শুক্রবার, ২৯ মার্চ, ২০২৪, ঢাকা

কোরবানিতে বরিশালে ঝড় তুলবে 'তুফান'

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ২৮ জুন ২০২২, ০৭:৫৩ পিএম

শেয়ার করুন:

কোরবানিতে বরিশালে ঝড় তুলবে 'তুফান'
ছবি : ঢাকা মেইল

দেখতে যেমন, তেমন তার রাজকীয় ভাব। মেজাজও তেমন বেশ গরম। দেখাশোনা করার জন্য রয়েছে তার তিন জন লোক। মালিক শখ করে নাম রেখেছেন ‘তুফান’। 

বরিশালের বাকেরগঞ্জ উপজেলার রানীর হাট বাজার সংলগ্ন এলাকায় ইমদাদুল হক রায়হানের ফ্রিজিয়ান জাতের তুফান নামের গরুটি দেখতে দূরদূরান্ত থেকে প্রতিদিন লোকজন ছুটে আসছে। প্রায় ৬ ফুট উচ্চতার সাদা-কালো রঙয়ের তুফানকে নিয়ে ইতোমধ্যেই বেশ আলোড়ন সৃষ্টি হয়েছে।


বিজ্ঞাপন


গরুটির মালিক রায়হান বলেন, তুফানের খাদ্য তালিকায় রয়েছে ধান ভাঙা, গম ভাঙা, ভুট্টা ভাঙা, নেপিয়ার কাঁচা ঘাস। দিনে তিন বার গোসল করাতে হয়। প্রতিদিন সঠিক পরিচর্যায় গরুটির পিছনে প্রায় ১২ শ টাকা ব্যয় হচ্ছে। পাশাপাশি তিনজন লোক তুফানের দেখাশোনা করছে। এছাড়া একজন লোক সার্বক্ষণিক তুফানের সঙ্গে রাখতে হয়। 

তিনি আরও বলেন, বর্তমানে তুফানের ওজন প্রায় ২৫ মন হয়েছে। গত বছর বরিশালের একটি হাটে তুফানকে উঠালে ক্রেতারা ৪ লাখ টাকা পর্যন্ত দাম উঠিয়েছে। দরদাম না মেলায় তুফানকে বিক্রি না করে আবার লালনপালন শুরু করা হয়। এ বছর সঠিক পরিচর্যায় আরও মোটা তাজা করে আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বিক্রির উদ্দেশ্যে তুফানের দাম হাঁকা হয়েছে ১০ লাখ টাকা।

রায়হান বলেন, কোরবানি হলো আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য। সেখানে লালনপালনে ব্যয়ভারের সঙ্গে সামঞ্জস্য রেখে দাম হাঁকানো হয়েছে। তাছাড়া যদি কোনো ক্রেতা গরুটি নিতে চায় তবে সেক্ষেত্রে দরদামের সুযোগ রয়েছে। সকলকে তিনি তুফানকে এসে ঘুরে দেখার আহ্বান জানান।

প্রতিনিধি/এইচই

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর