শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

জার্মানি বধের পর অনন্য নজির স্থাপন করলেন জাপানের সমর্থকেরা

স্পোর্টস ডেস্ক
প্রকাশিত: ২৪ নভেম্বর ২০২২, ০১:১১ এএম

শেয়ার করুন:

জার্মানি বধের পর অনন্য নজির স্থাপন করলেন জাপানের সমর্থকেরা

কাতার বিশ্বকাপে একের পর এক চমক দেখছে ফুটবল বিশ্ব। যার শুরুটা হয় সৌদি আরবের বিপক্ষে আর্জেন্টিনার হার দিয়ে। এরপর আজকের ম্যাচে এশিয়ার ‘পাওয়ার হাউস’ খ্যাত জাপান হারিয়ে দিয়েছে আসরের আরেক শক্তিশালী দল জার্মানিকে। তবে ম্যাচ শেষে আলোচনায় এসেছে জাপান সমর্থকদের স্টেডিয়ামে পড়ে থাকা বর্জ্য নিজ হাতে পরিষ্কার করে ভদ্রতার অনন্য নজির দেওয়ার।

জাপানিজদের ভদ্রতাজ্ঞান বেশ আগে থেকেই অনুকরণীয়। তার অন্যতম উদাহরণ আজকের ম্যাচ। কাতারের খলিফা ইন্টারন্যাশনাল স্টেডিয়ামে ম্যাচ শেষে পড়ে থাকা বর্জ্য পরিষ্কার করেন কয়েকজন জাপানিজ সমর্থক। তাদের ব্যবহার করা বর্জ্য পলিথিন ব্যাগে ভরে রাখে, যা ফুটবল খেলায় অনন্য নজির।


বিজ্ঞাপন


আরও পড়ুন- কোস্টারিকাকে গোলবন্যায় ভাসাল স্পেন

এর আগে শক্তিশালী জার্মানিকে ২-১ গোলে হারিয়ে দিয়েছে এশিয়ার ‘পাওয়ার হাউস’ খ্যাত দলটি। ম্যাচের শুরুতে লিড নিয়েও হার এড়াতে পারেনি থমাস মুলারের দল। ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে দুই দল। তবে ম্যাচের ৩১তম মিনিটে ভুল করে বসেন জাপান গোলরক্ষক গোন্ডা। বল বাঁচাতে গিয়ে ফাউল করে বসেন এই গোলরক্ষক। শাস্তি স্বরূপ পেনাল্টি পায় জার্মানি। এর আগে বেশ কয়েকবার আক্রমণ করেও গোলের দেখা পাননি গুন্দোগান।  তবে এবার আর মিস হয়নি এই মিডফিল্ডারের। বাম দিকে নিখুঁত শটে পরাস্ত করেন জাপান গোলরক্ষক গোন্ডাকে। এরপর আর কোনও দল গোল করতে না পারায় ১-০ গোলের লিড নিয়ে বিরতিতে যায় জার্মানরা।

তবে বিরতি থেকে আগ্রাসী হয়ে ওঠে জাপানের ফুটবলাররা। যার ফল আসে ম্যাচের ৭৫তম মিনিটে। কারোকু মিতোমার পাস থেকে বল পেয়ে শট নেন তাকুমি মিনামিনো। তার শট প্রথম চেষ্টায় নয়্যার ফিরিয়ে দিলেও রিতসু দোয়ানের ফিরতি শটে প্রথম গোল আদায় করে নেয় এশিয়ার দলটি।


বিজ্ঞাপন


আরও পড়ুন- এবার জাপানের কাছে ধরাশায়ী চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা

ম্যাচে সমতা ফেরানোর পর আরও আগ্রাসী হয়ে ওঠে জাপানের ফুটবলাররা। ম্যাচের ৮৩ তম মিনিটে যার ফল পায় দলটি। ফ্রি-কিক থেকে ইতাকুরার লম্বা পাস আসে তাকুমা আসানোর পায়ে। বলটি জার্মান ডিফেন্ডার শ্লোটারবেককে ফাকি দিয়ে আসে আসানোর কাছে। এরপর দূরহ এক কোন থেকে নেয়া শটে নয়্যারের মাথার উপর দিয়ে বল জালে পাঠান বদলি নামা এই ফরোয়ার্ড। এই গোলেই জার্মান দর্শকদের চুপ করে দিয়ে জাপান সমর্থকদের উল্লাসে মাতান এশিয়ার ‘পাওয়ার হাউস’ খ্যাত দলের ফুটবলাররা।

এফএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর