রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

ছুরি-চাপাতির দাম আকাশছোঁয়া

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৮ জুন ২০২৩, ১২:৪০ পিএম

শেয়ার করুন:

ছুরি-চাপাতির দাম আকাশছোঁয়া

ঈদকে সামনে রেখে বেড়েছে ছুরি-চাপাতির চাহিদা, সেই সঙ্গে বেড়েছে দামও। কামারের দোকানে গিয়ে দাম শুনে পিলে চমকে উঠতে হচ্ছে ক্রেতাদের।

বুধবার (২৮ জুন) রাজধানীর মোহাম্মদপুর ও গাবতলি এলাকার কয়েকটি কামারশালা ঘুরে দেখা যায়, এক বছরের ব্যবধানে কোরবানিতে ব্যবহৃত সকল অস্ত্রের দাম বেড়েছে এবং এই দাম বৃদ্ধির হারও বেশি।


বিজ্ঞাপন


মোহাম্মদপুর ঢাকা উদ্যান এলাকার কামার অনিল কর্মকার ঢাকা মেইলকে জানান, আকার হিসেবে নয়, চাপাতি বিক্রি করা হচ্ছে কেজি দরে। কেজি ৭০০ টাকা।

knifeগত বছর এই দাম ছিল ৫০০ থেকে ৫৫০ টাকা। কেজিতে দেড়শ টাকা বৃদ্ধির কারণে একেকটি মাঝারি আকারের চাপাতির দাম দাঁড়িয়েছে ৮০০ থেকে ৯০০ টাকা। পাশের আরও কয়েকটি দোকানেও একই দাম দেখা গেছে।

এসব কামারশালায় আকারভেদে চাকু বিক্রি ১২০ টাকা, ১৫০ টাকা ও মাঝারি আকৃতিরটা ২৫০ টাকা। বটি বিক্রি হচ্ছে ৯০০ টাকা কেজি দরে। গত বছর যা ছিল ৬০০ টাকা কেজি। এছাড়া কামারশালাগুলোতে দেড় ফিট আকারের জবাই ছুরির দাম ২২০০ টাকা। ধার দেয়ার র‍্যাত বিক্রি হচ্ছে ১২০ টাকায়।

নতুন ছুরি-চাপাতি বিক্রির পাশাপাশি কামারশালাগুলোতে পুরনো চাপাতিতে নতুন করে ধার তুলে দেন কামাররা। এক্ষেত্রেও বেশি গুনতে হচ্ছে ৫০ টাকা। গত বছর ১০০ টাকায় চাপাতি ধার করে দিতেন কামাররা। এবার তা দেড়শ টাকা।


বিজ্ঞাপন


knifeদাম বৃদ্ধির কারণ জানতে চাইলে কামার মো. হোসেন ঢাকা মেইলকে বলেন, ‘কয়লার সংকট ছিল তাই দাম বেশি। আবার লোহার দাম বাড়ছে।’

লোহার রড বিক্রির দোকানে খোঁজ নিয়ে জানা গেছে, বছরের ব্যবধানে কেজিতে ৩০ থেকে ৪০ টাকা বেড়েছে লোহার দাম।

লোহা ব্যবসায়ী মো. আল আমিন খান ঢাকা মেইলকে জানান, বর্তমানে রডের কেজি ৯৬ থেকে ১০২ টাকা। গত বছর এ সময়ে তা ৬০ থেকে ৬৫ টাকা ছিল। 

কারই/এমএইচটি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর