রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

কোরবানির পশুর মাথার চামড়ায় ‘আগ্রহ নেই’ আড়তদারদের

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৯ জুন ২০২৩, ০৯:৪৫ পিএম

শেয়ার করুন:

কোরবানির পশুর মাথার চামড়ায় ‘আগ্রহ নেই’ আড়তদারদের
ছবি: ঢাকা মেইল।

শরীরের চামড়ার পাশাপাশি কোরবানির পশুর মাথার চামড়ারও গুরুত্ব রয়েছে বাজারে। তবে এবার পশুর মাথার চামড়ারও দাম নেই। আড়তে সর্বোচ্চ ৫ টাকা দাম বলা হচ্ছে একেকটি পশুর মাথার চামড়ার।

ঈদের দিনে বৃহস্পতিবার (২৯ জুন) রাজধানীর লালবাগের পোস্তার আড়তদারদের গরুর মাথার চামড়ার প্রতি এমন অনাগ্রহ দেখা গেছে। আর যারা মাথার চামড়া কিনতে আগ্রহ প্রকাশ করেছেন তারাও দাম বলছেন মাত্র ৫ টাকা। ফলে বাধ্য হয়ে নামমাত্র এই দামেই অনেক মৌসুমী ব্যবসায়ীদের পশুর মাথার চামড়া বিক্রি করতে দেখা গেছে।


বিজ্ঞাপন


কোরবানির পশুর মাথার চামড়া বিক্রি করতে আসা কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, তারা কেউই মাথার চামড়া কিনে আনেননি। মৌসুমী কসাই হিসেবে কাজ করে কয়েকটি মাথার চামড়া পেয়েছেন। পাশাপাশি কয়েকজন আশপাশের কয়েকটি এলাকা থেকেও কিছু পশুর মাথার চামড়া চেয়ে এনেছেন। আশা করেছিলেন কিছু দাম পাওয়া যাবে। তবে বিক্রি করতে এসে হতাশা ছেয়েছে সবার মনে।

এদিকে, পোস্তার ব্যবসায়ীরা চামড়া হাতে পেয়েই এরই মধ্যে ব্যস্ত হয়ে পড়েছেন নিজেদের কর্মযজ্ঞে।

চামড়া শ্রমিক মো. ঋজু ঢাকা মেইলকে বলে, কোরবানির পশুর চামড়া হাতে পেয়েই আমাদের প্রথম কাজ চামড়ার সঙ্গে লেগে থাকা মাংসগুলোকে আলাদা করে ফেলা। এছাড়াও মাথার চামড়া থেকে বাদ দিতে হয় কানের অংশ। এরপর তাতে লবণ দেওয়া হয়।

ঋজু জানান, একেকটি মাথার চামড়ায় ২০ থেকে ২৫ টাকার লবণ ব্যবহৃত হয়। এসব কর্মযজ্ঞ শেষে প্রতিটি চামড়া বিক্রি করা যায় ৪০ টাকায়। আর প্রক্রিয়াজাত করা এই চামড়ার খদ্দের বিভিন্ন জুতা প্রতিষ্ঠান।


বিজ্ঞাপন


কারই/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর