বৃহস্পতিবার, ২৫ এপ্রিল, ২০২৪, ঢাকা

কোরবানির বর্জ্য অপসারণে দক্ষিণ সিটির যত উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯ জুলাই ২০২২, ০৫:১১ পিএম

শেয়ার করুন:

কোরবানির বর্জ্য অপসারণে দক্ষিণ সিটির যত উদ্যোগ
ফাইল ছবি

কোরবানির পশু ও পশুর হাটের বর্জ্য অপসারণ কার্যক্রম সুচারুভাবে সম্পাদন করতে ব্যাপক কার্যক্রম হাতে নিয়েছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। যা বাস্তবায়নে আজ রাত ১১টা হতে পশুর হাট কেন্দ্রিক বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে।

আগামীকাল (৯ জুলাই) দুপুর ২টা থেকে দক্ষিণ সিটি কপোরেশন এলাকায় কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম শুরু হবে। এই কাজে ৯ হাজার ৫০ জন শ্রমিক নিয়োজিত থাকবে জানিয়েছে ডিএসসিসি।


বিজ্ঞাপন


বর্জ্য অপসারণ কার্যক্রম সুচারুভাবে সম্পাদন করতে  নগর ভবনে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ প্রতিষ্ঠা করা হয়েছে। কোরবানির পশুর হাটের বর্জ্য ও কোরবানির পশুর বর্জ্য অপসারণ কার্যক্রম সচিত্র সমন্বয় ও কেন্দ্রীয়ভাবে তদারকিতে এই নিয়ন্ত্রণ কক্ষ তিন সেশনে সার্বক্ষণিক সচল থাকবে। এতে করপোরেশনের বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধানসহ বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারীগণ দায়িত্ব পালন করবেন।

বর্জ্য অপসারণ কার্যক্রম সরেজমিন সচিত্র তদারকির লক্ষ্যে আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে করপোরেশনের দশটি অঞ্চলের জন্য দশটি টিম গঠন করা হয়েছে। আগামীকাল দুপুর ২টা হতে সে সকল টিম কাজ শুরু করবে।

এছাড়াও ১ লক্ষ ২০ হাজার পচনশীল ব্যাগ সরবরাহ করা হয়েছে। ২৮ টন ব্লিচিং পাউডার ও ২০৫ গ্যালন স্যাভলন সরবরাহ করা হয়েছে (প্রয়োজনীয় অনুসারে সরবরাহের জন্য ২৬ টন ব্লিচিং পাউডার ও ১০৮ গ্যালন স্যাভলন নগর ভবনে মজুদ রাখা হয়েছে।)

দক্ষিণ সিটির জনসংযোগ কর্মকর্তা মো. আবু নাছের বলেন, বর্জ্য অপসারণ কার্যক্রমে ১৩ ধরনের সর্বমোট ৩৫৩টি যান-যন্ত্রপাতি (গাড়ি) বর্জ্য অপসারণ কার্যক্রমে অংশ নেবে। এর মধ্যে ডাম্প ট্রাক ৯২টি, হুইল লোডার (পে-লোডার) ১৩টি, হুইল ডোজার (টায়ার ডোজার) ৮টি, স্কিড লোডার ৮টি,লং ট্রেইলর ৩টি,বেক-হো লোডার ৪টি,স্কেভেটর ৮টি, বুলডোজার ৫টি, কম্পেক্টর ৪০টি, কন্টেইনার ক্যারিয়ার ৪৯টি,খোলা ট্রাক (বড়) ৭৭টি, ছোট ট্রাক ৩৫টি এবং পানির গাড়ি ১১টি।


বিজ্ঞাপন


ডিএইচডি/এমআর

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর