৮ ঘণ্টায় ৮২ লাখ টাকার টোল, ৬০ শতাংশ মোটরসাইকেল

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ২৬ জুন ২০২২, ০৫:৪৫ পিএম
৮ ঘণ্টায় ৮২ লাখ টাকার টোল, ৬০ শতাংশ মোটরসাইকেল

উদ্বোধনের পরদিন রোববার (২৬ জুন) ভোর থেকে যানবাহন চলাচল শুরু হয়েছে স্বপ্নের পদ্মা সেতুতে। প্রথম দিনের প্রথম আট ঘণ্টায় ভোর ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত সেতুতে টোল আদায় হয়েছে ৮২ লাখ ১৯ হাজার ৫০ টাকার। এসময় গাড়ি চলাচল করেছে ১৫ হাজার ২০০টি। এর মধ্যে ৬০ শতাংশই মোটরসাইকেল। ২৪ ঘণ্টায় সেতু থেকে দুই কোটি টাকা টোল আদায়ের প্রত্যাশা করছে কর্তৃপক্ষ।

রোববার (২৬ জুন) বিকেল ৫টার বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী আবুল হোসেন ঢাকা মেইলকে এসব তথ্য নিশ্চিত করেন।

আবুল হোসেন বলেন, আমরা সেতুতে তিনটি শিফট করেছি। প্রথম শিফট কাজ করে সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত। দ্বিতীয় শিফট কাজ করে ২টা থেকে রাত ১০টা পর্যন্ত এবং তৃতীয় শিফটে রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত। প্রথম দিনের কাজের অংশ হিসেবে আমাদের আট ঘণ্টায় ৮২ লাখ ১৯ হাজার ৫০ টাকা টোল আদায় হয়েছে। আমরা তিনটি শিফট দেখে বলতে পারবো কত টোল আদায় হচ্ছে।

tol2

প্রতিদিন টোল আদায়ের প্রত্যাশা কেমন সে বিষয়ে জানতে চাইলে এই কর্মকর্তা ঢাকা মেইলকে বলেন, আমরা মনে করি দুই কোটির বেশি টোল আদায় হবে। তবুও আজ শুরু হলো, ২৪ ঘণ্টা পার হলে বিষয়টি আরও ক্লিয়ার হবে। আমাদের এখন পর্যন্ত প্রত্যাশা এটাই যে, দুই কোটি হতে পারে।

সেতুর টোলপ্লাজায় দায়িত্বরত এই কর্মকর্তা আরও বলেন, সকাল থেকেই আমরা প্রস্তুত ছিলাম। ৬টার আগেই আমরা যানচলাচলের জন্য কাজ শুরু করি।

tol3

প্রথম দিনের গাড়ি যাতায়াত নিয়ে সেতু কর্তৃপক্ষের তত্ত্বাবধায়ক প্রকৌশলী জানান, সকালে সেতু চালু হলে আট ঘণ্টায় মাওয়া প্রান্তে আট হাজার ৪৩৮টি গাড়ি থেকে আয় ৪৬ লাখ ৮৯ হাজার ৫৫০ টাকা। জাজিরা প্রান্তে ছয় হাজার ৭৬২টি গাড়ি থেকে আয় ৩৫ লাখ ২৯ হাজার ৫০০ টাকা। সকাল থেকে যেসব গাড়ি চলাচল করেছে তার ৬০ শতাংশই মোটরসাইকেল বলেও জানান তিনি। তবে বড় যানবাহন চলাচল করছে তবে কিছুটা কম উল্লেখ করেন প্রকৌশলী আবুল হোসেন।

শনিবার (২৫ জুন) উদ্বোধন হয়েছে পদ্মা সেতু। দক্ষিণবঙ্গের ২১ জেলার স্বপ্নের দুয়ার খুলে দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রথম যাত্রী হিসেবে টোল দিয়ে পদ্মা সেতু পাড়ি দেন প্রধানমন্ত্রী। ওইদিন বেলা ১২টায় পদ্মা সেতুর উদ্বোধনের ফলক উন্মোচন করে গাড়িবহর ছুটে চলে সেতুর অপর প্রান্তে।

tol5

৩০ হাজার ১৯৩ কোটি টাকা ব্যয়ে সম্পূর্ণ নিজস্ব অর্থায়নে তৈরি বাংলাদেশের সবচেয়ে বড় অবকাঠামো হলো পদ্মা সেতু। সেতুটির দৈর্ঘ্য ৬.১৫ কিলোমিটার। দ্বিতল এই সেতুর এক অংশ মুন্সগঞ্জের মাওয়া এবং অপর অংশ শরীয়তপুরের জাজিরা প্রান্তে যুক্ত।

ডব্লিউএইচ/জেবি

টাইমলাইন