রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঘুরে ঘুরে পশুর চামড়া সংরক্ষণ তদারকিতে বাণিজ্য মন্ত্রণালয়ের কমিটি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৯ জুন ২০২৩, ০৫:২৬ পিএম

শেয়ার করুন:

ঘুরে ঘুরে পশুর চামড়া সংরক্ষণ তদারকিতে বাণিজ্য মন্ত্রণালয়ের কমিটি

কোরবানির পশুর চামড়া সংরক্ষণ কার্যক্রম ঘুরে ঘুরে দেখছেন বাণিজ্য মন্ত্রণালয়ের গঠিত কমিটির সদস্যরা। বেশ কয়েকটি টিমে বিভক্ত হয়ে রাজধানীসহ সারাদেশের কোরবানির পশুর চামড়া সংরক্ষণে তদারকি করছেন তারা। এরমধ্যে ঢাকার দুই সিটিতে দুটি টিম ছাড়াও পোস্তায় একটি, সাভারে একটি এবং সব জেলা শহরে একটি করে টিম কাজ করছে।

বৃহস্পতিবার (২৯ জুন) রাজধানীর বিভিন্ন এলাকায় গিয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের গঠিত কমিটির সদস্যদের কোরবানির পশুর কাঁচা চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও ক্রয়-বিক্রয় কার্যক্রমসহ সার্বিক তদারকি করতে দেখা গেছে। সেই সঙ্গে তারা ক্রয়-বিক্রয় সরকারি রেট মানা হচ্ছে কি না সেটিও দেখছেন। এতে কোনো ব্যত্যয় পেলে ব্যবস্থা নেওয়া হবে বলেও সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।Qurbaniঢাকা উত্তর সিটি করপোরেশনের (ডিএনসিসি) অধীনে এই তদারকি টিমে রয়েছেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল। বিষয়টি নিয়ে কথা হলে ঢাকা মেইলকে তিনি বলেন, বাণিজ্য মন্ত্রণালয় গঠিত টিমের সদস্য হিসেবে আমরা কোরবানির পশুর কাঁচা চামড়া সংগ্রহ, সংরক্ষণ ও ক্রয়-বিক্রয় কার্যক্রমসহ সার্বিক তদারকি করছি। আমাদের টিমে তিনজন আছেন।


বিজ্ঞাপন


মন্ত্রণালয়ের তদারকি টিমের এই সদস্য জানান, ইতোমধ্যে আমরা মিরপুর, কারওয়ান বাজার ঘুরে উত্তরা খালপাড়ে এসেছি। এখন পর্যন্ত সরকারি রেট মানা হয়নি এমন কিছু পাইনি। তবে রেট না মানলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। এ সময় ঢাকা দক্ষিণের জন্য গঠিত কমিটিও বিভিন্ন স্থানে গিয়ে এসব কাজ তদারকি করছেন বলেও জানান তিনি।Qurbaniঈদের দিন থেকে আগামী ৫ দিন জাতীয় সম্পদ চামড়ার গুণগত মান বজায় রাখার লক্ষ্যে এই তদারকি কার্যক্রম চালানোর নির্দেশ দিয়েছে বাণিজ্য মন্ত্রণালয়। এ বিষয়ে জারি করা মন্ত্রণালয়ের আদেশ সূত্রে জানা গেছে, জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদফতরের সহকারী পরিচালক আবদুল জব্বার মন্ডল ছাড়াও উত্তর সিটির তদারকিতে থাকা অন্য দুই কর্মকর্তা হলেন- বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব ফিরোজ আল মামুন (পরিকল্পনা -১) এবং উপসচিব রনি রহমান (পরিকল্পনা-৩)।

এছাড়াও বাণিজ্য মন্ত্রণালয়ের উপসচিব (রফতানি-৮) মোহাম্মদ মনির হোসেন হাওলাদার, সহকারী বাণিজ্য পরামর্শক (দ্রব্যমূল্য পর্যালোচনা ও পূর্বাভাস সেল) মো. রিফাত হোসেন এবং ভোক্তা অধিকারের সহকারী পরিচালক মো. মাসুম আরেফিন আছেন পোস্তা ও ঢাকা তৎসংলগ্ন এলাকার দায়িত্বে। পাশাপাশি দক্ষিণ সিটিতে (ডিএসসিসি) কাজ করছেন উপসচিব আশরাফুর রহমান, বাণিজ্য মন্ত্রণালয়ের আইন শাখার উপসচিব সুলতানা আক্তার এবং সহকারী সচিব আব্দুল কাদের।

এ বছর ঈদুল আজহাকে ঘিরে কোরবানির চামড়া সংরক্ষণ ও তদারকিতে পাঁচটি কমিটি গঠন করেছে বাণিজ্য মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষকে প্রধান করে সার্বিক ব্যবস্থাপনা তদারকির কেন্দ্রীয় এই কমিটি গঠন করা হয়েছে। এছাড়াও বিভাগীয় কমিটি, নিয়ন্ত্রণ কক্ষ পরিচালনা কমিটি, সার্বক্ষণিক তদারকির জন্য কমিটিসহ জেলা কমিটিও করা হয়েছে।Qurbaniবাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, কাঁচা চামড়া সংগ্রহ, সংরক্ষণ, ক্রয়-বিক্রয় ও পরিবহনসহ সার্বিক ব্যবস্থাপনা তদারকির জন্য সিনিয়র সচিবকে প্রধান করে মোট ১৪ সদস্যের একটি কেন্দ্রীয় কমিটি গঠন করা হয়েছে। সেই সঙ্গে বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব হাফিজুর রহমানকে প্রধান করে আট সদস্যের বিভাগীয় কমিটি করা হয়েছে। পাশাপাশি ছয়জনকে নিয়ন্ত্রণ কক্ষের দায়িত্ব দেওয়া হয়েছে।

এছাড়াও আমদানি ও রফতানি নিয়ন্ত্রক কার্যালয়ের প্রধান শেখ রফিকুল ইসলামকে প্রধান করে ১১ সদস্যের কেন্দ্রীয় কন্ট্রোল সেল গঠন করা হয়েছে। সেই সঙ্গে ২৯ জন সদস্য নিয়ে গঠন করা হয়েছে জেলা কমিটি। সব কমিটিকেই প্রয়োজনে কেন্দ্রীয় কমিটির সঙ্গে তাৎক্ষণিক তথ্য সরবরাহের নির্দেশ দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


ডব্লিউএইচ/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর