শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

আফতাবনগরের হাটে গরু এসেছে আগেভাগেই

তানভীর আহমেদ
প্রকাশিত: ৩০ জুন ২০২২, ১১:৩০ এএম

শেয়ার করুন:

আফতাবনগরের হাটে গরু এসেছে আগেভাগেই

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১০ জুলাই উদযাপিত হতে পারে পবিত্র ঈদুল আজহা। সে হিসাবে বাকি আর মাত্র ৮-৯ দিন। এ উপলক্ষে রাজধানীতে শুরু হয়েছে কোরবানির পশুহাটের প্রস্তুতি। এখন স্থায়ী ও অস্থায়ী হাটগুলোতে বাঁশের খুঁটি, গেট বানানোসহ আণুষঙ্গিক মেরামতের কাজ চলছে। তবে কোনো কোনো হাটে আগে ভাগেই চলে এসেছে কোরবানির গরু।

রাজধানীতে ২০টি অস্থায়ী পশুর হাট বসানোর পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে ১৫টির ইজারা চূড়ান্ত করেছে দুই সিটি করপোরেশন। এরমধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) তাদের ১০টি অস্থায়ী হাটের ইজারা প্রক্রিয়া শেষ করেছে। আর ঢাকা উত্তর সিটি করপোরেশনও (ডিএনসিসি) পাঁচটি হাটের ইজারা প্রক্রিয়া শেষ করেছে। বাকি পাঁচটি হাটের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে প্রতিবারের মতো এবারও দুই সিটি করপোরেশনের আওতায় থাকা গাবতলী ও ডেমরার সারুলিয়ার স্থায়ী হাটেও বিক্রি হবে কোরবানির পশু।


বিজ্ঞাপন


hat

ঢাকা উত্তর সিটি করপোরেশনের অস্থায়ী পশুর হাট বসবে- বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই, এফ জি এইচ পর্যন্ত এলাকার খালি জায়গা। এটি আয়তনের দিক থেকে রাজধানীর সর্ববৃহৎ কোরবানির গরুর হাট। প্রতি বারের মতো এবারও এ হাটে আগেভাগেই প্রস্তুতি শুরু হয়েছে।

সরেজমিনে বাড্ডার আফতাবনগরের গরুর হাটে দেখা যায়, কোরবানির ঈদকে সামনে রেখে হাট সাজানো হচ্ছে। প্রস্তুত করা হচ্ছে নতুন নতুন অস্থায়ী শেড। বাঁশ ও ত্রিপল দিয়ে তৈরি হচ্ছে বিশাল ছাউনি। হাটের ভেতরের রাস্তা পরিষ্কার করা হচ্ছে। কোথাও কোথাও অপ্রয়োজনীয় কাদামাটি অপসারণ করা হচ্ছে। এ ছাড়া একাধিক হাসিল ঘর তৈরি করা হচ্ছে। মাঠে কাদা ও উঁচু-নীচু জায়গা সমান করতে মাটি ফেলা হচ্ছে। তবে এ হাটে আগে ভাগেই গরু এনেছেন কয়েকজন খামারি।

hat


বিজ্ঞাপন


আফতাবনগরের হাট কমিটির মোকলেস হোসেন বলেন, প্রতিবারের মতো এবারও প্রস্তুতি নেওয়া হচ্ছে। তবে এবার একটু আগে ভাগেই প্রস্তুতি নেওয়া হচ্ছে। কোরবানির হাটের কোনো বিষয়েই ঘাটতি না থাকে সে দিকে খেয়াল রাখতে হচ্ছে।
 
তিনি বলেন, ব্যবসায়ীদের টাকা জমা দেওয়ার ক্ষেত্রে যাতে ভোগান্তি পোহাতে না হয় সে জন্য পর্যাপ্ত হাসিল ঘর তৈরি করা হচ্ছে। এছাড়া হাটে হাজারেরও বেশি স্বেচ্ছাসেবী কাজ করবেন। 

এদিকে করোনা পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে থাকায় পশুর হাট এবার বেশ জমজমাট হবে বলে আশা করছেন হাট সংশ্লিষ্টরা। ব্যবসায়ীরা বলছেন, এবার রমজানের পর থেকে গরুর দাম বাড়তি। কোরবানির হাটেও সেই প্রভাব থাকবে। পাশাপাশি সিলেট-সুনামগঞ্জ আর উত্তরাঞ্চলের বন্যার প্রভাবও পড়বে পশুর হাটে। অর্থাৎ গরুর দাম এবার বেশি হতে পারে।

টিএ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর