শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

স্বপ্ন ছোঁয়ার এক বছর

নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ২৫ জুন ২০২৩, ০৭:৪৪ এএম

শেয়ার করুন:

স্বপ্ন ছোঁয়ার এক বছর
ছবি: ঢাকা মেইল।

স্বপ্ন বাস্তবে ধরা দেওয়ার দিন আজ। গত বছরের এই দিনে ঘটা করেই দেশের ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের পদ্মা সেতুর উদ্বোধন করেন আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। স্বপ্নের এই সেতু উদ্বোধনের পরদিন (২৬ জুন) থেকেই যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হয়।

উদ্বোধনী দিনে সকাল ১০টার কিছু আগে ঢাকার তেজগাঁওয়ের পুরাতন বিমানবন্দর থেকে হেলিকপ্টারযোগে মাওয়া পৌঁছান প্রধানমন্ত্রী। পরে সেখানে সুধী সমাবেশে যোগ দিয়ে বক্তব্য রাখেন। এরপর পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে স্মারক ডাকটিকিট, স্যুভেনির শিট, উদ্বোধন খাম ও সিলমোহর প্রকাশ করেন সরকারপ্রধান। একপর্যায়ে মাওয়া প্রান্তে পদ্মা সেতুর উদ্বোধনী ফলক ও ম্যুরাল-১ উন্মোচন করে মোনাজাতে অংশ নেন।


বিজ্ঞাপন


পরে একই দিন দুপুর ১২টায় পদ্মা সেতুর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর টোল দিয়ে গাড়িযোগে পদ্মা সেতুতে ওঠেন সরকারপ্রধান। ওইসময় সেতুতে উঠে ১৪ মিনিট দাঁড়ান তিনি। পরে সেখানে সেনা ও বিমান বিমান বাহিনীর কসরত দেখেন। একপর্যায়ে জাজিরার উদ্দেশে রওনা হন।

পথে দুপুর ১২টা ৩৮ মিনিটে জাজিরা প্রান্তে উদ্বোধনী ফলক ও ম্যুরাল-২ উন্মোচন করে আবারও মোনাজাত করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর সেখান থেকে মাদারীপুরের শিবচর উপজেলার কাঁঠালবাড়ির উদ্দেশে সড়কপথে যাত্রা করে সেখানে আওয়ামী লীগের জনসভায় অংশ নেন সরকারপ্রধান।

স্বপ্নের এই সেতু উদ্বোধনের পরদিন আনুষ্ঠানিকভাবে যান চলাচল উন্মুক্ত করে দেওয়া হয়। এরপর প্রথম দিনেই (সকাল ৬টা থেকে পরদিন একই সময় পর্যন্ত) ৪ কোটি ১৯ লাখ ৩৯ হাজার ৬৫০ টাকা টোল আদায় হয়। সবমিলিয়ে প্রথম মাসেই (২৬ জুন থেকে ২৪ জুলাই) ৬ দশমিক ১৫ কিলোমিটার দৈর্ঘ্যের এই সেতুতে টোল আদায় হয় ৭৪ কোটি ২৬ লাখ ৬৩ হাজার ১৫০ টাকা।

দেশের সবচেয়ে দীর্ঘ এই সেতু নির্মাণে ৩০ হাজার কোটি টাকার বেশি ব্যয় করা হয়েছে। নিজস্ব অর্থায়নে নির্মিত পদ্মা সেতুর নির্মাণ ব্যয় মূলত অর্থ মন্ত্রণালয় বাংলাদেশ সেতু কর্তৃপক্ষকে ঋণ হিসেবে দিয়েছে। এরই ধারাবাহিকতায় আদায় হওয়া টোল থেকে গত ৫ এপ্রিল প্রথম ও দ্বিতীয় কিস্তি বাবদ ৩১৬ কোটি ৯০ লাখ ৯৭ হাজার ৪৯ টাকা সরকারকে পরিশোধ করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ)।


বিজ্ঞাপন


সবশেষ গত ১৯ জুন বাস্তবে ধরা দেওয়া স্বপ্নের পদ্মা সেতুর ঋণের আরও দুই কিস্তির টাকা পরিশোধ করে বাংলাদেশ সেতু কর্তৃপক্ষ (বিবিএ)। তৃতীয় ও চতুর্থ কিস্তি বাবদ এই দফায় মোট ৩১৬ কোটি ২ লাখ ৬৯ হাজার ৯৩ টাকা পরিশোধ করা হয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপস্থিতিতে দ্বিতীয় এই চেক হস্তান্তর করা হয়েছে।

/আইএইচ

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর