ বছর পর আবারাও বিশ্বকাপ আসরে মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। ১৯৭৮ সালের আর্জেন্টিনা বিশ্বকাপের সেই ম্যাচে জয়ের স্বাদ পেয়েছিল আলবেসেলিস্তারা।


বিজ্ঞাপন


আরও পড়ুন- ড্যানিশদের সামনে এবার সকারুজ পরীক্ষা

সব মিলিয়ে এখন পর্যন্ত ১১ ম্যাচে মুখোমুখি হয় আর্জেন্টিনা ও পোল্যান্ড। যার ছয়টিতে জিতেছে আর্জেন্টিনা, পোলিশরা জিতেছে তিনটিতে। বাকি দুইটি ম্যাচ ড্র হয়েছে। ১৯৬৬ সালে প্রথম মুখোমুখি হয় এই দুই দল। আর সবশেষ ২০১১ সালে এক প্রীতি ম্যাচে ২-১ গোলে পোল্যান্ডের কাছে হেরে যায় আর্জেন্টিনা।

লাতিন আমেরিকার দলগুলোর বিপক্ষে বিশ্ব মঞ্চে প্রথম সাত দেখায় চারবারই জয়ের স্বাদ পেয়েছে পোল্যান্ড। তাছাড়াও এই অঞ্চলের দলগুলোর বিপক্ষে বিশ্বকাপে সবশেষ তিন ম্যাচে কোনো গোল ছাড়াই হেরেছে তারা।


বিজ্ঞাপন


আরও পড়ুন- বাঁশি মুখে ইতিহাস তৈরির অপেক্ষায় ফ্রেপপার্ট

অন্যদিকে ইউরোপের দলগুলোর বিপক্ষে ফুটবলের এই বৈশ্বিক আসরে সবশেষ দুই দেখাতেই হারের স্বাদ পেয়েছে আর্জেন্টিনা। ২০১৮ রাশিয়া বিশ্বকাপে ক্রোয়েশিয়ার বিপক্ষে ৩-০ গোলে হারে মেসিরা। আবার ফ্রান্সের বিপক্ষেও ৪-৩ গোলের তেতো হারের স্বাদ পায় আলবেসেলিস্তারা।

বিশ্বকাপে এই নিয়ে তৃতীয়বারের মতো পরস্পরের মুখোমুখি হতে যাচ্ছে আর্জেন্টিনা ও পোল্যান্ড। আগের দুই দেখায় একটি করে জয় দুই দলের। ১৯৭৪ পশ্চিম জার্মানি বিশ্বকাপে ৩-২ গোলে জিতেছিল পোল্যান্ড। তার ঠিক চার বছর পরই আর্জেন্টিনা বিশ্বকাপে ২-০ গোলে জেতে স্বাগতিকরা।

আরও পড়ুন- শেষ ষোলোতে ডাচদের সঙ্গী সেনেগাল

আজকের ম্যাচে পোল্যান্ডের সাথে ড্র করলেও শেষ ষোলোতে যাওয়ার সুযোগ থাকবে মেসিদের। তবে সেক্ষেত্রে মেক্সিকোর সঙ্গে সৌদি আরবের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে লিওনেল স্ক্যালোনির দলকে। সৌদি আরব মেক্সিকোর সঙ্গে হেরে গেলে, পোল্যান্ডের সাথে ড্র করেও শেষ ষোলোতে যাবে আর্জেন্টিনা।

আর পোল্যান্ডের সাথে হেরে গেলে কোনো সম্ভাবনাই থাকবে না আর্জেন্টিনার। সেখানেই বিশ্বকাপ শেষ হয়ে যাবে মেসি-ডি মারিয়াদের।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর