বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১ জুলাই ২০২২, ১০:১৪ এএম

শেয়ার করুন:

ঈদের দ্বিতীয় দিনেও চলছে পশু কোরবানি

ঈদের দ্বিতীয় দিনেও ঢাকার বিভিন্ন সড়ক, অলি-গলিতে পশু কোরবানি চলছে।

রোববার (১০ জুলাই) ঈদের দিনে কোরবানি বেশি হলেও আজ সেই সংখ্যাটা অনেকটা কম। এর মধ্যে পুরান ঢাকায় সংখ্যাটা বেশি হলেও রাজধানীর অন্যান্য এলাকাতেও অনেককে কোরবানির পশু কাটাকাটি করতে দেখা গেছে। দ্বিতীয় দিন কোরবানি দিলেও আমেজ ঈদের দিনের মতোই লাগছে বলে অনেকে জানান।


বিজ্ঞাপন


ইসলাম ধর্মের বিধি মোতাবেক, ঈদের দিন ছাড়াও জিলহজ মাসের ১১ তারিখ (ঈদের দ্বিতীয় দিন) ও ১২ তারিখও (ঈদের তৃতীয় দিন) পশু কোরবানি করা যায়। আর এই বিধানের আলোকে দ্বিতীয় দিন অনেকে কোরবানির পশু জবাই করছেন। রাজধানীর বিভিন্ন এলাকা ঘুরে ধর্মীয় আচার মেনে মাদ্রাসা শিক্ষার্থীদের গরু-ছাগল জবাই করতে দেখা গেছে।

ঈদের দ্বিতীয় দিন পুরান ঢাকার বিভিন্ন অলিগলি ও প্রধান সড়কে পশু কোরবানি করতে দেখা গেছে। গাবতলী, গুলশান, মিরপুর, মৌচাক, উত্তরা, বনানী, বাড্ডাসহ রাজধানীর অন্যান্য এলাকাতেও পশু কোরবানি করছেন মানুষ।

দক্ষিণ সিটি করপোরেশনের অনেকাংশজুড়ে আদি ঢাকা। ঈদের দ্বিতীয় দিন এসব এলাকায় কোরবানি দেয়ার রেওয়াজ অনেক আগে থেকেই। দ্বিতীয় দিন কোরবানির আমেজ সেখানে ঈদের দিনের মতোই।

গুলিস্তান, বংশাল, হাজারীবাগ, বকশিবাজার, আরমানীটোলা, মালিটোলা, এলাকায় ঈদের দিনের মত খুব সকালে পশু কোরবানি দিয়েছেন বাসিন্দারা। এসব এলাকায় প্রথম দিনও অনেক পশু কোরবানি হয়েছে।


বিজ্ঞাপন


গুলশানের বাসিন্দা জাবেদ হাওলাদার জানান, বাড়ির নিচেই জায়গা আছে। কসাইও আগে থেকে প্রস্তুত ছিলেন। পানির ব্যবস্থাও আছে। সিটি করপোরেশনের নির্দেশনা এবং ধর্মীয় বিধি মেনেই কোরবানি করা হচ্ছে।

এদিকে ঈদের প্রথম দিন ঢাকার দুই সিটিতে কোরবানির বর্জ্য শতভাগ অপসারণ করা হয়েছে।

ধর্মীয় বিধান থাকায় ঈদ পরবর্তী দুই দিন কোরবানি করতে বাধা না থাকলেও নগর পরিষ্কারের স্বার্থে আজকের মধ্যেই সবাইকে কোরবানি শেষ করার আহ্বান জানানো হয়েছে দুই সিটির পক্ষ থেকে।

ডিএইচডি/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর