বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

১৫ হাজার পশু ধারণে প্রস্তুত কমলাপুর হাট

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০৯:১৪ এএম

শেয়ার করুন:

১৫ হাজার পশু ধারণে প্রস্তুত কমলাপুর হাট

মুসলিমদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব ঈদুল আজহার আর মাত্র কয়েকদিন বাকি। ইতোমধ্যেই কোরবানির পশু বেচা-কেনার জন্য প্রস্তুত হচ্ছে রাজধানীর পশুর হাটগুলো। নানা রূপ-রঙে সাজানো হচ্ছে স্থায়ী-অস্থায়ী এসব পশুর হাট। তবে সব হাটেরই প্রস্তুতি শেষের দিকে।

কোরবানি ঈদকে ঘিরে প্রতিবছর রাজধানীর কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের এলাকায় একটি অস্থায়ী পশুর হাট বসে। এবারও বসছে সেই হাট। প্রায় ১০ থেকে ১৫ হাজার পশু ধারণের আদলে তৈরি করা হয় বিশাল এই পশুর হাট।


বিজ্ঞাপন


সরেজমিনে রাজধানীর দক্ষিণ কমলাপুর পশুর হাট ঘুরে দেখা যায়, ঈদ ঘনিয়ে আসায় এই হাট সাজাতে ব্যস্ত সময় পার করছেন কিছু শ্রমিক। এরমধ্যে হাটের প্রবেশদ্বারগুলোতে সাজানো হচ্ছে সুবিশাল গেট। যেটি সাজানো হলেই শোভা পারে বড় অক্ষরে লেখা ব্যানার ‘বিরাট গরু-ছাগলের হাট’। এরই মধ্যে হাটের বিভিন্ন জায়গায় বসানো হচ্ছে হাসিল ঘর। সঙ্গে ত্রিপল টাঙিয়ে অনেকগুলো বুথও স্থাপন করা হচ্ছে। এছাড়া বৃষ্টির কারণে যেন ক্রেতা-বিক্রেতাদের ভোগান্তিতে না পড়তে হয় তাই এবার বেশকিছু শেডও নির্মাণের কাজ চলছে।

Komlapur Hat

সংশ্লিষ্টরা জানিয়েছেন, এবার দেশের দূর-দূরান্ত থেকে এই হাটে আগত ক্রেতা-বিক্রেতাদের সব ধরনের সুযোগ-সুবিধা নিশ্চিত করা হচ্ছে। সেই সঙ্গে তাদের যেন থাকা-খাওয়ার কোনো সমস্যা না হয়, এ জন্য যথাযথ পদক্ষেপও নেওয়া হচ্ছে। আর সার্বিক নিরাপত্তার জন্য কাজ করবে একাধিক টিম। পাশাপাশি রাস্তার ওপর যেন হাটের গেদারিং না জমে ওঠে তা ঠেকাতে সদা প্রস্তুত থাকবে স্বেচ্ছাসেবক দল।

দক্ষিণ কমলাপুর পশুর হাটের চেয়ারম্যান ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) ৮ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর সুলতান মিয়া ঢাকা মেইলকে বলেন, আমাদের সব ধরনের প্রস্তুতি প্রায় শেষের দিকে। এবার এই হাটে প্রায় ১৫ হাজার পশুর ধারণ ক্ষমতা রাখা হয়েছে। পাশাপাশি বিশৃঙ্খলা যেন না হয়, সে জন্য যথাযথ পদক্ষেপও নেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


Komlapur Hat

সুলতান মিয়া আরও জানান, এবার সারাদেশে বন্যা পরিস্থিতির কারণে অনেক জায়গা থেকে, বিশেষ করে সুনামগঞ্জ-সিলেট অঞ্চল থেকে আগেই পাইকাররা পশু নিয়ে আসতে পারে। যদি এমনটা হয় তবে তাদের সুযোগ দেওয়ার ক্ষেত্রে ইতোমধ্যেই সার্বিক ব্যবস্থা নেওয়া হয়েছে।

রাজধানীতে ২০টি অস্থায়ী পশুর হাট বসানোর পরিকল্পনা রয়েছে। ইতোমধ্যে ১৫টির ইজারা চূড়ান্ত করেছে দুই সিটি করপোরেশন। এরমধ্যে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) তাদের ১০টি অস্থায়ী হাটের ইজারা প্রক্রিয়া শেষ করেছে। আর ঢাকা উত্তর সিটি করপোরেশনও (ডিএনসিসি) পাঁচটি হাটের ইজারা প্রক্রিয়া শেষ করেছে। বাকি পাঁচটি হাটের বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। তবে প্রতিবারের মতো এবারও দুই সিটি করপোরেশনের আওতায় থাকা গাবতলী ও ডেমরার সারুলিয়ার স্থায়ী হাটেও বিক্রি হবে কোরবানির পশু।

দুই সিটি’র হাট সংশ্লিষ্ট কর্মকর্তারা বলছেন- ঈদের আগে চারদিন ও ঈদের দিনসহ মোট পাঁচদিন অস্থায়ী পশুর হাট বসবে। এছাড়া ক্রেতারা গাবতলিতে ডিএনসিসির পশুর হাট এবং সারুলিয়ায় দক্ষিণ সিটির স্থায়ী হাট থেকেও কোরবানির পশু কিনতে পারবেন।

Komlapur Hat

ডিএসসিসির অধীনে ১০টি অস্থায়ী হাট হলো- লালবাগের রহমতগঞ্জ ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন উন্মুক্ত জায়গা, শ্যামপুর-কদমতলী ট্রাকস্ট্যান্ড সংলগ্ন খালি জায়গা, উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট বাজার মৈত্রী সংঘের ক্লাব সংলগ্ন আশপাশের খালি জায়গা, হাজারীবাগ এলাকায় ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি মাঠ সংলগ্ন উন্মুক্ত এলাকা, মেরাদিয়া বাজার সংলগ্ন আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজ মাঠ সংলগ্ন খালি জায়গা এবং লিটল ফ্রেন্ডস ক্লাব সংলগ্ন খালি জায়গাসহ কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের এলাকায় অস্থায়ী হাট বসবে।

এছাড়া ডিএনসিসির আওতায় আটটি স্থানে অস্থায়ী পশুর হাট বসার কথা থাকলেও এ পর্যন্ত পাঁচটির ইজারা চূড়ান্ত হয়েছে। হাটগুলো হলো- ভাটারা (সাইদনগর) পশুর হাট, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, মিরপুর সেকশন ৬ ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, মোহাম্মদপুর বছিলায় ৪০ ফুট রাস্তা সংলগ্ন খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টর এলাকায় অবস্থিত বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, বাড্ডা ইস্টার্ন হাউজিং ব্লক-ই থেকে এইচ পর্যন্ত এলাকার খালি জায়গা এবং ৩০০ ফিট সড়ক সংলগ্ন উত্তর পাশের সালাম স্টিল-যমুনা হাউজিং কোম্পানির খালি জায়গা, দক্ষিণখানের কাঁচকূড়া ও এর পাশে ব্যক্তিগত মালিকানাধীন খালি জায়গা মিলিয়ে অস্থায়ী পশুর হাট।

টিএই/আইএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর