রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

সিলেটে পবিত্র ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৯ জুন ২০২৩, ১২:৩৩ পিএম

শেয়ার করুন:

সিলেটে পবিত্র ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত

সিলেটে পবিত্র ঈদুল আজহার প্রধান জামাত নগরীর ঐতিহাসিক শাহী ঈদগাহ ময়দানে অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার (২৯ জুন) সকাল সাড়ে ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। প্রধান ঈদ জামাতের নামাজের আগে বয়ান পেশ ও ইমামতি করেন বন্দর বাজার কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব হাফিজ মাওলানা কামাল উদ্দিন।


বিজ্ঞাপন


নগরীর ঐতিহাসিক এই শাহী ঈদগাহ ময়দানে ঈদের নামাজ আদায় করেন সিলেট-১ আসনের সংসদ সদস্য ও পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি, সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী, নবনির্বাচিত মেয়র আনোয়ারুজ্জামান চৌধুরী, সংসদ সদস্যরা, শীর্ষ রাজনীতিবিদ ও জনপ্রতিনিধিসহ সাধারণ মুসল্লিরা।

সকাল থেকে সিলেট নগরীর বিভিন্ন এলাকা থেকে হাজার হাজার মানুষ শাহী ঈদগাহ ময়দানে আসেন। এতে নিরাপত্তার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী মোতায়েন করা হয়েছে। বাংলাদেশের প্রাচীনতম ঐতিহাসিক স্থাপনা সমুহের মধ্যে ১ হাজার ৭০০ সালের প্রথম দিকে নির্মিত সিলেটের শাহী ঈদগাহকে গণ্য করা হয়। সিলেট শাহ ঈদগাহ ময়দানে জায়গা না পেয়ে শত শত মুসল্লি শাহী ঈদগাহের সামনের রাস্তায় ঈদের নামাজ আদায় করেন।

প্রধান ঈদ জামাত থেকে দেশ ও জনগণ এবং মুসলিম উম্মাহর কল্যাণ ও শান্তি কামনা করে বিশেষ মোনাজাত করা হয়। ঈদের নামাজ শেষে চিরাচরিত ঐতিহ্য অনুযায়ী সবাই কোলাকুলি করেন।

এদিকে সিলেট জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গণে বৃহস্পতিবার সকাল ৮টায় ঈদুল আযহার জামাত অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন বন্দরবাজারস্থ কালেক্টরেট জামে মসজিদের ইমাম ও খতিব।


বিজ্ঞাপন


দরগাহে হযরত শাহজালাল (রহ.) জামে মসজিদে পবিত্র ঈদুল আযহার জামাত সকাল ৮টায় অনুষ্ঠিত হয়। এতে ইমামতি করেন মুফতি মাওলানা আসজাদ হোসাইন। নগরীর বন্দরবাজারস্থ কালেক্টরেট জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায়। নামাজের আগে বয়ান পেশএবং নামাজে ইমামতি করেন মসজিদের ইমাম ও খতিব হাফেজ মাওলানা শাহ আলম।

এর আগে আঞ্জুমানে খেদমতে কুরআন সিলেটের উদ্যোগে সিলেট সরকারি আলিয়া মাদরাসা মাঠে পবিত্র ঈদুল আজহার জামাত সকাল সাড়ে ৭ টায় অনুষ্ঠিত হয়। নামাজে ইমামতি করেন মাওলানা আব্দুস সালাম-আল মাদানী। উল্লেখ্য, এ জামাতে মহিলাদের জন্য আলাদা নামাজের ব্যবস্থা রাখা হয়।

প্রতিবছরের ন্যায় এবারও বন্দরবাজারস্থ কুদরত উল্লাহ জামে মসজিদে ঈদুল আজহার পৃথক ৩টি জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রথম জামাত অনুষ্ঠিত হয় সকাল ৭টায়, দ্বিতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৮টায় ও তৃতীয় জামাত অনুষ্ঠিত হয় সকাল ৯টায়।

এবছরের পবিত্র ঈদুল আজহার জামাত নগরীসহ সিলেট জেলায় ছোট-বড় ৩ হাজারের অধিক ঈদগাহ-মসজিদে ঈদ জামাত অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে সিলেট জেলা প্রশাসন।

এছাড়া ঈদের জামাত ঘিরে নিরাপদ ও সুশৃঙ্খল রাখতে বাড়তি সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয় বলে জানিয়েছেন সিলেট মহানগর পুলিশের (এসএমপি) কমিশনার ইলিয়াছ শরিফ।

প্রতিনিধি/এসএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর