রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ব্যাপারীদের আস্থা শাহজাহানপুর হাট

আমিনুল ইসলাম মল্লিক
প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ০৯:৫৬ এএম

শেয়ার করুন:

ব্যাপারীদের আস্থা শাহজাহানপুর হাট
ছবি: ঢাকা মেইল।

চুয়াডাঙ্গার এক গরু ব্যবসায়ী। গত ১৫ বছর ধরে রাজধানীর শাহজানপুর হাটে গরু বিক্রি করে আসছেন। এবারের ঈদুল আজহাকে কেন্দ্র করে তিনি ৩৭টি গরু নিয়ে এসেছেন। ব্যস্ত শহর ঢাকায় অনেক বড় বড় থাকলেও এই হাটেই তিনি স্বচ্ছন্দবোধ করেন। তার মতে এ হাটে গরু কেনাবেচার পরিবেশ ভালো। থাকা-খাওয়াসহ গরু বিক্রির টাকা লেনদেন ঝামেলামুক্ত ও নিরাপদ।Specialচুয়াডাঙ্গার ওই গরু ব্যবসায়ী ঢাকা মেইলকে বলেন, গতকাল আমি ৩৭টি গরু নিয়ে এসেছি হাটে। সকাল থেকে এখন পর্যন্ত কয়েকজন গরু কিনতে এসেছেন। আমার চাহিদা অনুযায়ী ক্রেতারা গরুর দাম বলছে না।

তিনি বলেন, আমি এ হাটে গত ১৫ বছর ধরে আসতেছি। এ হাটের পরিবেশ ভালো। এখনও ৫ দিন সময় আছে আমাদের হাতে। বিক্রি শুরু না হওয়া পর্যন্ত কিছু বোঝা যাচ্ছে না।Specialপ্রতিবারের মতো এবারও পবিত্র ঈদুল আজহা উপলক্ষে গরু-ছাগলের বিশাল হাট বসেছে রাজধানীর শাহজাহানপুরে। এখানে যেমন ক্রেতাদের ভিড় হয়, তেমনি প্রতি বছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে অনেক পাইকারও আসেন গরু বিক্রি করতে।


বিজ্ঞাপন


ঝিনাইদহের সাব্বির হোসেন বেশ কয়েকটি ছাগল ও ভেড়া নিয়ে এসেছেন। হাটে আসার প্রথম দিনেই তিনি দুটি ভেড়া বিক্রি করেছেন ৩০ হাজার টাকা করে। আরেকটি ভেড়া আছে তার কাছে। সেটার দাম চাচ্ছেন ৪০ হাজার টাকা। ক্রেতারা দাম হাঁকাচ্ছে ৩৬ হাজার টাকা।Specialতিনিও হাটের সার্বিক পরিস্থিতি নিয়ে সন্তুষ্ট। তার মতে, নিরাপত্তা আছে বলেই পাইকাররা এখানে ব্যবসা করতে আসেন। ৭ বছর ধরে তিনি এই হাটে ছাগল ও ভেড়া বিক্রি করে থাকেন।

৭০ বছর বয়সী এক বিক্রেতা ১৪টি খাসি নিয়ে এসেছেন শাহজাহানপুর হাটে। এরমধ্যে অনেকগুলোরই দাম চাচ্ছেন ৪০ হাজার করে। দীর্ঘদিন ধরে এই হাটে খাসি বিক্রি করতে আসেন তিনি। জানালেন, ভালো ব্যবসা হয় এখানে।

সুমন নামে এক ক্রেতা বলেন, এবার কোরবানির জন্য একটি খাসি কিনলাম ৩০ হাজার টাকা দিয়ে।Specialএই হাটে আইনশৃঙ্খলা রক্ষার জন্য রয়েছেন অনেক সদস্য। তাদের পক্ষ থেকে নজরদারি করা হচ্ছে পুরো পরিস্থিতি। হাটের মাঝে বসানো র‌্যাবের নিরাপত্তা ঘর। সেখান থেকেই তারা নিরাপত্তা নিয়ে কাজ করছেন।

এদিকে কোরবানির পশুকে খাওয়ানোর জন্য হাটের পাশেই খড়, ঘাস ও বিভিন্ন আইটেমের গোখাদ্য নিয়ে বসেছেন অনেকে।Specialপ্রতি বছর এই হাটে ৮-৯ হাজার গরু বিক্রি হয় বলে জানান আয়োজক ও বিক্রেতারা।


বিজ্ঞাপন


আগামী ২৯ জুন বৃহস্পতিবার পালিত হবে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা। এ উপলক্ষে মহান আল্লাহর সন্তুষ্টি লাভের আশায় ঈদের নামাজ আদায় করে পশু কোরবানি করা হয়।

এআইএম/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর