শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

কোরবানির বর্জ্য দ্রুত অপসারণে ডিএসসিসির নতুন উদ্যোগ

দেলাওয়ার হোসাইন দোলন
প্রকাশিত: ২৮ জুন ২০২৩, ০৪:৪২ পিএম

শেয়ার করুন:

কোরবানির বর্জ্য দ্রুত অপসারণে ডিএসসিসির নতুন উদ্যোগ

কোরবানির পশু ও হাটের বর্জ্য ২৪ ঘণ্টার মধ্যে অপসারণ করতে চায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। এ লক্ষ্যে এক গুচ্ছ পরিকল্পনা হাতে নিয়েছে সংস্থাটি। নগরবাসীর সহযোগিতা পেলে আরও কম সময়ের মধ্যে সম্পূর্ণ বর্জ্য অপসারণ করার ঘোষণা দিয়েছে ডিএসসিসি। ইতিমধ্যে মাতুয়াইলে অবস্থিত বর্জ্য ভাগাড়ে (ল্যান্ডফিল) কোরবানির বর্জ্য সুষ্ঠুভাবে স্থানান্তরের লক্ষ্যে নতুন একটি প্ল্যাটফর্ম তৈরি করা হয়েছে। এছাড়া দূষণ রোধে বর্জ্যবাহী ট্রাক চলাচলে ত্রিপলের ব্যবহারও নিশ্চিত করবে সংস্থাটি।

সিটি করপোরেশন সূত্র জানায়, ডিএনসিসি আওতাভুক্ত এলাকায় পশুর হাট এবং কোরবানির পশুর বর্জ্য ব্যবস্থাপনার জন্য উচ্চ পর্যায়ের কর্মকর্তাদের নিয়ে একটি তদারকি পরিষদ গঠন করা হয়েছে। বর্জ্য ব্যবস্থাপনা বিভাগ, পরিবহন বিভাগ ও যান্ত্রিক বিভাগের সব স্তরের কর্মকর্তা/কর্মচারীসহ তদারকির দায়িত্বে নিয়োজিত অন্যান্য বিভাগের কর্মকর্তাদের ছুটি বাতিল করা হয়েছে।DSCCজানা যায়, বর্জ্য অপসারণে ডিএসসিসির নিজস্ব ৩৫৭টি বিভিন্ন ধরনের যান ও যন্ত্রপাতি থাকবে। যার মধ্যে পে-লোডার ১০টি, বেকহো লোডার ৪টি, স্কিড লোডার ৯টি, টায়ার ডোজার ৭টি, চেইন ডোজার ৩টি, ডাম্প ট্রাক ৯৬টি, কম্পেক্টর ৫৩টি, পানিবাহী গাড়ি ৯টি প্রস্তুত রাখা হয়েছে। প্রয়োজনীয় অন্যান্য মালামাল ওয়ার্ড পর্যায়ে সরবরাহ করা হয়েছে। এছাড়া রাজউক, সেনাবাহিনী, নৌ-বাহিনী, বিমান বাহিনী, বর্ডার গার্ড বাংলাদেশ, সড়ক ও জনপদ অধিদফতরের ২৪টি ভারি যন্ত্রপাতি নিয়োজিত থাকবে বর্জ্য অপসারণে।


বিজ্ঞাপন


বর্জ্য অপসারণে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ৫ হাজার ৩০০ জন পরিচ্ছন্নতা কর্মী, ৭৫টি ওয়ার্ডে প্রাথমিক বর্জ্য সংগ্রহকারী প্রতিষ্ঠানের ৩০০০ কর্মী এবং পশুর হাটের জন্য ৬৩০ জন শ্রমিকসহ মোট ৮৯৩০ জন পরিচ্ছন্নকর্মী নিয়োজিত থাকবে। পশুর হাটের বর্জ্য, পশুর বর্জ্য অপসারণ এবং রাস্তা ধোয়ার জন্য পর্যাপ্ত জীবাণুনাশক ও ১৩০০ ড্রাম ব্লিচিং পাউডার ইতিমধ্যে ওয়ার্ডভিত্তিক সরবরাহ করা হয়েছে।DSCCএছাড়াও সুষ্ঠু ও স্বাস্থ্যসম্মত উপায়ে কোরবানির বর্জ্য অপসারণে বিনামূল্যে ১,৩০,০০০ (এক লাখ ত্রিশ হাজার) চটের ব্যাগ বিতরণ করা হয়েছে। ওয়ার্ড পর্যায়ে কোরবানির বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকিতে কাউন্সিলর, আঞ্চলিক নির্বাহী কর্মকর্তা এবং বিভিন্ন বিভাগের কর্মকর্তাদের সমন্বয়ে ওয়ার্ডভিত্তিক তদারকি দল গঠন করা হয়েছে। তারা মাঠ পর্যায়ে সশরীরে অবস্থান করে বর্জ্য ব্যবস্থাপনা কার্যক্রম তদারকি করবেন।

এদিকে ঈদের দ্বিতীয় দিনের মধ্যে কোরবানির পশু জবাইয়ের কার্যক্রম সম্পন্ন করতে ঢাকাবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মেয়র শেখ ফজলে নূর তাপস। তিনি বলেন, আমাদের দীর্ঘদিনের একটি সংস্কৃতি তৃতীয় দিনেও কোরবানি দেওয়া হয়। আমরা যেন সেখান থেকে একটু সরে আসি। আমরা যেন সব কোরবানি প্রথম এবং দ্বিতীয় দিনের মধ্যেই সম্পন্ন করি।DSCCঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) জনসংযোগ কর্মকর্তা আবু নাছের জানান, কোরবানির বর্জ্য দ্রুততম সময়ে অপসারণে ঈদের পূর্ব দিন, ঈদের দিন এবং ঈদের পরবর্তী দুই দিনসহ মোট ৪ দিন বর্জ্যবাহী গাড়ি মেয়র মোহাম্মদ হানিফ উড়াল সেতু (ফ্লাইওভার) ব্যবহার করবে। সড়কে ভোগান্তি এড়াতে নিদিষ্ট স্থান ও সময় ব্যতীত বিভিন্ন স্থানে মৌসুমী চামড়া ব্যবসায়ীদের কার্যক্রম বন্ধ রাখতে ভ্রমমাণ আদালত পরিচালনা করার ব্যবস্থা করা হয়েছে। একইসাথে খাল ও নর্দমায় কোরবানির বর্জ্য ফেলা বন্ধে এবং ঈদের ৩য় দিন কোরবানি না দেওয়ার বিষয়ে কাউন্সিলর এবং আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের মাধ্যমে নগরবাসীকে উদ্বুদ্ধকরণে প্রয়োজনীয় ব্যবস্থা নিয়েছে সিটি করপোরেশন।

ডিএইচডি/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর