রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

রাজশাহীতে গরুর আমদানি প্রচুর, বেচাকেনায় ভাটা

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৬ জুন ২০২৩, ১০:২৫ এএম

শেয়ার করুন:

রাজশাহীতে গরুর আমদানি প্রচুর, বেচাকেনায় ভাটা

ঈদুল আজহার বাকি আর দুই দিন। অন্য বারের তুলনায় এ বছর কিছুটা দেরিতেই জমেছে রাজশাহীর পশুর হাটগুলো। সিটি নির্বাচনকে ঘিরে প্রার্থীদের পাশাপাশি ভোটাররাও যেন ছিলেন অন্য জগৎ নিয়ে। তবে শেষ মুহূর্তে পশুর হাট সরগরম হলেও দাম কম থাকায় বেচাবিক্রি তেমন হচ্ছে না। এতে মন ভরছে না ব্যবসায়ী ও খামারিদের।

রোববার (২৫ জুন) হাট বারে রাজশাহী অঞ্চলের অন্যতম পশুর হাট সিটি হাটে ক্রেতা-বিক্রেতাদের সঙ্গে কথা বলে এসব জানা গেছে।


বিজ্ঞাপন


বিক্রেতাদের দাবি, চলতি বছর হাটগুলোতে চাহিদার তুলনায় অনেক বেশি গরু আমদানি ঘটছে। আর খামারের পাশাপাশি ব্যক্তি উদ্যোগেও ভালো পশু মোটাতাজা করা হয়েছে। ফলে প্রভাব পড়েছে পশুর দামে। আবার অনেকেই হাটের ঝামেলা এড়াতে গ্রাম থেকেই কিনছেন কোরবানির পছন্দের পশুটি।

এদিকে, ভারতীয় সীমান্তে গরু পাচারে কড়াকড়ি থাকায় হাটে ভারতীয় গরু ছিল না বললেই চলে। তবে চলতি বছর ভারতীয় গরু রাজশাহীর বাজারে নয়, সিলেট কিংবা চট্টগ্রামের বাজারে বিক্রি হয়ে থাকতে পারে বলে ধারণা অনেকের। যদিও গরুর দাম কম থাকায় গরুর অতিরিক্ত উৎপাদনকেই কারণ হিসেবে দেখছেন সংশ্লিষ্টরা।

cow

রাজশাহীর বাগমারা উপজেলার নরদাস এলাকার আজাহার আলীর সঙ্গে সিটি পশুর হাটে কথা হয় প্রতিবেদকের। তিনি ঢাকা মেইলকে বলেন, পাঁচটা গরু ছিল, এখন চারটা আছে। ১ লাখ ৯৩ হাজার টাকায় একটা বিক্রি করছি, অন্য সময় হলে ওইটার দাম আড়াই লাখ টাকা পার হতো। ৫ মাস আগে ১ লাখ ১৯ হাজার টাকা দিয়ে কিনছিলাম। আমারটা যিনি কিনে বিক্রি করছেন তারও ৫ হাজার টাকা লস হয়েছে।


বিজ্ঞাপন


তিনি আরও বলেন, আমি গরু কেনার ৪/৫ মাসের মধ্যেই সব বিক্রি করে দেই। যেগুলো আছে ঈদে বিক্রির টার্গেট ছিল, গরুর দাম অনেক কম, তাই আর বিক্রি করছি না। খাবারের দাম হিসেবে এই বাজারে বিক্রি করতে গেলে লস হচ্ছে। দাম কম তাই নিতে আসছি, পালন করার জন্য দুটো নিব।

দাম কমার কারণ প্রসঙ্গে তিনি বলেন, এবার দেশের গরুই অনেক, গত বারে তুলনামূলক গরুর বাজার ভালো ছিল। আগে ইন্ডিয়ার গরু ঢুকার জন্য দাম কম হতো, কিন্তু এবার ইন্ডিয়ার গরু হাটে ঢোকেনি, তবুও গরুর দাম কম।

cow

চারঘাট উপজেলার মুংলি গ্রামের আরিফুল ইসলাম ঢাকা মেইলকে বলেন, হাটে বিক্রির জন্য ১২টি গরু আনছি। বেচাকেনা সেরকম নাই, খুবই সীমিত। সব জায়গায় গরু লোড, সেই তুলনায় বেচাকেনা খুবই কম।

তিনি আরও বলেন, এর আগে আমাদের দিকের রোস্তমপুর হাটেও গিয়েছি, সেখানে গরু কম থাকায় বেচাকেনা আর দামটা একটু ছিল। আর বাঘা উপজেলার চন্ডিপুর হাটেও গিয়েছিলাম, সেখানেও বেচাকেনা মোটামুটি আছে। কিন্তু সিটি হাট, এটা তো সবচেয়ে বড় হাট, বাহির থেকে অনেক লোক আসে। তবে সেই অনুযায়ী গরুর দামও নাই, বিক্রিও নাই।

এদিকে, রাজশাহীর অন্যতম গরুর খামার নাবিল গ্রুপেরও একটি টিম হাটে গরু বিক্রি করতে আসে। মূলত খামার থেকেই গরু বিক্রি করে থাকলেও পরীক্ষামূলকভাবে হাটে গরু আনে তারা। নাবিল গ্রুপের এডমিন সোহেল রানা ঢাকা মেইলকে বলেন, আমাদের বেশির ভাগ গরুই খামার থেকে বিক্রি হয়ে গেছে। আর আজকে নিয়ে আসছি হাটের অবস্থানটা জানার জন্য।

তিনি আরও বলেন, বড় খামারিদের টিকে থাকায় কঠিন হয়ে যাচ্ছে। গত বছর যে গরুগুলো বিক্রি করেছি তাতে দেখা যেতো একটা অংশ লাভ থাকতো। কিন্তু এবার দেখা যাচ্ছে, গরুর পেছনে যে টাকা খরচ হয়েছে সেটা পাওয়াই কঠিন হয়ে যাচ্ছে।

cow

রাজশাহীর গোদাগাড়ী উপজেলার মহিষালবাড়ী এলাকার আরিফুল ইসলাম বলেন, ৩৭টা গরু নিয়ে আসছি, বাজারের পরিস্থিতি খুবই খারাপ। গরু বেচতে পারছি না, ক্রেতা কম। কাস্টমার বাজারে নামছে না। দেশে প্রচুর খামার, মানুষ খামারেই গরু কিনে নিচ্ছে, হাট-ঘাটে যাচ্ছে না। পরিবার নিয়ে গিয়ে লাইভ ওজন করে গরু আনছে।

তিনি আরও বলেন, লাইভ ওজন হওয়াতে আমরা ব্যবসায়ীরা মরে যাচ্ছি সব। আর দামও অনেক কম। ব্যাংক থেকে ঋণ নিয়ে ব্যবসায় নামছি, কিন্তু শোধ করতে পারছি না। যে গরু দুই লাখের ওপর টাকা দিয়ে কেনা আছে, সেটার দাম বলছে দেড় লাখ টাকা। আমি ৫০/৬০ হাজার টাকা কোথায় থেকে দিবো? আবার খাবারের দামও বাড়ছে।

কাটাখালি চৌমুহনী এলাকার সাজেদুল ইসলাম বলেন, হাটে দুটো গরু বিক্রি করছি, একটা ৮৬ হাজার টাকায়, আরেকটা ১ লাখ ১০ হাজার টাকায়। এবার গরুর দাম অনেক কম। তা না হলে দুই গরু মিলে আরও ৫০ হাজার টাকা আসতো। তাই ৭১ হাজার টাকা দিয়ে আরও দুটো গরু কিনছি। কয়েক মাস পালন করে এগুলো বিক্রি করে দিবো।

রাজশাহী সিটি হাটের ইজারাদার বাবু ঢাকা মেইলকে বলেন, এবার কেন জানি ক্রেতাদের আগ্রহ কম। বেচাবিক্রির খুবই খারাপ অবস্থা। মনে হচ্ছে মানুষের কাছে টাকা-পয়সাই নাই। হাটে প্রচুর গরু, তবুও বিক্রি কম। সীমান্তে অনেক কড়াকড়ি চলছে, তাই ভারতীয় গরুও হাটে নাই। যা আছে সব দেশি জাতের গরু। তবে বাকি কয়দিনে বেচাবিক্রি বাড়তে পাবে বলে আশা করেন তিনি।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর