শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

মাগুরায় এবার চাহিদার চেয়ে গরু বেশি 

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০১:১১ পিএম

শেয়ার করুন:

মাগুরায় এবার চাহিদার চেয়ে গরু বেশি 

কোরবানি ঈদের আর মাত্র কয়েকদিন বাকি। ইতিমধ্যেই প্রস্তুত মাগুরার পশু খামারিরা। এ বছর জেলায় চাহিদার চেয়ে বেশি পশু প্রস্তুত রয়েছে বলে জানা গেছে। 

পশু সম্পদ কার্যালয় জানায়, এ বছর কোরবানির গরুর চাহিদা ২৯৪০৫টি হলেও ৩১৯৫০টি গরু মোটাতাজাকরণ করা হয়েছে মাগুরায়। আশার বিষয় এবারের সব গরুই জৈবিক পদ্ধতিতে মোটাতাজা করা হয়েছে। কৃত্রিম পদ্ধতি ব্যবহৃত হয়নি কোথাও। 


বিজ্ঞাপন


মাগুরা আঠারখাদার খামারি বিপ্লব বলেন, আমি ৬ মাস আগে ৮০ হাজার টাকায় একটি গরু কিনে তা পালন শুরু করি। এখন আমার  গরুটির দাম উটেছে ১ লক্ষ ৬০ হাজার টাকা। 

মোহাম্মদপুর উপজেলার নহাটার গরু ব্যবসায়ী সিদ্দিক হোসেন বলেন, আমি ২ লক্ষ টাকায় ৮ মাস আগে চারটি গরু কিনে পালন শুরু করি। সম্পূর্ণ জৈবিক পদ্ধতিতে গরু গুলোকে মোটাতাজা করেছি। এখন আমার গরুর চাহিদা বেড়ে গেছে। আমি আশা করছি চারটি গরু চার লাখ টাকায় বিক্রি করতে পারব। 

মাগুরা সদরের সাজিয়ারার খামারি আতিয়ার মোল্লা বলেন, গত দুই বছর করোনার কারণে আমি গরুতে কোন লাভ করতে পারিনি। আশা করছি, এবছর সেই ক্ষতি পুষিয়ে যাবে। আমি এবার ৬ টি গরু মোটা তাজাকরণ করেছি এবং তা সম্পূর্ণ দেশীয় পদ্ধতিতে । আশা করছি ৩লক্ষ টাকা লাভ করতে পারব। 

জেলা পশু সম্পদ কর্মকর্তা ড. হাদিউজ্জামান বলেন, এবার মাগুরায় চাহিদার চেয়ে বেশি পশু মোটা তাজাকরণ করা হয়েছে। সবচেয়ে আনন্দের কথা, এবছর আমরা কোন পশুতে স্টেরয়েড দিয়ে মোটাতাজা করতে দিইনি। আমাদের কর্মীরা সবসময় তদারকি করেছেন যেন জৈবিক পদ্ধতিতে গরু প্রস্তুত করা হয়। আমাদের টিম কোরবনির হাটেও স্টেরয়েডমুক্ত গরু কিক্রির জন্য ভুমিকা রাখবে। এবছর গরুর সংকট নেই তাই দামও সাধ্যের মধ্যে থাকবে বলে আশা করছি। 


বিজ্ঞাপন


প্রতিনিধি/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর