শনিবার, ২০ এপ্রিল, ২০২৪, ঢাকা

তিনি ‘কিং অব কুড়িগ্রাম!’

জেলা প্রতিনিধি
প্রকাশিত: ৩০ জুন ২০২২, ০৩:১৬ পিএম

শেয়ার করুন:

তিনি ‘কিং অব কুড়িগ্রাম!’
ছবি: ঢাকা মেইল

কুড়িগ্রামে কোরবানি ঈদকে সামনে রেখে দিন দিন জমে উঠেছে পশুর হাট বাজার। অনেকে কোরবানির করার জন্য খামার কিংবা কৃষকের বাড়ি থেকে গরু কিনে নিচ্ছেন। আবার কেউ ভালো দাম পেতে জেলা শহর ও বাইরে গরু বিক্রির জন্য প্রস্তুতি নিচ্ছেন। এবার গরুর দাম ভালো পাওয়ার আশা করছেন গরুর খামারিরা।

কুড়িগ্রাম রাজার হাট উপজেলার চাকিরপাশা ইউনিয়নের পাঠক পাড়া গ্রামের পারুল বেগমের ৮টি গরু নিয়ে একটি ছোট খামার। তার এ ছোট খামারে বেড়ে উঠা একটি গরু নাম রেখেছেন ‘কিং অব কুড়িগ্রাম’। শুধু নামেই রাজা নয় ১ হাজার কেজি ওজনের এই রাজার দামও হাঁকাচ্ছেন ১৫ লাখ টাকা। প্রতিদিনই ‘কুড়িগ্রামের রাজাকে’ দেখতে, কেউবা কিনতে লোকজন ভীড় করছেন রাজার হাটের পারুল বেগমের খামারে।


বিজ্ঞাপন


পারুল বেগম জানান, খামারে সাড়ে ৩ বছর আগে একটি হলষ্টেইন ফ্রিজিয়ান জাতের গাভী থেকে জন্ম নেয় একটি বাছুর। খামারে বাছুরটি বড় হতে থাকে। তিনি ওই ষাঁড়টির নাম রেখেছেন ‘কিং অব কুড়িগ্রাম’।
COW KUIRIGRAMখামারি পারুল বেগমের ছেলে রিয়াদ বলেন, কুড়িগ্রামের রাজাকে এখনও বাজারে উঠাইনি। বাড়িতেই এর দাম উঠেছে ৬ লক্ষ টাকা, তবে ঈদের বাজারে এটি ১৫ লক্ষ টাকা বিক্রি হবে বলে আশা করছি।

পারুল বেগম বলেন, আমার খামার থেকে এর আগেও একাধিক ষাঁড় বিক্রি করেছিলাম। তবে এটি এত বিশাল আকৃতির হবে বুঝতেও পারিনি। বর্তমানে কুড়িগ্রামের রাজা নামের এই ষাঁড়টির ওজন হয়েছে প্রায় ১ হাজার কেজি। প্রতিদিন ১০ কেজি দানাদার খাদ্যসহ খড় ও কাঁচাঘাস খাওয়াতে দিনে ৩ থেকে সাড়ে ৩শ টাকা পর্যন্ত ব্যয় হচ্ছে। গরু ব্যবসায়ীরা বাড়িতে এসে রাজার দাম ৬ লাখ পর্যন্ত বলেছেন। আমি আশা করছি ঈদের বাজারে ১৫ লাখ টাকায় বিক্রি করতে পারবো।

উপজেলা প্রাণী সম্পদ অফিসের ভেটেনারী সার্জন পবিত্র কুমার বলেন, হলষ্টেইন ফ্রিজিয়ান জাতের ষাঁড় শুধু হাজার কেজি না, এর চেয়েও বড় হতে পারে। আমরা এই ষাঁড়টিকে ফিতা দিয়ে মেপে অনুমান করেছি এটি ১ হাজার কেজির মতো হবে।

প্রতিনিধি/এএ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর