শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

ছুটির দিনে জমবে হাট, আশায় বিক্রেতারা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮ জুলাই ২০২২, ০৬:৪৮ এএম

শেয়ার করুন:

ছুটির দিনে জমবে হাট, আশায় বিক্রেতারা

ছোট-বড় বহু গরু উঠেছে দক্ষিণ কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন পশুর হাটে। কিন্তু সে তুলনায় ক্রেতা নেই বললেই চলে। অনেকটা অলস সময় পার করছেন অধিকাংশ বিক্রেতা।

বৃহস্পতিবার (৭ জুলাই) বিকেল চারটার দিকে সরেজমিনে হাটটির এমন চিত্র দেখা গেছে। তবে তাতে হতাশ হননি পাইকাররা। তাদের আশা বৃহস্পতিবারের পর অফিস-আদালত বন্ধ হওয়ায় শুক্রবার থেকে হাট জমবে।


বিজ্ঞাপন


বৃহস্পতিবার সরেজমিনে হাটে ক্রেতাদের তেমন উপস্থিতি চোখে পড়েনি। কিছু ক্রেতা এলেও তারা দাম শুনে চলে যাচ্ছেন। পাইকাররাও গরুর পরিচর্যা করতে ব্যস্ত।

মেহেরপুর থেকে আটটি বেশ বড় সাইজের গরু নিয়ে এসছেন নাজমুল। তিনি ঢাকা মেইলেকে বলে, ‘তিন দিন আগে এসেছি গরু নিয়ে। এখনো একটাও গরুও বিক্রি করতে পারিনি। লোকজন শুধু দাম জিগায় আর চলে যায়। আশা করছি কালকে থেকে ছুটি শুরু হচ্ছে, শুক্রবার থেকে বেচাকেনা জমে উঠবে।’

hat-2

কুষ্টিয়া থেকে আসা আরেক পাইকার বলেন, ‘আমরা তিনজন মিলে ১৭টা গরু নিয়ে এসেছি। আজকেই (বৃহস্পতিবার) এসেছি। এখনো বেচাবিক্রি হয়নি। আশা করছি শুক্রবার থেকে বেচাকেনা শুরু হবে।’


বিজ্ঞাপন


বেচাকেনা না জমলেও হাসিল ঘরে প্রস্তুতি নিয়ে আছে হাট কর্মীরা। খুব একটা ব্যস্ততা নেই তাদেরও। কমলাপুর মাইক্রো গ্যারেজ এলাকার হাসিল কর্মী হৃদয় ঢাকা মেইলকে বলেন, ‘এখনো তেমন বেচাকেনা শুরু হয়নি। আজকে থেকে অফিস ছুটি হবে তখন মানুষ গরু কিনবে। কোরবানির হাট তো চলবে দুই দিন। এই দুই দিনেই হবে বেচাকেনা। আশা করছি শুক্রবার থেকে শুরু হবে।’

হাটের ইজারাদার গোলাম কিবরিয়া খান রাজা বলেন, ‘হাটে পর্যাপ্ত গরু এসেছে। আমরাও ক্রেতা বিক্রেতাদের জন্য অনেক সুযোগ সুবিধা রেখেছি। তাদের থাকা খাওয়ার সুবিধা, গাড়ি পার্কিং সুবিধা, সিসি ক্যামেরা দিয়ে মনিটরিংসহ অনেক সুযোগ সুবিধাই রাখা আছে। আশা করছি ক্রেতারা স্বাচ্ছন্দে গরু-ছাগল ক্রয় করতে পারবেন।’

hat-3

এবার রাজধানীর দুই সিটিতে বসছে ২১টি পশুর হাট। যার মধ্যে অস্থায়ী হাট ১৯টি আর স্থায়ী দুটি। প্রতিরাতেই রাজধানীর হাটে পশুবাহী গাড়ি ঢুকছে। পশু দেখভালের বিষয়টি বিবেচনায় নিয়ে সাধারণত ঈদের আগের দিন ও রাতে ঢাকায় পশু বিক্রি হয় বেশি। তবে কেউ কেউ পছন্দ হলে আগেও কেনেন।

এবার গাবতলীর স্থায়ী হাটসহ মোট ১০টি পশুর হাট বসছে ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায়। সেগুলো হলো বাড্ডা আফতাবনগর ইস্টার্ন হাউজিং, কাওলা শিয়ালডাঙ্গা সংলগ্ন খালি জায়গা, উত্তরা ১৭ নম্বর সেক্টরের বৃন্দাবন থেকে উত্তর দিকে বিজিএমইএ পর্যন্ত খালি জায়গা, ভাটারা (সাঈদ নগর), মোহাম্মদপুর বছিলার ৪০ সড়কের পাশের খালি জায়গা, মিরপুর ৬ নম্বর সেকশনের ইস্টার্ন হাউজিংয়ের খালি জায়গা, কাঁচকুড়া বেপারিপাড়া রহমান নগর আবাসিক প্রকল্পের খালি জায়গা, ঢাকা পলিটেকনিক ইনস্টিটিউটের খেলার মাঠের খালি জায়গা এবং খিলক্ষেত খাঁ পাড়ার পাশে জামালপুর প্রপার্টিজের খালি জায়গা।

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের এলাকায় এবার ১১টি হাট বসছে। ডেমরার সারুলিয়ার স্থায়ী হাট ছাড়া অস্থায়ী হাটের মধ্যে উত্তর শাহজাহানপুরের মৈত্রী সংঘ ক্লাবের আশপাশের খালি জায়গা, হাজারীবাগের লেদার টেকনোলজি কলেজের পাশের খালি জায়গা, গোস্তগোলা শ্মশানঘাটের আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজার, লিটল ফ্রেন্ডস ক্লাব ও কমলাপুর স্টেডিয়ামের আশপাশের খালি জায়গা, দনিয়া কলেজের পাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনালের পাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের পাশের খালি জায়গা, রহমতগঞ্জ ক্লাবের পাশের খালি জায়গা এবং শ্যামপুর কদমতলী ট্রাক স্ট্যান্ডের পাশের খালি জায়গা।

টিএই/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর