শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

কুমিল্লায় কোরবানির বাজারে গয়াল

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ০১ জুলাই ২০২২, ০৪:৫৪ পিএম

শেয়ার করুন:

কুমিল্লায় কোরবানির বাজারে গয়াল

বাহুবলি মুভিতে বল্লাল দেব ও গয়ালের দৃশ্যটি বেশ আকর্ষণীয় ছিল। সেই বন্য প্রাণী গয়াল পালন করে কুমিল্লায় এবার চমক তৈরি করেছেন দুই খামারি।  কুমিল্লার সদর দক্ষিণ উপজেলার লক্ষীনগরে রাফি ফার্মএগ্রোতে দেখা মিলছে গয়ালের। খামারি জুয়েল আহমেদ ১২শ কেজি ওজনের এই গয়ালের দাম হাঁকাচ্ছেন ৮ লাখ টাকা। কোরবানির পশু হিসেবে গরু, ছাগল, মহিষ কুমিল্লায় প্রচলিত হলেও, গয়াল একেবারে নতুন। 

সখের বসে গরু পালনের পাশাপাশি গয়াল পালন করছেন জুয়েল আহমেদ। কোরবানি উপলক্ষে আড়াই থেকে ১২ লাখ টাকার মূল্যের গরু রয়েছে তার  ফার্মে।


বিজ্ঞাপন


রাফি ফার্মএগ্রো স্বত্বাধিকারী জুয়েল আহমেদ বলেন, ‘সখ করে একটি গয়াল পালন করছি। এ বছর বাজার দেখছি। আগামীতে গয়াল পালন বৃদ্ধি করবো’।

খাবার তালিকায় কি আছে বন্য প্রাণী গয়ালের? এমন প্রশ্নে জুয়েল আহমেদ বলেন, ‘গয়ালকে গরুর খাবারের মতোই খাবার দেই। ভুট্টার ভুসি, সয়াবিনের খৈল, মিষ্টি কুমড়া ও ঘাস দেওয়া হয় তিন বেলা’।

বাজার চাহিদা ও গয়াল সংগ্রহ বিষয়ে তিনি বলেন, ‘এ বছর ৫০টি গরু ও একটি গয়াল নিয়ে আমার সখের খামার শুরু করা। অনেকেই গয়াল দেখতে আসেন। প্রচলিত না হওয়া ও গরুর তুলনায় কিছুটা দাম বেশী হওয়ায় গয়ালে মানুষের আগ্রহ কম। গয়াল মূলত চট্টগ্রাম, বান্দারবান, খাগড়াছড়ি অঞ্চল থেকে সংগ্রহ করতে হয়। আমি আট মাস আগে চট্টগ্রাম থেকে গয়ালটি সংগ্রহ করেছি’। 

এদিকে কুমিল্লা আদর্শ সদর উপজেলার মাঝিগাছা এলাকার ফাতেমা এগ্রোর পরিচালক সাকিউল হল আলভী পালন করেছেন একটি গয়াল। তিনিও জানালেন একই রকম অভিজ্ঞতার কথা।


বিজ্ঞাপন


কুমিল্লা প্রাণীসম্পদ অধিদপ্তরের কর্মকর্তা ড. মো. নজরুল ইসলাম বলেন, ‘কুমিল্লার দুটি খামারে গয়াল পালন করা হচ্ছে। এর বাইরে কেউ গয়াল পালন করে শুনিনি। মাংস ঘাটতি মেটাতে গয়াল ভাল হলেও, দুগ্ধ সরবরাহের দিক থেকে গয়াল গরুর চেয়ে ব্যয় বহুল ও কম লাভ জনক’।

এজে

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর