বৃহস্পতিবার, ২৮ মার্চ, ২০২৪, ঢাকা

কোরবানির হাটের আকর্ষণ ‘গোলাপি মহিষ’

কাজী রফিক
প্রকাশিত: ০৩ জুলাই ২০২২, ১০:০৭ পিএম

শেয়ার করুন:

কোরবানির হাটের আকর্ষণ ‘গোলাপি মহিষ’

কোরবানির বাজারে গরু, ছাগল, দুম্বার পাশাপাশি চাহিদা আছে মহিষের। তবে প্রচলিত মহিষের জায়গা অনেকটাই দখল করতে চলেছে গোলাপি মহিষ। এবারও কোরবানির বাজারে এর চাহিদা দেখা যাচ্ছে। যদিও দামে গরুর চাইতেও বেশি। 

ঈদের বাকী এক সপ্তাহ। ঈদকে সামনে রেখে এখনো সেভাবে বিক্রি জমে ওঠেনি। তবে দু-একদিনে বিক্রি বাড়বে, এমন প্রত্যাশায় দিন গুনছেন খামারি ও বেপারিরা। তবে এখন খামারে ও হাটে ক্রেতার চাইতে দর্শনার্থীর সংখ্যা বেশি। 

রোববার (৩ জুলাই) রাজধানীর মোহাম্মদপুর বেড়িবাঁধ এলাকার সাদেক এগ্রো ঘুরে দেখা যায়, বড় ও মাঝারি গরুর চাহিদা বেশি। আবার চাহিদা আছে গোলাপি মহিষের। 

এদিন বিকালে সাদেক এগ্রোতে গিয়ে দেখা যায়, প্রতিষ্ঠানটি একটি গোলাপি রঙের মহিষ বিক্রি করেছে। তবে কত টাকায় বিক্রি হলো সে তথ্য দিতে নারাজ প্রতিষ্ঠান কর্তৃপক্ষ। সাদেক এগ্রোর খামারে আরও বেশ কিছু গোলাপি রঙের মহিষ রয়েছে, সেগুলোর দাম জানতে চাইলে খামারটির ব্যবস্থাপক মো. ডায়মন্ড জানান, তারা একেকটি মহিষ সাড়ে পাঁচ লাখ টাকা চাচ্ছেন। 

তবে একই খামারে এর চাইতে বড় আকারের গরু আরও কম দামে পাওয়া যাচ্ছে। 

খামারে ক্রেতা না হলেও গোলাপি রঙের মহিষের দিকে বাড়তি দৃষ্টি দেখা গেছে দর্শনার্থীদের। মো. সিয়াম হোসেন নামে এক দর্শনার্থী ঢাকা মেইলকে বলেন,‘মহিষটা সুন্দর। দেখতেই ভাল লাগছে। আমি এর আগে গোলাপি রঙের মহিষ সরাসরি দেখিনি।’


বিজ্ঞাপন


cow

গোলাপি রঙের শরীরে হালকা লোম, বাঁকানো শিং যেন বিশেষ সৌন্দর্য এনে দিয়েছে এই মহিষের। তাই তো কিশোররা ঝাঁকে ঝাঁকে আসছেন এই মহিষ দেখতে। কেউবা ছবি তুলছেন, কেউ আবার ছবি তুলছেন মহিষের সঙ্গে দাঁড়িয়েই।

এদিকে রাজধানীর অন্যান্য হাটেও দেখা মিলেছে গোলাপি মহিষের। খামারি ও ব্যাপারীদের মতে, আলবিনো বাফেলো বা গোলাপি মহিষ গত কয়েক বছর ধরে রাজধানীসহ সারাদেশে জনপ্রিয় হয়ে উঠেছে। গত ঈদেও বিপুল সংখ্যক গোলাপি মহিষ বিক্রি হয়েছে। 

কারই/ একেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর