শুক্রবার, ১৯ এপ্রিল, ২০২৪, ঢাকা

ঈদ জামাতে দেশ ও জাতির মঙ্গল কামনা

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১০ জুলাই ২০২২, ১১:১০ এএম

শেয়ার করুন:

ঈদ জামাতে দেশ ও জাতির মঙ্গল কামনা

সাম্প্রতিক বন্যাসহ সকল সংকট নিরসন এবং দেশ ও জাতির মঙ্গল কামনায় বিশেষ দোয়ার মাধ্যমে ঈদুল আজহার নামাজ অনুষ্ঠিত হয়েছে। এতে করোনাভাইরাসে ক্ষতিগ্রস্তদের হেফাজত, আক্রান্ত মানুষের সুস্থতা কামনা এবং মারা যাওয়া ব্যক্তিদের জন্য বিশেষ দোয়ায় অংশ নেন মুসল্লিরা।

রোববার (১০ জুলাই) সকাল ৭টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমে ঈদের প্রথম জামাত অনুষ্ঠিত হয়। প্রথম জামাতে ইমামতি করেন বায়তুল মোকাররমের জ্যেষ্ঠ পেশ ইমাম হাফেজ মুফতি মাওলানা মিজানুর রহমান। এসময় মুকাব্বির হিসেবে দায়িত্ব পালন করেন মসজিদের সাবেক মুয়াজ্জিন হাফেজ মো. আতাউর রহমান।


বিজ্ঞাপন


নামাজ শেষে মোনাজাতে বিশ্ব মুসলিম উম্মাহসহ সব মানুষের গুনাহ মাফ চেয়ে দোয়া কামনা করা হয়েছে। করোনা বন্যাসহ সকল বিপদ থেকে দেশকে হেফাজতের জন্য প্রার্থনা করা হয়। মসজিদটিতে এরপর আরও চারটি জামাত অনুষ্ঠিত হয়। দ্বিতীয় জামাত সকাল ৮টায়, তৃতীয় জামাত সকাল ৯টায়, চতুর্থ জামাত সকাল ১০টা, পঞ্চম ও সর্বশেষ জামাত সকাল ১০টা ৪৫ মিনিটে অনুষ্ঠিত হয়েছে।

অপরদিকে দেশের প্রধান জামাত অনুষ্ঠিত হয় রাজধানীর হাইকোর্ট সংলগ্ন জাতীয় ঈদগাহ ময়দানে। এতে ইমামতি করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের খতিব হাফেজ মাওলানা মুফতি রুহুল আমিন। মোকাব্বির হিসেবে দায়িত্ব পালন করেন বায়তুল মোকাররম জাতীয় মসজিদের মুয়াজ্জিন ক্বারী মাওলানা হাবিবুর রহমান মেশকাত।

প্রায় ৩০ হাজার বর্গমিটারের ঈদগাহ ময়দানে প্রায় ২৫ হাজার ৪০০ বর্গমিটার প্যান্ডেলে ৩০ হাজারের অধিক মুসল্লির সাথে অংশগ্রহণ করেন ঢাকার দুই মেয়রসহ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ ব্যক্তিরা। 

এখানে জাতির পিতাসহ মৃত্যুবরণ করা সকল নাগরিকের রুহের মাগফিরাত কামনা করা হয়। একইসঙ্গে করোনাভাইরাস, বন্যা, যোদ্ধ-বিগ্রহসহ সকল বালা-মুসিবত থেকে মুক্তি চেয়ে বিশেষ দোয়া করা হয়। 


বিজ্ঞাপন


দেশের সবচেয়ে বড় জামাত অনুষ্ঠিত হয়েছে কিশোরগঞ্জের ঐতিহাসিক শোলাকিয়া ঈদগাহ ময়দানে। ঈদগাহটিতে এবার ১৯৫তম ঈদুল আজহার জামাতের অনুষ্ঠিত হয়েছে। সকাল ৯টায় এ জামাতে ইমামতি করেন মাওলানা মো. হিফজুর রহমান খান। ঈদের নামাজ শেষে মোনাজাতে তিনি করোনার মহামারি থেকে বাংলাদেশকে রক্ষায় মহান আল্লাহ কাছে প্রার্থনা করেন। সেই সঙ্গে দেশ ও মুসলিম উম্মাহর শান্তি-কল্যাণ ও উত্তরোত্তর সমৃদ্ধি কামনা করেন।

এছাড়াও রাজধানী ঢাকাসহ বিভিন্ন মসজিদে সকাল সাতটা থেকে ঈদের জামাত শুরু হয়। প্রত্যেক জমাতে দেশ-জাতি ও মুসলিম উম্মাহর শান্তি কামনায় বিশেষ দোয়া করা হয়। 

এমএইচ/এএস

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর