রোববার, ২৮ এপ্রিল, ২০২৪, ঢাকা

পশুর চামড়া খাওয়া কি জায়েজ? 

ধর্ম ডেস্ক
প্রকাশিত: ৩০ জুন ২০২৩, ০৫:৩৬ পিএম

শেয়ার করুন:

পশুর চামড়া খাওয়া কি জায়েজ? 

পশুর চামড়া দিয়ে সাধারণত পোশাক, জুতা, বেল্ট, ব্যাগ ইত্যাদি তৈরি করা হয়। আবার চামড়া থেকে জিলাটিন বের করে প্রক্রিয়াজাত খাদ্য, ওষুধ ও প্রসাধনীতেও ব্যবহার হয়। তবে, পশুর চামড়ার তৈরি খাবারেরও প্রচলন রয়েছে বিভিন্ন দেশে। যেমন ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও নাইজেরিয়ার মুসলমান ধর্মাবলম্বীরা গরুর চামড়া দিয়ে তৈরি খাবার খেয়ে থাকেন। বাংলাদেশেও বৃহত্তর চট্টগ্রামের কোনো কোনো এলাকায় পশুর চামড়ার তৈরি খাবারের প্রচলন রয়েছে। কুরবানির পশুর চামড়া খাওয়া কি হালাল না হারাম? গরুর চামড়া খাওয়া হালাল নাকি হারাম

প্রশ্ন হলো— পশুর চামড়া খাওয়া কি জায়েজ? এর উত্তর হলো- জবেহকৃত হালাল পশুর প্রবাহিত রক্ত ছাড়া সবই হালাল (দ্র: সুরা আনআম: ১৪৫) হালাল পশুর ভুঁড়ি বা বট খাওয়া যেমন হালাল, একইভাবে চামড়া খাওয়াও হালাল। সুতরাং কেউ যদি প্রক্রিয়াজাত করে হালাল পশুর চামড়া খেতে চায়, খেতে পারবে। তবে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর প্রমাণিত হলে বিরত থাকতে হবে। কেননা রাসুল (স.) বলেন, ক্ষতিগ্রস্ত হয়ো না এবং ক্ষতি করো না। (ইবনে মাজাহ: ২৩৪০; সহিহাহ: ২৫০) (তথ্যসূত্র: ফাতহুল কাদির, সুরা বাকারা: ১৬৮; সুরা মায়েদা: ৮৮; সুরা আনফাল ৬৯; সুরা নামল: ১১৪)


বিজ্ঞাপন


ইসলামে হালাল পশুর যে ৭টি অংশ খাওয়া নাজায়েজ, এর মধ্যে চামড়া নেই। তাই চামড়া খাওয়াকে হারাম বলার সুযোগ নেই। ইসলামের দৃষ্টিতে হালাল পশুর নিষিদ্ধ অংশগুলো হলো- ১. প্রবাহিত রক্ত, ২. অণ্ডকোষ, ৩. গোশত বা চামড়ার মধ্যে সৃষ্ট জমাট মাংসগ্রন্থি, ৪. মূত্রথলি, ৫. পিত্ত, ৬ ও ৭. নর ও মাদির যৌনাঙ্গ। হাদিসে এসেছে, ‘রাসুলুল্লাহ (স.) বকরির সাতটি জিনিস অপছন্দ করেছেন: পিত্ত, মূত্রথলি, মাংসগ্রন্থি, নর ও মাদির যৌনাঙ্গ, অণ্ডকোষ, (প্রবাহিত) রক্ত।’ (কিতাবুল আসার: ৮০৮) কোরবানির পশুর চামড়া খাওয়া যাবে কি, কোরবানীর গরুর চামড়া খাওয়া জায়েজ কি? 

অতএব, কোরবানির পশুর চামড়া প্রসেস করে কেউ খেতে চাইলে খেতে পারবেন। অথবা সদকা করে দেবেন। আলী (রা.) থেকে বর্ণিত আছে, রাসুল (স.) আমাকে তার কোরবানির পশু জবাই করতে, পশুর গোশত, চামড়া ও নাড়িভুঁড়ি সদকা করতে নির্দেশ দিয়েছেন। আর এগুলোর কোনো কিছু কসাইকে দিতে নিষেধ করেছেন।’ (বুখারি: ১৭১৭; মুসলিম: ১৩১৭)

তবে, কোরবানিদাতা চামড়া ব্যবহার করতে চাইলে, তা পারবে। কেননা রাসুলুল্লাহ (স.) বলেছেন, ‘তোমরা কোরবানির পশুর চামড়া দ্বারা উপকৃত হও; তবে বিক্রি করে দিও না।’ (মাজমাউজ জাওয়ায়েদ খণ্ড: ৪ পৃ-২৯) বিক্রি করে দিলে বিক্রিলব্ধ মূল্য পুরোটা সদকা করা জরুরি। (ফতোয়ায়ে হিন্দিয়া: ৫/৩০১) গরুর চামড়া খাওয়া জায়েজ কিনা, গরুর চামড়া খাওয়া কি জায়েজ, গরুর চামড়া খাওয়া হারাম না হালাল, গরুর চামড়া খাওয়ার নিয়ম, কুরবানীর পশুর চামড়া খাওয়া জায়েজ?

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর