রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

দাম চড়া, তারপরও জমে উঠেছে রাজধানীর সবচেয়ে পুরনো হাট

কাজী রফিক
প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ০৪:০৪ পিএম

শেয়ার করুন:

দাম চড়া, তারপরও জমে উঠেছে রাজধানীর সবচেয়ে পুরনো হাট
ছবি: ঢাকা মেইল।

ঈদুল আজহা সামনে রেখে রাজধানীর সবচাইতে পুরনো ও ঐতিহ্যবাহী হাট হিসেবে পরিচিত গাবতলীতে একের পর এক ট্রাকবোঝাই গরু আসছে। শুরু হয়েছে বিক্রিও। যদিও ক্রেতারা বলছেন, গতবারের তুলনায় এবার গরুর দাম অনেক চড়া। অন্যদিকে বিক্রেতারা বলছেন, কোরবানির পশুর মূল বেচাকেনা হবে সোমবার, মঙ্গলবার ও বুধবার। তবে আজ রোববার থেকেই পুরোদমে বিক্রি শুরু হবে বলে আশা করছেন তারা।

গাবতলী হাট ঘুরে ক্রেতাদের সঙ্গে কথা বলে জানা গেছে, ব্যাপারীরা উচ্চ দাম হাঁকছেন। এরমধ্যে বিক্রিও চলছে। জমে উঠেছে ঐতিহ্যবাহী এই পশুর হাটে বেচাকেনা।


বিজ্ঞাপন


অন্যদিকে বিক্রেতারা জানান, রাজধানীর বৃহৎ এই কোরবানির হাটে তারা এসেছেন আরও দু-তিনদিন আগে। এরইমধ্যে কিছু গরু বিক্রিও হয়েছে। তবে আজ রোববার থেকে হাট ভালোভাবে জমে উঠবে। শেষ সময়ে ভালো লাভের আশাও করছেন তারা।Gabtoliটাঙাইল থেকে গরু নিয়ে আসা সাইদুল ব্যাপারী ঢাকা মেইলকে বলেন, আসছি বুধবার। গরু আনছিলাম ১২টা। ৫টা এরইমধ্যে বিক্রি হয়েছে৷

একই ধরনের তথ্য জানালেন কুষ্টিয়া থেকে ৭টি গরু নিয়ে আসা মো. নেয়ামত। হাটের পরিস্থিতি জানতে চাইলে তিনি বলেন, প্রথম চালানে যে ৭টা গরু আইছে, তার দুইটা বিক্রি হইছে। আরও আসতাছে।

সাভার থেকে শনিবার হাটে গরু নিয়ে এসেছেন সিরাজ ব্যাপারী। সাভার উপজেলাতেও কোরবানির পশু বিক্রির বড় হাট রয়েছে। সেখান থেকে গাবতলীতে আসার কারণ জানতে চাইলে তিনি বলেন, সাভারে হাট থাকলেও ওইখানের চাইতে গাবতলিতে কাস্টমার বেশি। বড়গুলোর কাস্টমার এই হাটে ভালো পাওয়া যায়। তাই প্রতি বছরই আসি।

প্রথম ধাপে চারটি গরু নিয়ে এসেছেন তিনি। এরমধ্যে সবচেয়ে ছোট গরুটির দাম হাঁকছেন ৭ লাখ টাকা। বাকিগুলো ৮, ১০ ও ১১ লাখ টাকা।Gabtoliএই ব্যবসায়ী জানান, হাটে গরু রাখার ভালো জায়গা পেতেই আগেভাগে এসেছেন। দু-একদিনের মধ্যে তার আরও গরু এসে পৌঁছাবে হাটে।


বিজ্ঞাপন


গাবতলী মূল হাটে যতদূর চোখ যায় চোখে পড়ে শুধু সামিয়ানা। মূল হাট থেকে দক্ষিণ দিকে বিশাল এলাকা জুড়ে হাট।

আবার হাটের জন্য নির্ধারিত জায়গা না হলেও বেড়িবাঁধ সড়কের পূর্ব পাশে অবৈধভাবে বসানো হয়েছে হাট। জানা গেছে, সুইপার কলোনির একাংশে অবৈধভাবে প্রতি বছরই হাট বসানো হয়।

সুইপার কলোনির বাসিন্দাদের সঙ্গে কথা বলে জানা গেছে, গাবতলী হাট হবে বেড়িবাঁধ সড়কের পশ্চিম পাশে। পূর্ব পাশে হাট বসার কথা না। তবে সুইপার কলোনির কিছু ব্যক্তি নিজস্ব ক্ষমতাবলে অবৈধভাবে কলোনি ঘেঁষে হাট বসান।Gabtoliএদিকে গাবতলী হাটে গরুর দাম বেশ চড়া বলে জানিয়েছেন বেশিরভাগ ক্রেতা। ব্যাপারীরা উচ্চ দাম হাঁকছেন বলে জানিয়েছেন মিরপুর থেকে হাটে আসা কাজী এহসানুল ইসলাম। ঢাকা মেইলকে তিনি বলেন, গরু বেশ কয়েকটা দেখলাম। দাম মিলছে না। সবাই আকাশ-পাতাল দাম চাচ্ছে। এখনো কিনতে পারিনি।

ভিড় এড়াতে আগেই গরু কিনতে এসেছেন মোহাম্মদপুরের বাসিন্দা সিরাজুল ইসলাম। ঢাকা মেইলকে তিনি বলেন, আমি খামারের গরু কিনি না। একেবারে গ্রামের গরু পছন্দ৷ তাই ঘুরে ঘুরে দেখছি।

সিরাজুল ইসলামের সঙ্গে কথা বলতে বলতে দেখা গেল একটি গরু বিক্রি হয়েছে। ক্রেতার কাছে দাম জানতে চাইলে তিনি জানান, এক লাখ ৬০ হাজার টাকা। দাম শুনে সিরাজুল ইসলাম বলেন, ভালো গরু। ৭-৮ মণ মাংস হবে। দাম বেশি হয়নি।

এদিকে হাটের তত্ত্বাবধানে থাকা সজিব সরকার ঢাকা মেইলকে জানান, গত বছরের মতো এবারও মোট ১১টি হাসিল ঘর থাকছে গাবতলী হাটে। এছাড়া রাইটার, চেকার ও অডিট মিলে দেড় হাজারের বেশি কর্মী নিয়োগ করা হয়েছে রাজধানীর সবচাইতে পুরনো এই হাটে।

কারই/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর