রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

দাম চড়া দা-ছুরি-চাপাতির, ক্রেতার অপেক্ষায় দোকানিরা

খলিলুর রহমান
প্রকাশিত: ২৬ জুন ২০২৩, ০৮:০৭ পিএম

শেয়ার করুন:

দাম চড়া দা-ছুরি-চাপাতির, ক্রেতার অপেক্ষায় দোকানিরা

পবিত্র ঈদুল আজহার প্রধান অনুসঙ্গ পশু কোরবানি। আর এর জন্য ধারালো ছুরি, চাপাতি, দা, বটিসহ বিভিন্ন সরঞ্জামের প্রয়োজন পড়ে। এজন্য এই ঈদকে কেন্দ্র করে প্রতি বছরই সরগরম হয়ে উঠে কামারপাড়া। এবারও এর ব্যতিক্রম হয়নি। তবে অন্যান্য জিনিসপত্রের দামের উত্তাপের আঁচ লেগেছে এখানেও। প্রতিটি সরঞ্জামের দাম বেড়েছে অস্বাভাবিক হারে।

এদিকে কোরবানির আর দুই দিন বাকি থাকলেও এখনো জমে উঠেনি পশু জবাই সরঞ্জামের বাজার। তবে আগামী দুই দিন কেনাকাটা জমে উঠবে বলে আশা করছেন দোকানিরা।


বিজ্ঞাপন


সোমবার (২৬ জুন) রাজধানীর কারওয়ান বাজারে কামারপাড়ায় গিয়ে দেখা যায়, দোকানগুলোতে সাজিয়ে রাখা হয়েছে গরু জবাইয়ের ছোরা, দেশি-বিদেশি চাপাতি, বিভিন্ন সাইজের চাকু। আর মার্কেটের ভেতরে কারখানায় কয়লার আগুনে লোহা পুড়িয়ে বিভিন্ন দেশীয় অস্ত্রে রূপ দিচ্ছেন কামাররা। গনগনে আগুনে লোহা জ্বালানো, হাপরের শোঁ শোঁ টান, তপ্ত লোহায় হাতুড়ি পেটানোর শব্দ পুরো কামারপাড়ায়। তবে কামারদের ব্যস্ততা বাড়লেও এখনো বেচাবিক্রি শুরু হয়নি বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

da1

দোকানিরা জানান, কোরবানির পশু জবাইয়ের জন্য মূলত এই সময়ে চাপাতি, ছুরি, দাসহ অন্যান্য অস্ত্র তৈরির ব্যস্ততা বেড়ে যায় কামারপাড়ায়। কামারিরাও সারা বছর অপেক্ষায় থাকেন এই সময়টার। এবার এখনো বেচাকেনা জমে না উঠলেও আগামীকাল থেকে শুরু হবে বলে আশা করছেন তারা।  

অন্য সব জিনিসপত্রের মতো তাদের সরঞ্জামের দামও অস্বাভাবিক বেড়েছে বলে জানান ব্যবসায়ীরা। তারা জানান, আকারভেদে প্রতি কেজি বটির দাম ২৫০ থেকে ৩০০ টাকা, যা গত বছর ছিল ২০০ থেকে ২২০ টাকা। চাপাতির কেজি ৪৫০ টাকা, গত বছর ছিল ৩৫০ টাকা। চামড়া ছাড়ানোর ছয় থেকে আট ইঞ্চি ছুরির দাম পড়ছে ১০০ থেকে ১৯০ টাকা, যা গত বছর ছিল ৩০ থেকে ৭০ টাকা। গরু জবাইয়ের ছুরি প্রতি পিস ৪০০ থেকে ১২০০ টাকা। গত বছর এর দাম ছিল ২৫০ থেকে ৭০০ টাকা।


বিজ্ঞাপন


da3

ব্যবসায়ীরা জানান, মান ও আকারভেদে ৫০০ থেকে ১৪০০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে লোহায় তৈরি এসব পণ্য। তবে পিস হিসেবে কিনতে দেখা গেছে ক্রেতাকে। সে হিসাবে প্রতি পিস চাপাতির দাম আকারভেদে ৫০০ থেকে ১৪০০, দা ৩০০ থেকে ৭০০, পশু জবাইয়ের বড় ছুরি ৬০০ থেকে দেড় হাজার টাকা। ছোট ছুরি ১৫০ থেকে ৩০০, দেশি চায়নিজ কুড়াল আকারভেদে ৫০০ থেকে এক হাজার ২০০ টাকায় মিলছে।

কারওয়ানবাজারের ব্যবসায়ী জুয়েল ঢাকা মেইলকে বলেন, গত মাস থেকে আমরা ছুরি-চাপাতি-দা-বটি তৈরিতে ব্যস্ত সময় পার করছি। গত শুক্রবার থেকে দু-একটি করে বিক্রি হওয়া শুরু হয়েছে। তবে ঈদের বেচাকেনা শুরুই হয়নি এখনো।

এই বিক্রেতা বলেন, আমরা পশু জবাইয়ের উপকরণ তৈরির কাজ সেরে রেখেছি। আশা করছি, আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হয়ে যাবে পুরোদমে বিক্রি।

da4

আব্দুল হাকিম নামের আরেক ব্যবসায়ী ঢাকা মেইলকে বলেন, অন্যবার কোরবানির এক সপ্তাহ আগে থেকেই চাপাতি, দা, ছুরি এবং বটি বিক্রি হওয়া শুরু হতো। এবার মালামাল হাউসফুল হলেও বিক্রি কম।

শাহবউদ্দিন নামের আরেক ব্যবসায়ী ঢাকা মেইলকে বলেন, আজ মাত্র একটি চাপাতি বিক্রি করেছি। অথচ অন্যবার ঈদের পাঁচ-সাত দিন আগে থেকে মোটামুটি বিক্রি শুরু হয়ে যেতো। তবে আগামীকাল থেকে মূলত বিক্রি শুরু হবে। ঈদের আগের দিনে দোকান খালি হয়ে যাবে প্রায়।

কেআর/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর