সোমবার, ২৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

সর্বোচ্চ ইজারার হাটের টার্গেট পূরণ হবে তো?

বোরহান উদ্দিন
প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ১০:১৫ এএম

শেয়ার করুন:

সর্বোচ্চ ইজারার হাটের টার্গেট পূরণ হবে তো?
ছবি: ঢাকা মেইল।

রাজধানীতে কোরবানির পশু বিক্রির যতগুলো অস্থায়ী হাট বসানো হয়েছে তারমধ্যে ধোলাইখালের হাটের পুরোটাই মূল সড়কের ওপর। এমনিতেই পুরানো লোহালক্কড় বিক্রির জন্য পুরান ঢাকার এই এলাকায় মানুষের স্বাভাবিক চলাচল কষ্টের। তারমধ্যে পশুর হাটের কারণে আরও বেশি সরু হয়ে পড়েছে এই এলাকার কয়েকটি সড়ক। এতকিছুর মধ্যে সাড়ে চার কোটি টাকা দিয়ে ইজারা নেওয়া এই হাটের ইজারাদারদের শঙ্কা, শেষ পর্যন্ত এত টাকার টার্গেট পূরণ হবে তো!

ধোলাইখাল হাটের পরিধি মূলত রায়সাহেব বাজার মোড় থেকে দয়াগঞ্জ চৌরাস্তা পর্যন্ত। তবে ইজারাদারদের লোকজন জানিয়েছেন, এবার হাটের বিস্তৃতি একদিকে ধুপখোলা অন্যদিকে হাটখোলা পর্যন্ত হবে। এতে টার্গেটের চেয়েও বেশি গরু-ছাগল বাজারে ওঠার সম্ভাবনা আছে।Specialশুধু ইজারাদার নয়, মূল সড়কে হাট বসায় বিক্রেতারাও আছেন দুশ্চিন্তায়। কারণ ঢাকার অন্য হাটগুলো মূল সড়কে না থাকায় যানবাহন নিয়ে ভাবতে হয় না।


বিজ্ঞাপন


অবশ্য সোমবার (২৫ জুন) আনুষ্ঠানিকভাবে বিক্রি শুরু হলে এই সড়কে যানবাহন চলাচল পুরো বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন হাট সংশ্লিষ্টরা।

এবার মোহাম্মদ হোসেন নামে একজন ৪ কোটি ৫৩ লাখ টাকায় ধোলাইখাল ট্রাক টার্মিনাল ও ধুপখোলা মাঠ সংলগ্ন কোরবানির হাট ইজারা নিয়েছেন।Specialনাম প্রকাশ না করার শর্তে ইজারাদারের পক্ষ থেকে নিয়োগ করা এক কর্মী ঢাকা মেইলকে বলেন, এই হাট ২০২১ সালে নিয়েছিলাম। মাঝে পাইনি, এবার আবার নিয়েছি। অনেক টাকায় হাট নেওয়া। দেখা যাক শেষ পর্যন্ত কেমন লাভ হয়। কারণ রাস্তার ওপর হাটের জন্য একটা সমস্যা আছেই।

ফরিদপুরের আটরশি থেকে ১০টা গরু নিয়ে আসা শফিকুল ইসলামও শঙ্কা প্রকাশ করেছেন। তিনি ঢাকা মেইলকে বলেন, এই হাটে বিক্রি ভালো হয় শুনে এবার আসছি। কিন্তু গাড়ির জন্য মানুষ শান্তিতে হাঁটতেও পারছে না।

তবে ইজারাদার মোহাম্মদ হোসেন আশাবাদী বড় বিনিয়োগ হলেও শেষ পর্যন্ত হাট থেকে লাভবান হতে পারবেন।Specialশনিবার (২৪ জুন) বিকেলে ঢাকা মেইলকে টেলিফোনে ইজারাদার মোহাম্মদ হোসেন বলেন, রাস্তার ওপর হাট হওয়ায় সমস্যা তো কিছুটা হবেই। আজ পর্যন্ত রাস্তায় গাড়ি চললেও নিয়ম অনুযায়ী কাল বিক্রি শুরু হলে রাস্তা বন্ধ হয়ে যাবে। তখন আর সমস্যা হবে না।


বিজ্ঞাপন


বিপুল অংকের বিনিয়োগ, শেষ পর্যন্ত টার্গেট পূরণ হবে কিনা- এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ওইটা উপরওয়ালার হাতে ছাইড়া দিছি। একটা ব্যবসায় নামছি। লাভ-লসের ঝুঁকি থাকবেই। দোয়া করেন যেন ভালোভাবে উঠে আসতে পারি।

কেমন প্রস্তুতি?

সরেজমিন ঘুরে দেখা গেছে, পুরান ঢাকার এই হাটে ইতিমধ্যে বিপুল সংখ্যক গরু এসেছে। ফরিদপুর, মাদারীপুর, চুয়াডাঙ্গা, কুষ্টিয়া, ঝিনাইদহ, মুন্সীগঞ্জ, গাজীপুর থেকে গরু নিয়ে এসেছেন অনেক বিক্রেতা।

ইজারাদারদের পক্ষ থেকে একদিকে রায়সাহেব বাজার মোড়, অন্যদিকে ধোলাইখাল চৌরাস্তা পর্যন্ত রাস্তার ‍দুই পাশে বাঁশের খুঁটি বসানো হয়েছে বিক্রেতাদের জন্য।

হাটের নিরাপত্তা নিশ্চিতের জন্য সিসি ক্যামেরা স্থাপন করা হচ্ছে। কয়েকশ সিসি ক্যামেরা বসানো হবে বলে জানা গেছে।

অন্যদিকে একাধিক হাসিল ঘর বসানো হয়েছে সড়কের পাশে। যেখানে দুইজন, তিনজন করে দায়িত্ব পালন করছেন। হাট সংশ্লিষ্টরা বলছেন, জাল টাকা শনাক্তে একাধিক মেশিনও থাকবে হাটে।Specialদেখা গেছে, হাটে আসা ব্যবসায়ীরা ফাঁকা জায়গা পেলেই গরু রেখে উপরে ত্রিপল দিয়ে ঘিরে রাখছেন। পাশাপাশি গরুর খাবার, আশপাশের টেপ থেকে পানি সংগ্রহ করে পরিচর্যা করছেন।

তবে বিক্রেতাদের অভিযোগ, ইজারাদাররা রশিসহ অন্যান্য জিনিসপত্র দেওয়ার কথা বললেও সময়মতো তা পাওয়া যাচ্ছে না।

কুষ্টিয়া থেকে আসা ফারহান মুকুল ঢাকা মেইলকে বলেন, মাইকে বলা হচ্ছে যার রশি লাগবে নিয়ে নিতে। কিন্তু তিনবার চাওয়ার পরও দিচ্ছে না।

হাটের ইজারাদারের নিয়োগ করা ক্যাশিয়ার জাকির হোসেন ঢাকা মেইলকে বলেন, ঐতিহ্যবাহী হাটের সুনাম যাতে রক্ষা হয় সে জন্য সব ধরনের ব্যবস্থা নেওয়া হয়েছে। আশা করি শতভাগ নিরাপত্তার মধ্যদিয়ে কেনাকাটা করা যাবে।

তিনি বলেন, আমরা কয়েকশ কর্মী বাই রোটেশনে ২৪ ঘণ্টা হাটে আছি। ক্রেতা-বিক্রেতাদের বলব যেকোনো সমস্যা হলে আমাদের জানাবেন।

ঢাকা দক্ষিণে যেসব স্থানে বসেছে পশুর হাট

ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের আওতাধীন এলাকায় যেসব স্থানে কোরবানির অস্থায়ী হাট বসেছে তা হলো- লিটল ফ্রেন্ডস ক্লাবসংলগ্ন খালি জায়গা ও কমলাপুর স্টেডিয়াম সংলগ্ন বিশ্বরোডের আশপাশের খালি জায়গা, ইনস্টিটিউট অব লেদার টেকনোলজি কলেজ সংলগ্ন খোলা জায়গা, খিলগাঁও রেলগেট বাজারের মৈত্রী ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, মেরাদিয়া বাজারসংলগ্ন আশপাশের খালি জায়গা, আমুলিয়া মডেল টাউনের আশপাশের খালি জায়গা, যাত্রাবাড়ী দনিয়া কলেজ সংলগ্ন আশপাশের খালি জায়গা, লালবাগের রহমতগঞ্জ ক্লাবসংলগ্ন আশপাশের খালি জায়গা, ধোলাইখাল ট্রাক টার্মিনাল সংলগ্ন খালি জায়গা এবং পোস্তগোলা শ্মশান ঘাটসংলগ্ন আশপাশের খালি জায়গা।Specialইজারা বেড়েছে ৫ কোটিরও বেশি

ইজারার ক্ষেত্রে সবসময়ই রাজনৈতিক ক্ষমতা ব্যবহার করা হয়- এমন অভিযোগ আছে। এবারও এর ব্যতিক্রম হয়নি। হাটগুলো ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা ইজারা নিয়েছেন। ভোটের আগে এ বছর হাট নেওয়ার ক্ষেত্রে অনেকে নিজেদের অস্তিত্ব জানান দিতে গিয়ে তুলনামূলক বেশি দর দিয়ে হাট ইজারা নিয়েছেন।

জানা গেছে, দক্ষিণ সিটিতে গত বছর ১১টি ও আগের বছর হাট বসেছিল ১৪টি। যানজট বিবেচনায় এবার অস্থায়ী হাট কমানো হয়েছে। সংসদীয় আসনপ্রতি একটি করে অস্থায়ী হাট বসানোর সিদ্ধান্ত নেয় ডিএসসিসি কর্তৃপক্ষ। প্রথমে আটটি অস্থায়ী হাট এবং পরে উত্তর শাহজাহানপুর খিলগাঁও রেলগেট এলাকায় আরও একটি হাটের ইজারা বিজ্ঞপ্তি দেওয়া হয়।Specialজানা গেছে, গত বছর পশুর হাট থেকে সিটি করপোরেশনের ২১ কোটি ৪১ লাখ ১০ হাজার ৫৫৫ টাকা রাজস্ব আদায় হয়। তবে এবার পাঁচ কোটিরও বেশি রাজস্ব আয় হয়েছে। তথ্য অনুযায়ী, ৯টি হাট থেকে ইজারা এসেছে ২৬ কোটি ৪৬ লাখ ৬৩ হাজার ৩ টাকা।

ইজারা কত বেড়েছে ধোলাইখালে

গতবছর ধোলাইখালের এই হাটটি চার কোটি পাঁচ হাজার টাকায় ইজারা পেয়েছিলেন ৪৪ নম্বর ওয়ার্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন।

এবার ধোলাইখাল ট্রাক টার্মিনাল ও পোস্তগোলা শ্মশানঘাট হাটের ইজারাদার পরিবর্তন হলেও আগের সিন্ডিকেটই হাট ‍দুটো ইজারা পেয়েছেন বলে জানা গেছে।

সিটি করপোরেশন সূত্রে জানা গেছে, এবার ২ কোটি ৬৪ লাখ ৮০ হাজার টাকায় ধোলাইখাল হাটের ইজারা পেয়েছিলেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের ৪৬ নম্বর ওয়ার্ডের সাবেক সাধারণ সম্পাদক সিদ্দিকুর রহমান ইরান। প্রথম দফায় তিনি ছাড়া আর কেউ হাটের জন্য দরপত্র জমা দেননি। দ্বিতীয় পর্যায়ে দরপত্রে ১ কোটি ৮৯ লাখ টাকা বেশি মূল্যে ৪ কোটি ৫৩ লাখ টাকায় ইজারা পেয়েছেন মোহাম্মদ হোসেন।

বিইউ/জেএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর