বুধবার, ১৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঢাকার হাটে হাটে কোরবানির পশু

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০২ জুলাই ২০২২, ০৮:০১ পিএম

শেয়ার করুন:

ঢাকার হাটে হাটে কোরবানির পশু
ঢাকায় আসতে শুরু করেছে কোরবানির পশু। ছবি: ঢাকা মেইল

আগামী ১০ জুলাই পালিত হবে পবিত্র ঈদুল আজহা বা কোরবানির ঈদ। ৬ জুলাই থেকে রাজধানীর বিভিন্ন হাটে বিক্রির কথা থাকলেও ইতোমধ্যেই ঢাকায় প্রবেশ করতে শুরু করেছে কোরবানির পশু। রাজধানীর উত্তর ও দক্ষিণ সিটির বিভিন্ন হাটে আসতে শুরু করেছে গরু। তবে বেচাবিক্রি এখনও শুরু হয়নি। এলাকার উৎসুক মানুষ ভিড় করছেন গরু দেখতে। এখন থেকে প্রতিদিনই গরু আসবে বলে জানিয়েছেন হাট ইজারাদাররা।  তবে বিক্রি আরও কয়েক দিন পর শুরু হবে বলে মনে করেন তারা।

খোঁজ নিয়ে জানা গেছে, ইতেমধ্যেই অনেকেই হাটে পশু নিয়ে এসেছেন। অনেকেই পথে আছেন বা কেউ কেউ আসার প্রস্তুতি নিচ্ছেন।


বিজ্ঞাপন


রাজধানীর উত্তর সিটির পশুর হাট গাবতলীতে প্রতিদিনই গরু পাওয়া যায়। সেই সাথে এখন কোরবানির পশু আসছে। ঢাকা দক্ষিণ সিটির ধোলাইখাল ট্র্যাক স্টান্ডের পশুর হাটেও গরু এসেছে। এছাড়া পোস্তগোলা শশ্মান ঘাট পশুর হাটেও বেশ কিছু গরু এসেছে। এলাকার উৎসুক মানুষেরা গরু দেখতে ভিড় করছেন। কেউ কেউ দামও জিজ্ঞেস করছেন। তবে কিনছেন না তারা।

রাজধানীর উত্তর সিটি করপোরেশনের আওতায় উত্তরা ১৭ নম্বর সেক্টরের বৃন্দাবন থেকে উত্তর দিকে অবস্থিত বিজিএমইএ পর্যন্ত খালি জায়গায় পশুর হাটে গরু এসেছে অনেক। এই হাটে শনিবার  (২ জুলাই) সন্ধ্যা পর্যন্ত দেড় হাজারের মতো গরু এসেছে বলে জানান হাটের ইজারাদার মো. নূর হোসেন।

ঢাকা মেইলকে নূর হোসেন বলেন, গতকাল শুক্রবার থেকে গরু আসতে শুরু করেছে। শনিবার পর্যন্ত দেড় হাজার গরু এসেছে। এখন প্রতিদিনই গরু আসবে। আনুষ্ঠানিকভাবে বিক্রিটা শুরু হবে ৩/৪ দিন পর।

caw2


বিজ্ঞাপন


ইজারাদার আরও বলেন, ঈদের হাটে অনেক গরু আসে। এসময় দুষ্টু লোকজন তাদের সুবিধা নিতে চায়, সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর পাশাপাশি আমাদের পক্ষ থেকে ২০০ স্বেচ্ছাসেবক থাকবে দিনে। আর রাতে ১০০ জন স্বেচ্ছাসেবক থাকবে। তাদের সবার কাজ হবে ক্রেতা-বিক্রেতাদের দিকনির্দেশনা, গরু নামানোসহ হাটের মানুষদের সার্বিক সহযোগিতা করা।

বৃন্দাবন হাট সংশ্লিষ্ট অন্যরাও জানান, হাটে গরু এলেও এলাকার মানুষ ঘুরে ঘুরে দেখছেন। আর বিক্রেতারা তাদের পশুর দেখভাল করছেন। আগে পশু আসার কারণ হিসেবে জানা গেছে, ৬ জুলাই থেকে হাটে বিক্রি শুরু হবে। সে হিসেবে আগে এলে রাস্তার দুর্ভোগ এড়ানো যায়। আবার পশুকে বিশ্রাম নিতে সুবিধা হয়।

কুষ্টিয়ার গরুর ব্যাপারি আশিক শনিবার ঢাকায় গরু নিয়ে আসেন। তিনি বলেন, আটটি গরু এনেছি। রাস্তায় গরুগুলো কয়েক ঘণ্টা দাঁড়িয়ে আসে। আগে এসেছি ভালো জায়গায় গরু নিয়ে বিক্রির জন্য দাঁড়াবো। এখনই বিক্রি হবে না জানি, তবে পশুর পরিচর্যা ভালো হবে।

রংপুরে বিক্রেতা জসিম উদ্দিন মোবাইলে জানান, তিনি আজ রাতে রওনা দেবেন। গাবতলীর গরুর হাটে গরু উঠাবেন। আগামীকাল ভোরে হাটে এসে উঠবেন বলে সম্ভাবনার কথা বলেন তিনি। জসিমের সাথে আরও তিন বিক্রেতাও আজ রাতেই আসছেন ঢাকার উদ্দেশে।

caw3

এদিকে, রাজধানীর বিভিন্ন হাট ঘুরে দেখা গেছে, ইতোমধ্যেই প্রস্তুতি শেষ করেছে বেশিরভাগ হাট। কিছু কিছু হাটে কাজ বাকি থাকলেও সেটি বড় কোনো ধরনের কাজ নয়।

ঢাকার উত্তর ও দক্ষিণ সিটির স্থায়ী-অস্থায়ী হাট সংশ্লিষ্টরা বলছেন, আগামী দুই তিন দিনে হাট ভরপুর হয়ে উঠবে পশুতে। এখন প্রতিদিন ও রাতে বিভিন্ন জেলা ও প্রত্যন্ত এলাকা থেকে রাজধানীর হাটে পশু আসবে। তবে ঈদের একদিন আগেই কেনাকাটা বেশি হয়। অনেকেই বেশি আগে পশু কিনে লালন-পালন করতে অসুবিধা হয়, ফলে ঈদের আগের দিন বা রাতে পশু কিনে থাকেন।

ডব্লিউএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর