রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঈদের দ্বিতীয় দিনেও হচ্ছে পশু কোরবানি

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ৩০ জুন ২০২৩, ০৩:১৭ পিএম

শেয়ার করুন:

ঈদের দ্বিতীয় দিনেও হচ্ছে পশু কোরবানি

ঈদুল আজহার দ্বিতীয় দিন আজ। রাজধানীতে আজও চলছে পশু কোরবানি। ঈদের দিনে বৃষ্টি, কসাই সংকটসহ নানা কারণে কোরবানি দিতে পারেননি অনেকে। কেউ আবার একের অধিক পশু কোরবানি দিয়ে থাকেন বলে ঈদের দ্বিতীয় দিনেও পশু জবাই করেন।

শুক্রবার (৩০ জুন) রাজধানীজুড়ে তাই এমন অনেককেই কোরবানি দিতে দেখা যায়। তবে প্রথম দিনের অনুপাতে এ সংখ্যা খুবই কম।


বিজ্ঞাপন


এদিকে, ঈদের দ্বিতীয় দিনে কোরবানি বর্জ্য অপসারণের জন্যও প্রস্তুতি আছে বলে জানিয়েছে ঢাকার দুই সিটি করপোরেশন। ইসলাম ধর্মের বিধি মোতাবেক, ঈদের দিন ছাড়াও জিলহজ মাসের ১১ (ঈদের দ্বিতীয় দিন) ও ১২ তারিখেও (ঈদের তৃতীয় দিন) পশু কোরবানি করা যায়। আর এই বিধানের আলোকে দ্বিতীয় দিন অনেকে কোরবানির পশু জবাই করছেন।

বৃহস্পতিবার (২৯ জুন) সারা দেশে পালিত হয় মুসলমানদের দ্বিতীয় বৃহৎ ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা।

প্রথম দিনে বৃষ্টিতে ভিজে, বাসাবাড়ির নিচে পার্কিং স্থানে কোরবানি দেন ঢাকার মানুষ। আজ দ্বিতীয় দিনে সকাল থেকেই রৌদ্রজ্জ্বল আবহাওয়ায় কোরবানিতে কোনো সমস্যা হচ্ছে না। এদিন রাজধানীর মোতালেব প্লাজা এলাকায় সিরামিক মার্কেটের সামনে, বাংলামোটর, ইস্কাটন এলাকায়, কলাবাগান, গুলশান, মিরপুর, এলাকায় অনেক অংশে কোরবানি দিতে দেখা যায়।

বাংলামোটর এলাকার আশরাফুল আলম ঢাকা মেইলকে বলেন, ঈদের দিন কোরবানি না দেয়ার কারণ হলো কসাই পাইনি। আর আজ ভালোই লাগছে কারণ, সকাল থেকে রোদ। গতকাল বৃষ্টিতে অনেকের কষ্ট হয়েছে গরুর মাংস কাটতে গিয়ে।


বিজ্ঞাপন


আলাল উদ্দিন বলেন, আমাদের জায়গা সংকটের কারণে গতকাল দিতে পারেনি। সকাল থেকে প্রচুর বৃষ্টি যে কারণে বিকেলে বৃষ্টি থামলেও নিয়ত করেছি শুক্রবার দিব।

দক্ষিণ সিটি করপোরেশনের অনেক অংশজুড়ে পুরান ঢাকা। ঈদের দ্বিতীয় দিন পুরান ঢাকায় কোরবানি দেওয়ার রেওয়াজ অনেক আগে থেকেই। দ্বিতীয় দিনে কোরবানির আমেজ সেখানে ঈদের দিনের মতোই। গুলিস্তান, বংশাল, হাজারীবাগ, বকশীবাজার, আরমানিটোলা, মালিটোলা এলাকায় ঈদের দিনের মতো খুব সকালে পশু কোরবানি দিয়েছেন বাসিন্দারা। এসব এলাকায় প্রথম দিনও অনেক পশু কোরবানি হয়েছে।

মূলত কসাইয়ের অতিরিক্ত মজুরি আর সংকটের কারণে ঈদের দ্বিতীয় দিন কোরবানির জন্য বেছে নিয়েছেন তারা। আজ যারা কোরবানি দিচ্ছেন কসাইয়ের মূল্যও কম পরছে বলে জানা গেছে। প্রথম দিন কসাইয়ের চাহিদা যেমন বেশি মূল্যও বেশি আর দ্বিতীয় তৃতীয় দিনে পর্যাপ্ত কসাই থাকে মূল্যও কমিয়ে থাকেন। এছাড়াও কসাইদের হাতে বাড়তি কাজ না থাকায় মাংস প্রসেসিংও করেন ভালো করে সময় নিয়ে। হাতিরঝিলের মহানগর প্রজেক্ট এলাকায় অনেকেই আজ কোরবানি দিতে দেখা যায়।

এদিকে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) এক কর্মকর্তা জানিয়েছেন, প্রথম দিনের কোরবানি বর্জ্য আমরা রাত দেড়টার মধ্যে অপসারণ করা হয়েছে। আজ দ্বিতীয় দিনে অনেক কম পশু কোরবানি হবে তবে বর্জ্য ব্যবস্থাপনা কর্মীরা কাজ করছে। উত্তর সিটিতেও পরিচ্ছন্নকর্মীরা তৎপর রয়েছে বলে জানা গেছে।

ডব্লিউএইচ/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর