বুধবার, ২৪ এপ্রিল, ২০২৪, ঢাকা

দ্বিতীয় দিনে শতভাগ বর্জ্য অপসারণের দাবি ডিএসসিসির

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ জুলাই ২০২২, ০৭:৩০ পিএম

শেয়ার করুন:

দ্বিতীয় দিনে শতভাগ বর্জ্য অপসারণের দাবি ডিএসসিসির

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫৮টি ওয়ার্ড হতে দ্বিতীয় দিনের কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। 

সোমবার (১১ জুলাই) সন্ধ্যা সাড়ে ৬টার মধ্যে কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণকৃত ওয়ার্ডগুলো হলো: ১-৫, ৯-১৪, ১৮-২১, ২৩-৩২, ৩৪, ৩৬-৪১, ৪৩, ৪৬, ৪৮, ৪৯, ৫১-৬৪, ৬৬, ৬৭, ৬৯-৭৩ ও ৭৫। 


বিজ্ঞাপন


ডিএসসিসির দেওয়া তথ্য বলছে, উত্তর শাহজাহানপুর, রহমতগঞ্জ ও শ্যামপুর কদমতলী পশুর হাট হতে শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে।     

পোস্তগোলা শ্মশানঘাট সংলগ্ন পশুর হাট হতে ৯৮ শতাংশ এবং ধোলাইখাল পশুর হাট হতে ৯০ শতাংশ বর্জ্য অপসারণ করা হয়েছে।      

বাকী পশুর হাটগুলো হতে গড়ে প্রায় ৮৫ শতাংশ বর্জ্য অপসারণ করা সম্ভব হয়েছে।       
 
এছাড়াও ৯ জুলাই রাত ১১টা হতে আজ সন্ধ্যা ৬টা পর্যন্ত অর্থাৎ বিগত ৪৩ ঘণ্টায় ২ হাজার ৯৯৭টি ট্রিপের মাধ্যমে মোট ১২ হাজার ৬৪২ দশমিক ৬৮ মেট্রিক টন কোরবানির পশুর হাট ও পশুর বর্জ্য অপসারণ ও মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে স্থানান্তরপূর্বক অপসারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

এর আগে, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) জনসংযোগ সূত্র জানিয়েছে, ঈদের আগের রাত থেকে সোমবার দুপুর পর্যন্ত ৩৮ ঘণ্টায় সাড়ে নয় হাজার মেট্রিক টন বর্জ্য অপসারণ করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। পশুর হাট ও পশুর বর্জ্য অপসারণ করে তা মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে স্থানান্তর করা হয়েছে বলেও জানা গেছে।


বিজ্ঞাপন


ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএনসিসি) জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের ঢাকা মেইলকে বলেন, ৯ জুলাই রাত ১১টা থেকে ১১ জুলাই দুপুর ১টা পর্যন্ত ৩৮ ঘণ্টায় প্রায় সাড়ে হাজার মেট্রিক টন কোরবানির বর্জ্য অপসারণ করা হয়েছে। সিটি করপোরেশনের ময়লাবাহী গাড়িতে মোট দুই হাজার ৩৭০টি ট্রিপের মাধ্যমে এ বর্জ্য কেন্দ্রীয় ভাগাড়ে স্থানান্তর করা হয়েছে।

মো. আবু নাছের বলেন, এছাড়াও দক্ষিণ সিটির ৭৫টি ওয়ার্ড থেকেই গত রাত সোয়া ১টার মধ্যে প্রথম দিনের কোরবানির পশুর শতভাগ বর্জ্য অপসারণ করা হয়েছে। দ্বিতীয় দিনের কোরবানির পশুর বর্জ্য অপসারণে কার্যক্রম পরিচালনা করছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন।

উল্লেখ্য, আজকের বর্জ্য ওয়ার্ড হতে এসটিএস এ স্থানান্তর পরবর্তী চূড়ান্তভাবে মাতুয়াইল কেন্দ্রীয় ভাগাড়ে স্থানান্তর ও অপসারণ করা হয়েছে। কারণ অনেক বর্জ্য ওয়ার্ড হতে সংগ্রহ ও স্থানান্তর করে তা এসটিএসে রাখা হয় এবং পরবর্তীতে তা মাতুয়াইলে স্থানান্তরের মাধ্যমে চূড়ান্তভাবে অপসারণ করা হয়। তাই শুধু স্থানান্তর পরবর্তী মাতুয়াইলে অপসারণের সঠিক তথ্য (কম্পিউটার জেনারেটেড ডেটাবেইজ এর মাধ্যমে) প্রদান করা সম্ভব হয়। কিন্তু অন্তর্বর্তী সময়ে এসটিএসে জমা থাকা এবং অপসারণের উদ্দেশ্যে রাস্তায় পরিবহনরত থাকা বর্জ্য এতে অন্তর্ভুক্ত নয়।

ডিএইচডি/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর