রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে কোরবানিতে কমেছে রেফ্রিজারেটর বিক্রি

আবু সাঈদ রনি
প্রকাশিত: ২৭ জুন ২০২৩, ১১:২১ এএম

শেয়ার করুন:

দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে কোরবানিতে কমেছে রেফ্রিজারেটর বিক্রি

কোরবানির ঈদে ক্রেতাদের হাঁকডাকে জমে উঠেছে রাজশাহীর পশুর হাটগুলো। শেষ মুহূর্তে পছন্দের পশুটি কিনতে যেমন ব্যস্ত ক্রেতারা, তেমনিভাবে টার্গেটের কিছুটা কম দামে হলেও বিক্রি করতে মুখিয়ে আছেন বিক্রেতারা। যাচাই-বাছাই শেষে দর দামে মিললে তবেই পশু কিনছেন ক্রেতারা।

এদিকে, পশুর হাটের সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে রেফ্রিজারেটরের বাজার। যেকোনো ইলেকট্রনিক পণ্যের দোকানে ঢুঁ মারলেই বিষয়টি আঁচ করা যায় অতি সহজেই। মুসলিম ধর্মাবলম্বীদের অন্যতম এ উৎসবকে ঘিরে প্রতি বছরই বেড়ে যায় ফ্রিজ ও ডিপ ফ্রিজের চাহিদা। কোরবানির পশুর মাংস সংরক্ষণে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে এই ইলেকট্রনিক পণ্যটি। তাই এবারও বিক্রি বেড়েছে ফ্রিজের। তবে অন্য বারের চেয়ে তুলনামূলক ক্রেতা কম থাকায় অসন্তোষ বিক্রেতারা।


বিজ্ঞাপন


সরেজমিনে দেখা যায়, সকাল থেকে অনেক রাত পর্যন্তই খোলা থাকছে ইলেকট্রনিকস শো-রুমগুলো। ঈদকে উপলক্ষ করে নতুন করে দোকান সাজিয়েছেন বিক্রেতারা। রঙ বেরঙের সাজসজ্জা যে কারোরই চোখ এড়ানো দায়। ক্রেতা আকৃষ্ট করতে লোভনীয় ডিসকাউন্টও দিচ্ছেন রেফ্রিজারেটর কোম্পানিগুলো। ক্রেতারা সপরিবারে আসছেন, যাচাই-বাছাই করে ঘরে তুলছেন পছন্দের ফ্রিজটি।

এ বিষয়ে জানতে নগরীর জিরো পয়েন্টের দীপিকা ইলেকট্রনিকসের মালিক রতন কুমার দাসের সঙ্গে কথা হয় প্রতিবেদকের। তিনি ঢাকা মেইলকে বলেন, অন্য বারের সঙ্গে তুলনা করলে বলা যায় চার ভাগের এক ভাগ বিক্রি হচ্ছে। আগে ঈদের আগ মুহূর্তে দৈনিক ২০ থেকে ২৫টা পর্যন্ত ফ্রিজ বিক্রি হতো। আর এবার দৈনিক পাঁচটা বিক্রি হলেই অনেক।

মার্সেল কোম্পানির এই ডিলার বিক্রি কমার কারণ হিসেবে উল্লেখ করেন, মার্সেলের সব ফ্রিজে ১৫ শতাংশ ডিসকাউন্ট দেওয়া হচ্ছে। কিন্তু প্রতিটি ফ্রিজের দাম এক বছরে ৮ থেকে ১০ হাজার টাকা পর্যন্ত বেড়েছে। এদিকে অর্থনৈতিক অবস্থাও ভালো না, সবাই নিজেদের দৈনন্দিন চাহিদা পূরণেই হিমশিম খাচ্ছে। সবকিছুর দাম বাড়তি। মানুষ কোনটা কিনবে আর কোনটা বাদ দিবে? সবার মধ্যে অশান্তি।

নগরীর রেলগেট এলাকার সনি ইলেকট্রনিকসের মালিক মনিরুজ্জামান উজ্জ্বল ঢাকা মেইলকে বলেন, প্রতি বারের মতো এবারও ফ্রিজের চাহিদা আছে, বিক্রিও মোটামুটি ভালোই হচ্ছে। তবে অন্যান্য বারের চেয়ে এবার মনে হচ্ছে একটু কম।


বিজ্ঞাপন


কারণ জানতে চাইলে তিনি বলেন, এবার গড়ে অর্ধেকেরও কম ফ্রিজ বিক্রি হচ্ছে। ফ্রিজের তো অনেক দাম বেড়েছে। এছাড়াও সিটির মধ্যে দেখা যায় সবার বাড়িতেই ফ্রিজ আছে। নতুন করে ফ্রিজ কম লাগছে, যে দু চারটা নষ্ট হচ্ছে তারাই মূলত আসছে।

নগরীর আলুপট্টি এলাকার গ্লোবাল মার্টের বিক্রেতা ফেরদৌস ঢাকা মেইলকে বলেন, বেচাবিক্রির অবস্থা খুব একটা ভালো না। মানুষ নিজের চাহিদা পূরণেই হিমশিম খাচ্ছে, ফ্রিজ কিনবে কিভাবে? আগে যেখানে প্রতিদিন ৮/১০টা ফ্রিজ বিক্রি করতে পারতাম, এবার সেখানে ৪/৫টার বেশি বিক্রি হচ্ছে না। মূলত অর্থনৈতিক দুরবস্থার কারণে কারো মধ্যে শান্তি নাই, ব্যবসায়িক মন্দাটা তৈরি হয়েছে।

নগরীর ঘোষপাড়া থেকে সপরিবারে ফ্রিজ কিনতে এসেছিলেন আনোয়ার হোসেন। পেশায় রাজমিস্ত্রী এই ক্রেতা ঢাকা মেইলকে বলেন, বাজারে সবকিছুরই তো দাম বেশি, ফ্রিজের দামও বাড়ছে। তবে অন্য কোম্পানির তুলনায় ওয়ালটন ফ্রিজের দামটা একটু কম মনে হলো। সব মিলিয়ে ৬ হাজার টাকা ডিসকাউন্টও দিয়েছে।

নগরীর বড়কুঠি পাড়ার মনির হোসেনও পরিবার নিয়ে এসেছিলেন ফ্রিজ কিনতে। তবে বাজেট অনুযায়ী ফ্রিজ কিনতে না পেরে দিতে হয়েছে বাড়তি টাকা। তিনি ঢাকা মেইলকে বলেন, ফ্রিজ কিনতে যেই বাজেট ছিল সেই তুলনায় দাম বেশি লাগছে। এটা তো আর এখন সবার সাধ্যের মধ্যে নেই। চার বছর আগে একই ফ্রিজ কিনছিলাম ২৩ হাজার টাকায়, আজ নিলাম ৩৩ হাজার টাকায়। ১০ হাজার টাকা তো মুখের কথা না।

টিবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর