শুক্রবার, ১২ এপ্রিল, ২০২৪, ঢাকা

প্রথমবার বাতি জ্বলল পদ্মা সেতুতে

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪ জুন ২০২২, ০৬:৫৯ পিএম

শেয়ার করুন:

প্রথমবার বাতি জ্বলল পদ্মা সেতুতে

উদ্বোধনের অপেক্ষায় থাকা স্বপ্নের পদ্মা সেতুতে পরীক্ষামূলকভাবে বাতি জ্বালানো হয়েছে। শনিবার (৪ জুন) সন্ধ্যার কিছুক্ষণ আগে পদ্মা সেতুর ১৪ নম্বর পিলার থেকে ১৯ নাম্বার পিলার পর্যন্ত মুন্সীগঞ্জ প্রান্তে ২৪টি ল্যাম্পপোস্টে আলো জ্বলে ওঠে।    

সেতু কর্তৃপক্ষ থেকে জানা যায়, পুরো সেতুজুড়ে ৪১৫টি ল্যাম্পপোস্ট স্থাপন করা হয়েছে। তাছাড়া সেতুর বাইরের সংযোগ সড়কে ২০০টি ল্যাম্পপোস্ট স্থাপনের কাজ শেষ হয়েছে।


বিজ্ঞাপন


বিদ্যুৎ সংযোগের জন্য মাওয়া প্রান্তে পদ্মা সেতুর প্রথম পিলার থেকে ৩ দশমিক সাড়ে ৭ কিলোমিটার বিদ্যুতের লাইন সংযুক্ত করার কাজ শেষ করেছে মুন্সীগঞ্জ পল্লী বিদ্যুৎ সমিতির লৌহজং জোনাল অফিস। অপরদিকে শরীয়তপুরে জাজিরা নাওডোবা প্রান্ত থেকে ৩ দশমিক সাড়ে ৭ কিলোমিটার সেতুতে বিদ্যুৎ সংযোগ দিয়েছে শরীয়তপুর পল্লী বিদ্যুৎ সমিতি। সেতু কর্তৃপক্ষের অনুরোধে গত ৩০ মে পদ্মা সেতুতে বিদুৎ সংযোগের সব কাজ সমাপ্ত করেছে পদ্মার দুই পাশের জেলার পল্লী বিদ্যুৎ সমিতি।

পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী দেওয়ান মো. আব্দুল কাদের বলেন, কিছুক্ষণ আগে পদ্মা সেতুর ল্যাম্পপোস্টের বাতি নিরীক্ষা করা শুরু করা হয়েছে। ৪১৫টি ল্যাম্পপোস্টের বাতির মধ্যে ২৪টি নিরীক্ষা করা হয়েছে। এরমধ্যে একটি বাতিতে বিদ্যুৎ সংযোগের ত্রুটি পাওয়া গেছে, যা অতি সামান্য।

নির্বাহী প্রকৌশলী বলেন, এভাবে সেতুর সব ল্যাম্পপোস্টের বাতি নিরীক্ষা করতে ৫/৬ দিন সময় লাগবে। একটি একটি করে চেক করা হবে।

setu2


বিজ্ঞাপন


পদ্মা সেতুতে যান চলাচলের জন্য পুরোপুরি প্রস্তুত করতে শেষ মুহূর্তে চলছে রোড মার্কিংয়ের কাজ। আগামী ২৫ জুন উদ্বোধন হতে যাচ্ছে বহুল প্রতীক্ষিত পদ্মা সেতু। সেতুতে ল্যাম্প পোস্ট রয়েছে ৪১৫টি। এছাড়া সংযোগ সড়কে বসেছে ২০০টি ল্যাম্প পোস্ট। এসব ল্যাম্প পোস্টে বসে গেছে বৈদ্যুতিক বাতি। শেষ মুহূর্তে এখন চলছে বৈদ্যুতিক তার সংযোগের কাজ। সেতুর দুই প্রান্তের সাবস্টেশন থেকে এসব ল্যাম্প পোস্টে দেওয়া হবে বিদ্যুৎ সংযোগ।

সেতুর ৪১৫টি ল্যাম্প পোস্টে এখন বিদ্যুৎ সংযোগ দেওয়া হচ্ছে। সব মিলিয়ে মূল সেতুর কাজ এগিয়েছে ৯৯ শতাংশের বেশি। আবহাওয়া অনুকূলে থাকলে ১৫ জুনের মধ্যে ‍সেতু উদ্বোধনের জন্য সম্পূর্ণ প্রস্তুত হয়ে যাবে বলে জানা গেছে।

সর্বত্রই এখন আলোচনা এই সেতু ঘিরে। আর আশপাশের জেলার মানুষেরা রীতিমতো উচ্ছ্বসিত। পদ্মা সেতু উদ্বোধন ঘিরে সাজ সাজ রব চোখে পড়েছে ওই অঞ্চলের মানুষের মধ্যে।

ডব্লিউএইচ/জেবি

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর