শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

শেষ সময়ে জমে উঠেছে জামালপুরের কোরবানি পশুর হাট

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০৮ জুলাই ২০২২, ০৮:০৩ পিএম

শেয়ার করুন:

শেষ সময়ে জমে উঠেছে জামালপুরের কোরবানি পশুর হাট
ছবি: ঢাকা মেইল

জামালপুরে শেষ সময়ে কোরবানির পশুর হাটে উপচে পড়েছে মানুষ। এখন পশুর হাটে ছুটছেন সবাই। এতে হাসি ফুটেছে পশু বিক্রেতাদের মুখেও। এখন কেবল দরদাম নয়, কোরবানির পশু কেনাবেচাও শুরু হয়েছে জোরতালে। তাই সাধ ও সাধ্যের সমন্বয় ঘটিয়ে কোরবানির জন্য হাটের সেরা পশুটিই কিনতে চাইছেন সবাই।

গেলবারের মতো এ বছরেও হাটে দেশী জাতের মাঝারি গরুর চাহিদাই বেশি। তবে গত বছরের তুলনায় এ বছর গরুর দাম বেশি বলে অভিযোগ বিক্রেতাদের। এদিকে দাম ছাড়তে নারাজ বিক্রেতারা। আবার দাম দরে মিলে গেলেই পশু নিয়ে হাট ছাড়ছেন ক্রেতারা।


বিজ্ঞাপন


আজ শুক্রবার (৮ জুলাই) বিকাল ৪টার দিকে জামালপুর-শেরপুর জেলার সিমান্তবর্তী এলাকা ফেরীঘাটের গো-হাটে গিয়ে মানুষের উপচে পড়া ভীড় দেখা যায়। হাটটি জেলার কয়েকটি বড় হাটের মধ্যে একটি। দুই জেলার ক্রেতা বিক্রেতার আনাগোনায় সবসময় মুখর থাকে ঐতিহ্যবাহী এই হাট।

গরু কিনতে আসা রিফাত মোল্লা বলেন, ‘আমরা যারা শহরে থাকি তারা ঈদের দুই একদিন আগে গরু কিনি। কারণ শহরের বাসা বাড়িতে গরু রক্ষণাবেক্ষন করতে কিছুটা ভোগান্তির মধ্যে পড়তে হয়। তাই এখন এই হাটে এই সময়ে মানুষের এতো ভীড়।’
JAMALPUR HATআনন্দ নামের একজন বলেন, ‘গত বছরের তুলনায় এবছর গরুর দাম কিছুটা বেশি। এতে আমাদের পছন্দের গরু কিনতে হিমশিম খেতে হচ্ছে। আমাদের তো আয় বাড়ে নাই। তাই সাধ্যের মধ্যে থেকে যা পারি তাই কিনবো।’

আক্কাস আলী নামের একজন গরু বিক্রেতা বলেন, এবার অনেক ক্রেতা হাটে না এসে সরাসরি বিভিন্ন খামার থেকে কোরবানির গরু কিনেছেন। তাই গত বছরের তুলনায় এবছর ক্রেতার সংখ্যা তুলনামূলক কম।

মুন্নাফ মিয়া নামের আরেক গরু বিক্রেতা জানান, খড়, ভুসি, কুড়া, দানাদার খাদ্যের দাম বেশি থাকায় তাদের এবার পশু লালন পালনে খরচ কিছুটা বেশি হয়েছে। তাই এবার কোরবানির পশুর দাম কিছুটা চড়া। বলেন, ‘গত বছর যে গরুটি ৫০ বা ৬০ হাজার টাকায় বিক্রি হয়েছে সেই গরুটি এবার বাধ্য হয়ে লাখ টাকায় বিক্রি করতে হচ্ছে।’


বিজ্ঞাপন


জেলা প্রাণী সম্পদ কর্মকর্তা ডা. মো. শহিদুল ইসলাম বলেন, এ বছর কোরবানির জন্য পুরো জেলায় প্রস্তুত করা হয়েছে ৫৬ হাজার গবাদি পশু। জেলার প্রায় ৪০টি হাটে এই পশুগুলো বিক্রি হচ্ছে। এছাড়াও জেলার কোনো জায়গায় কোরবানির পশুর মাঝে তেমন কোনো রোগ বালাইয়ের খবর আমাদের কাছে নেই। কোরবানির হাটগুলোতে সার্বক্ষনিক কাজ করে যাচ্ছে প্রাণী সম্পদ বিভাগের ভেটেরিনারি মেডিকেল টিম।

প্রতিনিধি/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর