শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

অলিগলিতে বাঁধা কোরবানির পশু দেখতে ভিড়

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুলাই ২০২২, ০৫:০১ পিএম

শেয়ার করুন:

অলিগলিতে বাঁধা কোরবানির পশু দেখতে ভিড়

ইন্দিরা রোডে কানন নিবাসের সামনে দুটি গরু ও একটি খাসি বাঁধা। কোরবানির জন্য কেনা পশুগুলোকে খাবার দিচ্ছেন মধ্যবয়সী এক ব্যক্তি। দাঁড়িয়ে দাঁড়িয়ে সেটা দেখছেন ১০ থেকে ১৫ জন। তাদের বেশিরভাগই নারী ও শিশু। সবাই এই ফ্ল্যাটের বাসিন্দা।

রাজধানীর প্রতিটি অলিগলিতেই এখন কোরবানির পশুতে ভরপুর। আগামীকাল ঈদের নামাজ আদায়ের পর কোরবানি দেবেন ধর্মপ্রাণ মুসলমানরা।


বিজ্ঞাপন


কোরবানির জন্য ইতোমধ্যে অনেকে কোরবানির পশু কেনা শেষ করেছেন। যাদের বাকি আছে তারা আজকের মধ্যে কেনা শেষ করবেন। ঢাকায় এখন বাসা-বাড়িগুলোর সামনে, অলিতে-গলিতে কিংবা গ্যারেজে বিভিন্ন আকৃতির গরু-ছাগল দেখা গেছে। এসব পশু ঘিরে শিশুদের উচ্ছ্বাস ও আনন্দ বেড়েছে বহুগুণ। শিশুদের পাশাপাশি বয়স্ক মানুষরাও এসব পশু দেখে উচ্ছ্বাস প্রকাশ করেছেন।

কোরবানির জন্য যারা পশু কিনেছেন সেগুলোকে অলিগলিতে ফ্ল্যাটের সামনে বা নিচে বেঁধে রেখেছেন। কখনো গলির সড়কগুলোতে বিভিন্ন খুঁটির সঙ্গে বেঁধে রাখতে দেখা গেছে পশুগুলোকে।

ছোটবড় বিভিন্ন আকারের গরুগুলোকে দেখতে ভিড় করছেন আশপাশের বাসিন্দা থেকে পথচারীরা। কৌতুহলী হয়ে সাবাই জানতে চান কোন গরুর দাম কত। হাট থেকে গরু বা ছাগল কেনার পর সবচেয়ে বেশি উৎসুক এখন নারী ও শিশুরা। পশুর যত্ন নেওয়া দাঁড়িয়ে থেকে দেখছেন অনেকেই। এছাড়াও বিভিন্ন বয়সী শিশুরাও ছাগলকে শখের বশে বিভিন্ন ডাল পাতা, কলার খোসা খাওয়াতে দেখা যায়।

dhaka-4


বিজ্ঞাপন


শুক্রবার থেকেই মূলত অলিগলিতে পশুর সংখ্যা বাড়তে থাকে। কেননা রাজধানীতে একদিকে মানুষ ঢাকা ছাড়ছে অন্যদিনে যারা ঢাকায় ঈদ করবেন বা থাকবেন তারা কোরবানির পশু কিনছেন।

শনিবার (৯ জুলাই) রাজধানীর বিভিন্ন আবাসিক এলাকায় কোরবানির পশুগুলোকে অলিগলিতে বেঁধে রাখার দৃশ্য চোখে পড়েছে। সেই সঙ্গে পশুকে কেন্দ্র করে নানা জমায়েত ও খোশগল্প করতেও দেখা যায়। বনশ্রী এলাকায় প্রতিটি গলিতেই বাধা রয়েছে বিভিন্ন রঙ ও আকৃতির পশু। অনেকেই দাম নিয়েও আলোচনা করতে দেখা যায়।

বনশ্রী এফ ব্লকের বাসিন্দা আলিম উদ্দিন বলেন, আমাদের পরিবারের সদস্যরা নিচে নেমে গরু দেখছে, খাওয়ানো ঠিক মতো হচ্ছে কিনা তদারকি করছে। বাচ্চারা খুশি। এসবইতো ঈদের আনন্দ। এছাড়াও ফ্ল্যাটের অন্যরাও গরু কিনেছে। অন্য বিল্ডিংয়ের ভাইয়ের গরু কিনেছে। একেকজন একেক হাটে থেকে কেনা তাতে কোন হাটে সুবিধা হলো সেটি নিয়েও আলোচনা হয়।

ধানমন্ডি, ঝিগাতলা, বনানী, গুলশান এলাকাতেও বিভিন্ন বাসার সামনে গরু বেঁধে রাখতে দেখা গেছে। যেসব ফ্ল্যাট বাসায় গেটের ভেতরে পর্যাপ্ত জায়গা রয়েছে সে সকল বাসাবাড়িতে ভেতরেই রাখা হয়েছে কোরবানির পশু। বনানী, গুলশান এলাকায় অনেকে বাসার ভেতরেই রেখেছেন পশু। আবার বনশ্রী, শুক্রাবাদ, ফার্মগেট, গ্রিনরোড এলাকায় অলিগলিতে গরু বাধা দেখা যায়। যেসব গলিতে চলাচলের রাস্তা প্রশস্ত গরু রাখার কারণে এসব সড়কে চলাচলে সমস্যা না হলেও সরু রাস্তাগুলোর অনেক স্থানে চলাচলে সাময়িক সমস্যা হচ্ছে। তারপরও মানুষ একে সমস্যা মনে করছেন না।

গ্রিনরোডের বাসিন্দা ডা. জসিম উদ্দিন ঢাকা মেইলকে বলেন, বুধবার গরু কিনেছি। সেদিন থেকেই আশপাশের মানুষ গরু দেখতে ভিড় করে। এখন আমার বাসার এই গলিতে ২২টি গরুর সঙ্গে কয়েকটি খাসিও আছে। বিভিন্ন রঙে বড় বড় গরু দেখে সবাই মুগ্ধ হচ্ছেন। এলাকার শিশুরা বেশি উচ্ছ্বসিত।

dhaka-3

ফার্মগেট পশ্চিম রাজাবাজার এলাকার সপ্তম শ্রেণির শিক্ষার্থী সিয়াম। বয়সে ছোট হওয়ায় বিশালদেহী গরুর কাছে যেতে ভয় করছে সে। তবে পছন্দের গরুকে দেখতে দূর থেকে গরু দেখছে। কিন্তু কিনে আনা খাসির কাছে যেতে তার মোটেও ভয় করছে না। কিছুক্ষণ পরপর খাসির কাছে গিয়ে তার শরীরে হাত বুলিয়ে দিচ্ছে। আর সেগুলোকে কাঁঠালের পাতা খাওয়াচ্ছে।

সিয়ামের বাবা রউফ হোসেন বলেন, আমার ছেলে মেয়ে দুটি খাসিতে ভীষণ খুশি। ছেলেটা প্রতিদিন চম্পা কলা কিনে নিয়ে আসে খাওয়ানোর জন্য। হাট থেকে কাঁঠাল পাতাও নিয়ে এসেছে দুবার।

এদিকে বিভিন্ন হাটের খোঁজ নিয়ে জানা যায়, শনিবার সকাল থেকেই রাজধানীর বিভিন্ন হাটে ক্রেতাদের ভিড় বেড়েছে। গতকাল শুক্রবারও পশুর হাটগুলোতে প্রচুর ভিড় ছিল, জমজমাট ছিল বেচাকেনাও। হাট সংশ্লিষ্টরা বলেছেন সন্ধ্যার পর আরও বেশি ক্রেতা হাটে আসবেন। রাতে কেনাকাটায় গরম কম হয় সেই সঙ্গে হাটতো সারারাতই চলে। যেহেতু কালই ঈদ আজ কম হোক কিংবা বেশি ক্রেতা যিনি হাটে প্রবেশ করবেন তিনি কোরবানির পশু কিনেই ফিরবেন বলে জানান উত্তরা হাটের ইজারাদার নূর হোসেন।

অন্যান্য হাটের ইজারাদাররাও মনে করেন আর দেখাদেখির সময় নেই। পছন্দ হলে কিনেই ফিরবেন ক্রেতারা। বিক্রেতারাও তাদের পশু বিক্রির জন্য কিছুটা ছাড় দিতে পারেন।

ডব্লিউএইচ/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর