শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

বাঁচা-মরার লড়াইয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া আর্জেন্টিনা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৬ নভেম্বর ২০২২, ০৭:১০ এএম

শেয়ার করুন:

বাঁচা-মরার লড়াইয়ে ঘুরে দাঁড়াতে মরিয়া আর্জেন্টিনা

গ্রুপ পর্বের প্রথম ম্যাচেই এশিয়ার পরাশক্তি সৌদি আরবের কাছে অপ্রত্যাশিতভাবে হেরে বিশ্বকাপ মিশন শুরু করেছে আর্জেন্টিনা।  রবিবার গ্রুপের দ্বিতীয় ম্যাচে মেক্সিকোর বিপক্ষে মাঠে নামবে লিওনেল মেসির দল। আসরে টিকে থাকতে হলে এই ম্যাচে জয়ের বিকল্প নেই আলবেসেলিস্তাদের।

লুসাইল স্টেডিয়ামে রবিবার (২৭ নভেম্বর) বাংলাদেশ সময় রাত ১টায় মাঠে নামবে এই দুই দল। মেক্সিকোর বিপক্ষে এই ম্যাচে নামার আগে এক সংবাদ সম্মেলনে দলের সার্বিক অবস্থার কথা জানিয়েছেন আর্জেন্টাইন ফরোয়ার্ড লাউতারো মার্টিনেজ। তিনি বলেন, ‘এটা আমাদের জন্য এখন ফাইনালের মতো। কারণ এটি এমন একটি ম্যাচ যা এই বিশ্বকাপে আমাদের বিশ্বাসকে তুলে ধরবে। সৌদি আরবের কাছে হেরে যাওয়া আমাদের মনোবলে একটি ভারী ধাক্কা ছিল কিন্তু আমরা একটি শক্তিশালী দল, খুব ঐক্যবদ্ধও আছি’।


বিজ্ঞাপন


আরও পড়ুন- যে সমীকরণে পরের রাউন্ডে যেতে পারে আর্জেন্টিনা

কাতার বিশ্বকাপের শেষ ষোলোতে যাওয়ার মিশনে মেসিদের সামনে সবচেয়ে সহজ পথ হল, পরের দুই ম্যাচেই জয় নিয়ে আসা। রবিবার মেক্সিকো এবং বৃহস্পতিবার পোল্যান্ডকে হারাতে পারলে আর্জেন্টিনার পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা অনেকটাই সহজ হয়ে যাবে। এই দুই ম্যাচ জিতলে আলবেসেলিস্তাদের পয়েন্ট হবে ছয়। তাই গ্রুপ চ্যাম্পিয়ন না হলেও, গ্রুপে দ্বিতীয় অবস্থানে থেকে পরের রাউন্ডের টিকিট পাবে দলটি।

তাই মার্টিনেজের কাছে সাংবাদিকদের প্রশ্ন ছিল, মেক্সিকো ম্যাচের আগে কেমন চাপে আছে তার দল? সাংবাদিকদের করা এমন প্রশ্নের জবাবে মার্টিনেজ জানান, ‘এসব নিয়ে আমাদের কোনো কথাই হয়নি। আমাদের ওপর কোনো চাপ নেই। কারণ, নিজেদের কাজের প্রতি আস্থা আছে। আস্থা আছে কোচিং স্টাফের ওপরও। আমরা শান্তই আছি’।


বিজ্ঞাপন


আরও পড়ুন- সুইসদের বিপক্ষে মাঠে নামা হচ্ছে না নেইমারের

তবে আর্জেন্টাইনদের শেষ ষোলোতে ওঠার পেছনে বড় বাঁধা হতে পারে সৌদি আরব। এশিয়ার দলটি যদি পরের দুইটি ম্যাচের একটিতেও জয়ের স্বাদ পায়, তবে আর্জেন্টিনার জন্য টিকে থাকা কঠিন হয়ে যাবে। কারণ, একটি ম্যাচ জিতলেই সৌদি আরবের পয়েন্ট হবে ছয়। সেক্ষেত্রে আলবেসেলিস্তাদের বাকি দুই ম্যাচেই জিততে হবে। তবেই সৌদি আরবের পর দ্বিতীয় দল হিসেবে শেষ ষোলোতে যেতে পারবে মেসি-ডি মারিয়ারা।

আর্জেন্টিনার শেষ ষোলোতে ওঠার সব সমীকরণ বদলে যাবে, যদি মেক্সিকোর বিপক্ষে ম্যাচে মেসিরা হেরে যায়। সে ক্ষেত্রে পোল্যান্ডকে বড় ব্যবধানে হারাতে হবে, এরসঙ্গে তাকিয়ে থাকতে হবে বাকি দলগুলোর দিকেও। যদি গ্রুপের দুইটি বা তিনটি দলের সমান পয়েন্ট হয়, তা হলে গোলপার্থক্য দেখা হবে। তাই পোল্যান্ডের বিপক্ষে বড় ব্যবধানে জেতার বিকল্প থাকবে না স্ক্যালোনির দলের।

আর্জেন্টিনার সম্ভাব্য একাদশ

এমিলিয়ানো মার্তিনেজ (গোলরক্ষক), নাহুয়েল মলিনা, ক্রিস্তিয়ান রোমেরো, নিকোলাস ওতামেন্দি, মার্কোস আকুনিয়া, রদ্রিগো দি পল, লিয়ান্দ্রো পারেদেস, আলেক্সিস মাকআলিস্তার, লিওনেল মেসি, লাওতারো মার্তিনেজ, অ্যাঞ্জেল ডি মারিয়া।

মেক্সিকোর সম্ভাব্য একাদশ

ওচোয়া (গোলরক্ষক), সানচেজ, আরাহো, মন্টেস, গ্যালার্দো, গুয়ার্দাদো, ই. আলভারেজ, গুতেরেজ, ভেগা, হিমেনেজ, লোজানো।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর