রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

বর্জ্য অপসারণে দুই সিটিই ‘সফল’

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ জুন ২০২৩, ১১:১১ পিএম

শেয়ার করুন:

বর্জ্য অপসারণে দুই সিটিই ‘সফল’

দ্রুততম সময়ে রাজধানীর কোরবানির বর্জ্য অপসারণের চ্যালেঞ্জ বাস্তবায়নে ‘সফল’ দুই সিটি করপোরেশন। ইতোমধ্যেই পূর্বঘোষিত আট ঘণ্টারও কম সময়ে আওতাধীন এলাকায় শতভাগ কোরবানির বর্জ্য অপসারণের দাবি করেছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। পাশাপাশি দক্ষিণ সিটি করপোরেশনও (ডিএসসিসি) ইতোমধ্যেই আওতাধীন ৩০টি ওয়ার্ডে শতভাগ কোরবানির বর্জ্য অপসারণের কথা নিশ্চিত করেছে।

বৃহস্পতিবার (২৯ জুন) রাত ১০টায় ডিএনসিসির জনসংযোগ কর্মকর্তা মকবুল হোসাইন পূর্বঘোষিত আট ঘণ্টার আগেই আওতাধীন এলাকায় শতভাগ কোরবানির বর্জ্য অপসারণের বিষয়টি নিশ্চিত করেছেন।


বিজ্ঞাপন


মকবুল হোসাইন জানান, ঈদের দিনে বৃহস্পতিবার দুপুর ২টার দিকে ডিএনসিসির ১৩ নম্বর ওয়ার্ডের মণিপুর এলাকায় বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন করেন মেয়র আতিকুল ইসলাম। পরে দুপুর ২টা থেকে বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হয়ে রাত সাড়ে ৯টা পর্যন্ত আট ঘণ্টারও কম সময়ে সবগুলো ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন করা জয়। সবমিলিয়ে ডিএনসিসির ১০টি অঞ্চলে ঈদের দিন রাত সাড়ে ৯টা পর্যন্ত ২ হাটার ৭১৩ ট্রিপে প্রায় ১৪ হাজার পাঁচশ মেট্রিক টন বর্জ্য অপসারণ করা হয়েছে।Specialডিএনসিসির বর্জ্য বিভাগের প্রতিবেদন অনুযায়ী, ৫৪টি ওয়ার্ডের সকল এলাকার শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন হয়েছে। এরমধ্যে ১৬ নম্বর ওয়ার্ডের সকল বর্জ্য সংগ্রহ করে এসটিএসে রাখা হয়েছে। বর্তমানে সেগুলো ল্যান্ডফিল্ডে ট্রান্সফার করা হচ্ছে।

এ বিষয়ে ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম বলেন, ‘সবার সহযোগিতায় পূর্বঘোষিত আট ঘণ্টার আগেই ঢাকা উত্তর সিটির কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা সম্ভব হয়েছে। সচেতন নাগরিকদের আন্তরিক সহযোগিতায় এটি করতে পেরেছি। আমি নগরবাসীকে আন্তরিক ধন্যবাদ জানাই। আগামী দিনেও ঢাকা শহরকে পরিচ্ছন্ন রাখতে জনগণ ও সিটি করপোরেশনকে একসঙ্গে কাজ করতে হবে।’

ডিএনসিসি জানিয়েছে, বৃহস্পতিবার মেয়র আতিকুল ইসলাম করপোরেশনের বিভিন্ন অঞ্চলে ঘুরে ঘুরে কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম পরিদর্শন করেন এবং সরাসরি তদারকি করেন। এ দিন বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধন শেষে মনিপুর এলাকা পরিদর্শন করেন তিনি। এরপর আগারগাঁও, মোহাম্মদপুর, ফার্মগেট, মগবাজার, মধুবাগ, রামপুরা, খিলগাঁও, প্রগতি সরণিসহ উত্তরা এলাকার বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সশরীরে পরিদর্শন করেন।Specialএছাড়াও ডিএনসিসির ১০টি অঞ্চলের তদারকি করার জন্য পাঁচজন কর্মকর্তার সমন্বয়ে পাঁচটি গ্রুপ গঠন করা হয়। প্রতিটি গ্রুপের নেতৃত্ব দিয়েছেন প্রধান নির্বাহী কর্মকর্তা, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা, প্রধান প্রকৌশলী, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা ও অতিরিক্ত প্রধান প্রকৌশলী। ঈদের দিনে প্রতিটি গ্রুপ দুটি করে অঞ্চলের বিভিন্ন এলাকায় ঘুরে ঘুরে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম সার্বক্ষণিক মনিটরিং করে। এছাড়া নির্ধারিত সময়ের মধ্যে বর্জ্য অপসারণে ডিএনসিসির ১১ হাজার কর্মী কাজে নিয়োজিত ছিল।

এদিকে, বৃহস্পতিবার রাত পৌনে ৮টা নাগাদ ৩০টি ওয়ার্ডের শতভাগ বর্জ্য অপসারণ সম্পন্ন করেছে দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। করপোরেশনের জনসংযোগ কর্মকর্তা মোহাম্মদ আবু নাসের জানিয়েছেন, রাত পৌনে আটটা পর্যন্ত ৩০টি ওয়ার্ড থেকে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।Specialশতভাগ বর্জ্য অপসারণ হওয়া ওয়ার্ডগুলো হলো - ১,২,৩, ৯, ১০, ১৩, ১৬, ১৮, ২১, ২৪, ২৬, ২৮, ৩০-৩২, ৩৫-৩৮, ৪১, ৪৩, ৫০-৫৩, ৫৬, ৫৭, ৬৯, ৭২ ও ৭৫ নম্বর ওয়ার্ড।


বিজ্ঞাপন


এর আগে সকালে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটির মেয়ররা জানিয়েছিলেন, দ্রুততম সময়ে তারা বর্জ্য অপসারণ করবেন। এ ক্ষেত্রে ঢাকা দক্ষিণ সিটি জানিয়েছিল ২৪ ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করা হবে। আর উত্তর সিটি জানিয়েছিল আট ঘণ্টার মধ্যে বর্জ্য অপসারণ করা হবে।

কারই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর