সোমবার, ২২ এপ্রিল, ২০২৪, ঢাকা

মোটরসাইকেলে পদ্মা সেতু পার হতে মানতে হবে যে নিয়ম

জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১৮ এপ্রিল ২০২৩, ০৩:০৯ পিএম

শেয়ার করুন:

মোটরসাইকেলে পদ্মা সেতু পার হতে মানতে হবে যে নিয়ম

গত বছরের ২৫ জুন স্বপ্নের পদ্মা সেতু উদ্বোধনের পর মোটরসাইকেল নিয়ে পারাপারের সুযোগ মিলেছিল। কিন্তু শুরুতেই এক দুর্ঘটনায় দুইজন মারা যাওয়ার পর বন্ধ হয়ে যায় সেই সুযোগ। এ নিয়ে দীর্ঘ সময় ধরে মোটরসাইকেল চালকরা আন্দোলন করেছেন, নানাভাবে দাবি-দাওয়া তুলে ধরেছেন। কিন্তু সরকারের মন গলেনি। তবে এবার গতি নির্ধারণ করে দিয়ে পরীক্ষামূলকভাবে ঈদের আগে সেতু দিয়ে মোটরসাইকেল চালানোর সুযোগ দিলো সরকার।

আগামী বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকাল ৬টা থেকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের। 


বিজ্ঞাপন


মঙ্গলবার (১৮ এপ্রিল) মোটরসাইকেল নিয়ে অপেক্ষায় থাকা লোকজনকে সুখবর দিয়ে সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী জানিয়েছেন, সেতু দিয়ে মোটরসাইকেলে সর্বোচ্চ গতিসীমা থাকবে ঘণ্টায় ৬০ কি.মি.। এছাড়া সেতুর মধ্যে মোটরসাইকেল চলার জন্য আলাদা লেন থাকবে বলেও জানা গেছে।

ওবায়দুল কাদের জানান, পদ্মা সেতুতে মোটরসাইকেল চলতে হবে সার্ভিস লেন দিয়ে। কোনোভাবে মূল সেতুতে মোটরসাইকেল আসতে পারবে না।
 
তিনি জানান, পরীক্ষামূলক সিদ্ধান্ত, যদি নিয়ম না মানা হয় তাহলে আবারও নিষিদ্ধ হবে মোটরসাইকেল চলাচল।

এদিকে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলার সুযোগের কথা উল্লেখ করে ফেসবুকে স্ট্যাটাস দিয়েছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। 

পরে তিনি ঢাকা মেইলকে বলেন, এ বিষয়ে প্রধানমন্ত্রী আজকের একনেক সভায় সিদ্ধান্ত দিয়েছেন। প্রধানমন্ত্রী বলেছেন, পরীক্ষামূলকভাবে চালিয়ে দেখতে। একটি  নীতিমালা হয়েছে সে অনুযায়ী চলতে হবে। এছাড়াও আলাদা লেন থাকবে সেই লেনে চলবে মোটরসাইকেল। গতিসীমাও নির্ধারণ করা আছে।


বিজ্ঞাপন


সেতু উদ্বোধনের পর প্রথম দিনে অন্তত ৪৫ হাজার যানবাহন পারাপার হয়। এর মধ্যে মোটরসাইকেল ছিল ২৭ হাজার। ওই দিন রাতে সেতুতে মোটরসাইকেল দুর্ঘটনায় দুই তরুণ নিহত হন। এরপর সরকারের উচ্চপর্যায়ের সিদ্ধান্তে মোটরসাইকেল চলাচল বন্ধ করে দেয় সেতু কর্তৃপক্ষ। 

বিইউ/এমএইচএম

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর