রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

বছিলা হাটে আমেরিকান গরু ব্রাহামা, দাম ১০ লাখ

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ০৮:০৩ পিএম

শেয়ার করুন:

ঈদুল আজহার আর চার দিন বাকী। রাজধানী জুড়ে বসেছে ২১টি হাট। এর মধ্যে অন্যতম বছিলা হাট। এই হাটে এবার আমেরিকান গরুও উঠেছে। ব্রাহামা জাতের একটি গরু উঠেছে হাটে। সেটির দাম চাওয়া হচ্ছে ১০ লাখ টাকা। কিন্তু ক্রেতারা দাম হাঁকাচ্ছেন অর্ধেক।

খোঁজ নিয়ে জানা গেছে, বছিলা হাট আজ থেকে শুরু হয়েছে। কিন্তু শুক্রবার থেকেই হাটে গরু আসা শুরু হয়েছে। সেদিনেই আসে এই  আমেরিকান জাতের একটি গরু ব্রাহামা, যার ওজন ৯৭৬ কেজি।


বিজ্ঞাপন


গরুটি বেশ হৃষ্টপুষ্ট। দেখতে বেশ লোকজনও ভিড় করছে। বছিলা হাটের শেষ মাথায় থাকা একটি মাদরাসার সামনে সেটিকে রাখা হয়েছে। সাথে আনা হয়েছে আরও একটি শাহীওয়াল জাতের গরু। কিন্তু ব্রাহামা জাতের গরুটির প্রতিই হাটে আসা আগত মানুষদের আগ্রহ বেশি।

গরুটির মালিক মো. আজম ঝিনাইদহ থেকে এসেছেন। এই আমেরিকান জাতের গরুটি পেতে তাকে কষ্টও করতে হয়েছে। একজন পশু চিকিৎসকের কাছ থেকে তিনি ১৪ হাজার টাকায় গরুটির বীজ সংগ্রহ করেছিলেন।

brahamaতিনি ঢাকা মেইলকে জানান, গত ২৮ মাস ধরে তিনি গরুটিকে লালন-পালন করে বড় করছেন। তবে এই অল্প সময়ে সেটি হাজার কেজি ওজন ছুঁতে যাচ্ছে। গরুটি আমেরিকান জাতের হলেও বাংলাদেশে এই গরুর বীজ এনে দেশি গরুকে পুশ করে তা থেকে এই ব্রাহামা জাতের গরুটি পাওয়া গেছে বলে জানালেন তিনি।

তিনি আরও জানান, গরুটি তিনি আগাম এনেছেন। কারণ, হিসেবে বলেন, ধীরে সুস্থে যাতে বিক্রয় করতে পারেন। এছাড়াও বাজারে বড় গরু কেনার মতো গ্রাহক পেতেও সময় লাগে। প্রথম দিন থেকে রোববার পর্যন্ত তার গরুটির দাম হাঁকানো হচ্ছে সাড়ে ৫ লাখ টাকা। কিন্তু তার দাবি, যেহেতু এটির ওজন প্রায় ১ হাজার কেজি। পুরো গায়ে গোস্ত। তাই তিনি সেটির দাম ১০ লাখ চাইছেন। শেষমেশ এই দাম ভেঙ্গে সাড়ে ৮ লাখ পর্যন্ত আসতে পারে। তবে সবকিছু নির্ভর করছে হাটের অবস্থার উপর।


বিজ্ঞাপন


বছিলা হাট ঘুরে দেখা গেছে, এবার হাটে মাঝারী সাইজের গরু বেশি উঠেছে। ছোট গরু নেই বললেই চলে। বড় উঠলেও সেগুলোর দাম চড়া। পুরো হাটে ক্রেতারা মাঝারী গরুই বেশি খুঁজছেন।

এমআইকে/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর