রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ক্রেতাদের নজর ১ টন ওজনের বাবুর দিকে

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৬ জুন ২০২৩, ১১:০৭ এএম

শেয়ার করুন:

ক্রেতাদের নজর ১ টন ওজনের বাবুর দিকে

শেষ মুহূর্তে গাইবান্ধা জমে উঠেছে কোরবানির পশুর হাট। এরই মধ্য গোবিন্দগঞ্জে ক্রেতাদের নজর কাড়ছে থ্যালথ্যালি বাবুর দিকে। ফ্রিজিয়াম জাতের ১ টন (প্রায়) ওজনের এই গরুর দাম চাওয়া হচ্ছে ১৫ লাখ টাকা।

রোববার (২৪ জুন) বিশালাকৃতির গরুটি দেখা যায়, গোবিন্দগঞ্জ উপজেলার কাটাবাড়ী ইউনিয়নের কাটাবাড়ী গ্রামে। এ গ্রামের খামারি জাকির হোসেনের পালিত এই গরু।


বিজ্ঞাপন


খোঁজ নিয়ে জানা যায়, প্রতিদিন গরুটির খাদ্য ও যত্ন করতে প্রায় ১ হাজার টাকা ব্যয় হয়। সে হিসেবে প্রতি মাসে প্রায় ৩০ হাজার টাকা ব্যয় করতে হয়। খাবার উপযুক্ত না হলে খাবারে মুখ দিয়ে বুদ বুদ করতে থাকে। এরপর খাবার নরম হলে তখন খাওয়া শুরু করে। এজন্য এই গরুর নাম দেয়া হয়েছে থ্যালথ্যালি বাবু।

থ্যালথ্যালিকে পাঁচ বছর ধরে পরিচর্চা ও খাওয়ানোর কাজ করছেন জাকির হোসেন। ফ্রিজিয়ান জাতের ১ টন ওজনের দীর্ঘ দেহীর এই গরুর থ্যালথ্যালি নামটা তারই দেওয়া। এই গরুকে দিনে তিন বার খাবার দেওয়া হয়। খাবারের মধ্যে কাঁচা ঘাস, খড়-ভুসিসহ দেশীয় খাবার রয়েছে। মাঝে মধ্যে আপেল মাল্টা থেকে শুরু করে বাছাই করা খাবারও দেওয়া হয় গরুকে।

মালিক জাকির হোসেন বলেন, গত বছর বাজারে সঠিক দাম না পাওয়ায় অবিক্রিত ছিল থ্যালথ্যালি বাবু। এ বছর ১৫ লাখ টাকা বিক্রির আশা করছি।

গোবিন্দগঞ্জ উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডা. বেলাল হোসেন জানান, দেশিয় খাবার ও সুষম খাবারের মাধ্যমে খামারে গরুটি পালন করা হয়েছে। এ জন্য যথেষ্ট নজরদারি ও পরামর্শ দেওয়া হয়েছে।


বিজ্ঞাপন


টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর