বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কোরবানি হয়েছে প্রায় কোটি পশু

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১ জুলাই ২০২২, ০৩:২৫ পিএম

শেয়ার করুন:

কোরবানি হয়েছে প্রায় কোটি পশু

পবিত্র ঈদুল আজহা উপলক্ষে সারাদেশে ৯৯ লাখ ৫০ হাজার ৭৬৩টি গবাদিপশু কোরবানি করা করা হয়েছে। সোমবার (১১ জুলাই) মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়েছে।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. ইফতেখার হোসেন এক বিজ্ঞপ্তিতে জানান সারাদেশে কোরবানি হওয়া প্রায় কোটি পশুর তথ্য।


বিজ্ঞাপন


বিজ্ঞপ্তিতে জানানো হয়, এ বছর ঢাকা বিভাগে ১১ লাখ ৬৭ হাজার ৮১০টি গরু-মহিষ, ১৩ লাখ ২৩ হাজার ৭১১টি ছাগল-ভেড়া ও অন্যান্য ২৪৭টিসহ মোট ২৪ লাখ ৯১ হাজার ৭৬৮টি গবাদিপশু, চট্টগ্রাম বিভাগে ১৩ লাখ ১৩ হাজার ৬৭৮টি গরু-মহিষ, ৮ লাখ ১৪ হাজার ৬৮৫টি ছাগল-ভেড়া ও অন্যান্য ৯৬টিসহ মোট ২১ লাখ ২৮ হাজার ৪৫৯টি গবাদিপশু, রাজশাহী বিভাগে ৭ লাখ ৯ হাজার ২৪৩টি গরু-মহিষ ও ১ লাখ ২৮ হাজার ৮৮৫টি ছাগল-ভেড়াসহ মোট ১৯ লাখ ৯৮ হাজার ১২৮টি গবাদিপশু, খুলনা বিভাগে ২ লাখ ৫৮ হাজার ২৬৪টি গরু-মহিষ, ৬ লাখ ৬৭ হাজার ৯৩০টি ছাগল-ভেড়া ও অন্যান্য ১৫টিসহ মোট ৯ লাখ ২৬ হাজার ২০৯ টি গবাদিপশু।

বরিশাল বিভাগে ২ লাখ ৬৭ হাজার ৬১৪ টি গরু-মহিষ ও ২ লাখ ৩১ হাজার ৩২৩ টি ছাগল-ভেড়াসহ মোট ৪ লাখ ৯৮ হাজার ৯৩৭টি গবাদিপশু, সিলেট বিভাগে ২ লাখ ১ হাজার ১৮৬টি গরু-মহিষ ও ১ লাখ ৯১ হাজার ৩৯৭টি ছাগল-ভেড়াসহ মোট ৩ লাখ ৯২ হাজার ৫৮৩টি গবাদিপশু, রংপুর বিভাগে ৫ লাখ ৩১ হাজার ৯৩টি গরু-মহিষ ও ৬ লাখ ৭ হাজার ৮০৩টি ছাগল-ভেড়াসহ মোট ১১ লাখ ৩৮ হাজার ৮৯৬টি গবাদিপশু এবং ময়মনসিংহ বিভাগে ১ লাখ ৮০ হাজার ৫৪৮টি গরু-মহিষ, ১ লাখ ৯৫ হাজার ১৮৬টি ছাগল-ভেড়া, ও অন্যান্য ৪৯টিসহ মোট ৩ লাখ ৭৫ হাজার ৭৮৩ টি গবাদিপশু কোরবানি হয়েছে।

এদিকে আজও দেশের বিভিন্ন এলাকায় দ্বিতীয় দিনের মতো পশু কোরবানি হচ্ছে। এই সংখ্যা এখনো হিসেবে আসেনি।

গত ২০২১ সালে কোরবানিতে পশু জবাই হয়েছিল ৯০ লাখ ৯৩ হাজার ২৪২টি। এর মধ্যে গরু/মহিষ ছিল ৪০ লাখ ৫৩ হাজার ৬৭৯টি এবং ছাগল/ভেড়া ছিল ৫০ লাখ ৩৮ হাজার ৮৪৮টি। এছাড়াও অন্যান্য পশু জবাই হয় ৭১৫টি।


বিজ্ঞাপন


সে হিসেবে এখন পর্যন্ত গতবারের চেয়ে ৮ লাখ ৫৭ হাজার ৫২১টি। অনেকে মনে করছেন দ্বিতীয় দিনের কোরবানির পর কেউ যদি তৃতীয় দিনও কোরবানি করেন তাহলে সব মিলে ১ কোটি ছাড়াতে পারে।

এদিকে, এক কোটি বা একটু বেশি পশু কোরবানি হতে পারে এমন সম্ভাবনার কথা কোরবানির আগেই ঢাকা মেইলে জানিয়েছেন প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক ডা. মনজুর মোহাম্মদ শাহাজাদা। 

প্রাণিসম্পদ অধিদফতর তথ্যমতে এবারো পর্যাপ্ত দেশি পশু ছিল কোরবানির জন্য।

প্রাণিসম্পদ অধিদফতরের খামার শাখার উপপরিচালক জিনাত সুলতানা ঢাকা মেইলকে বলেন, এ বছর আমাদের কোরবানিযোগ্য পশু সংখ্যা ১ কোটি ২১ লাখ ২৪ হাজার ৩৮৯টি। যার গতবারের চেয়ে প্রায় দুই লাখের বেশি ছিল। ৬ লাখ ৮১ হাজার ৫৩২টি খামারের তথ্য অনুযায়ী এ পরিসংখ্যান দেওয়া হয়। 

প্রাণিসম্পদ অধিদফতরের খামার বিভাগের তথ্যমতে, প্রশিক্ষিত খামারিদের কাছ থেকেই আসে ৭৫ লাখ ৯০ হাজার ৪৪২টি পশু আর বাকি ৪৫ লাখ ৩৩ হাজার ৭৪৭টি কোরবানিযোগ্য উৎপাদিত পশু গৃহপালিত হিসেবে প্রস্তুত ছিল কোরবানির জন্য।

ডব্লিউএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর