শনিবার, ২৭ এপ্রিল, ২০২৪, ঢাকা

কোরবানির গোশত পুরোটাই সদকা করা জরুরি হয়ে পড়ে যখন 

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ১১ জুন ২০২৩, ০১:০৫ পিএম

শেয়ার করুন:

কোরবানির গোশত পুরোটাই সদকা করা জরুরি হয়ে পড়ে যখন 

পৃথিবীর সব জাতি ও সম্প্রদায় কোনো না কোনোভাবে আল্লাহর দরবারে প্রিয়বস্তু উৎসর্গ করত। উদ্দেশ্য একটাই- আল্লাহ তাআলার সন্তুষ্টি অর্জন। আল্লাহ তাআলা বলেন, ‘আমি প্রত্যেক উম্মতের জন্যে কোরবানির এক বিশেষ রীতি পদ্ধতি নির্ধারণ করে দিয়েছি, যেন তারা ওই সব পশুর ওপর আল্লাহর নাম নিতে পারে, যা আল্লাহ তাদেরকে দান করেছেন।’ (সুরা হজ: ৩৪)

লোক দেখানোর জন্য কোরবানি নয়, গোশত খাওয়ার জন্যও কোরবানি নয়, বরং পশুকে জবাইয়ের মাধ্যমে আল্লাহর সন্তুষ্টি অর্জন ও মনের পশু ও আমিত্বকে জবাই করাই কোরবানির উদ্দেশ্য। হজরত ইবরাহিম (আ.) প্রাণপ্রিয় শিশুপুত্র ইসমাইল (আ.)-কে কোরবানি করার জন্য উদ্যত হয়েছিলেন আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য। শিশুপত্র ইসমাইল (আ.)-ও আল্লাহর সন্তুষ্টির লক্ষ্যে নিজে জবাই হওয়ার জন্য বাবার ডাকে সাড়া দিয়েছিলেন। এ বিষয়ে পবিত্র কোরআনে ইরশাদ হয়েছে, ‘সে (ইসমাইল আ.) বলল, ‘পিতা! আপনাকে যা আদেশ করা হয়েছে, আপনি তা পালন করুন। আল্লাহর ইচ্ছায় আপনি আমাকে ধৈর্যশীলদের মধ্যে পাবেন।’ (সুরা সাফফাত: ১০২)


বিজ্ঞাপন


আল্লাহর জন্য কোরবানি করা হলেও জবাইকৃত পশুর গোশত খাওয়াকে আল্লাহ তাআলা কারো জন্য অবৈধ করেননি। কোরবানির গোশত বিতরণের উত্তম পদ্ধতি হলো—এক-তৃতীয়াংশ গরিব-মিসকিনকে এবং এক-তৃতীয়াংশ আত্মীয়-স্বজন ও পাড়া-প্রতিবেশীকে দেওয়া। অবশ্য পুরো মাংস যদি কেউ নিজে রেখে দেয়, তাতেও কোনও অসুবিধা নেই। (বাদায়েউস সানায়ে: ৪/২২৪; আলমগিরি: ৫/৩০০)

আরও পড়ুন: ঋণ পরিশোধ আগে না কোরবানি?

তবে, কোরবানির জন্য ক্রয়কৃত পশু যথাসময়ে জবাই করতে না পারলে তথা নির্দিষ্ট তিনদিনের (জিলহজের ১০, ১১, ১২ তারিখের) পরে জবাই করলে সেই গোশত নিজে রেখে দিতে পারবে না। বরং সব গোশতই সদকা করে দিতে হবে।

এ বিষয়ে ফতোয়ার কিতাবে উল্লেখ রয়েছে—কোরবানির দিনগুলোতে যদি জবাই করতে না পারে তাহলে খরিদকৃত পশুই সদকা করে দিতে হবে। তবে যদি (সময়ের পরে) জবাই করে ফেলে তাহলে পুরো গোশত সদকা করে দিতে হবে। এক্ষেত্রে গোশতের মূল্য যদি জীবিত পশুর চেয়ে কমে যায় তাহলে যে পরিমাণ মূল্য হ্রাস পেল তা-ও সদকা করতে হবে। (বাদায়েউস সানায়ে: ৪/২০২, আদ্দুররুল মুখতার: ৬/৩২০-৩২১)


বিজ্ঞাপন


আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কোরবানির যাবতীয় মাসায়েল জানার ও মেনে চলার তাওফিক দান করুন। আমিন।

কোরবানির মাসায়েল, কোরবানির মাসয়ালা, কোরবানির গোশত সদকা, কোরবানির পশু সদকা

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর