শনিবার, ২৫ মে, ২০২৪, ঢাকা

৩ জেলাকে এক সুতোয় বেঁধেছে পদ্মা সেতু

নিশীতা মিতু
প্রকাশিত: ১৩ জুন ২০২২, ০১:৫৭ পিএম

শেয়ার করুন:

৩ জেলাকে এক সুতোয় বেঁধেছে পদ্মা সেতু

সাধারণত একটি জেলার নির্দিষ্ট অংশের ওপর দিয়ে বয়ে যায় সেতু। কোনো কোনো ক্ষেত্রে তা দুইটি উপজেলাকে সংযুক্ত করে। পদ্মা সেতুর ক্ষেত্রে ব্যাপারটা অন্যরকম। প্রমত্তা পদ্মার বুকে মাথা উঁচু করে দাঁড়ানো সেতুটি দেশের তিনটি জেলার ওপর দিয়ে বয়ে গেছে। তিন জেলাকে এক সুতোয় গেঁথেছে স্বপ্নের এই সেতু। 

পদ্মা সেতুর সূচনা হয়েছে মুন্সিগঞ্জ জেলা থেকে। জেলার মাওয়া পয়েন্টে স্থাপন করা হয়েছে সেতুর প্রথম পিলার। এটি উত্তর পাড় হিসেবে পরিচিত। সেতুটির মধ্যবর্তী অংশ বয়ে গেছে মাদারীপুর জেলার ওপর দিয়ে। পদ্মা সেতু শেষ হয়েছে শরীয়তপুর জেলার জাজিরা উপজেলায় গিয়ে। এটি দক্ষিণ পাড় হিসেবে পরিচিত। এই অংশে স্থাপিত হয়েছে সেতুর ৪২ নম্বর পিলার। 


বিজ্ঞাপন


padmaপদ্মা সেতুর কারণে দেশের ২১টি জেলা সংযুক্ত হলেও সবচেয়ে বেশি উৎসাহিত এই তিন জেলার মানুষ। মাত্র ৬ মিনিটে যাওয়া যাবে পদ্মার এ পার থেকে ওপারে। ফলে যোগাযোগ ব্যবস্থা থেকে শুরু করে অর্থনৈতিক ব্যবস্থা, জীবনযাত্রার মান, শিক্ষা-সব ক্ষেত্রে লাভবান হবেন এলাকাবাসী। ইতোমধ্যে শহরায়নে ব্যস্ত সময় পার করছেন পদ্মার দুই পারের তিন জেলার মানুষ। নির্মাণ করছেন নতুন ঘর-বাড়ি, দোকান, শিক্ষা প্রতিষ্ঠান।

নদীতে ৬.১৫ কিলোমিটার পদ্মা সেতু। আর দুই পাশের সড়ক মিলিয়ে প্রায় ১০ কিলোমিটার লম্বা এই সেতু। ২০১৪ সালের ডিসেম্বরে পদ্মা সেতুর নির্মাণকাজ শুরু হয়। ২০১৭ সালের ৩০ সেপ্টেম্বর ৩৭ ও ৩৮ নম্বর খুঁটিতে প্রথম স্প্যান বসানোর মধ্য দিয়ে দৃশ্যমান হয় পদ্মা সেতু। এরপর একে একে ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যের ৪১টি স্প্যান বসিয়ে ছয় দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু পুরোপুরি দৃশ্যমান হয়েছে ২০২০ সালের ১০ ডিসেম্বর।

padmaমূল সেতু নির্মাণের জন্য কাজ করছে চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি (এমবিইসি) ও নদীশাসনের কাজ করছে দেশটির আরেকটি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন। দুটি সংযোগ সড়ক ও অবকাঠামো নির্মাণ করেছে বাংলাদেশের আবদুল মোমেন লিমিটেড। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হয়েছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতু নির্মাণে মোট খরচ করা হচ্ছে ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা।

এনএম/এজেড

ঢাকা মেইলের খবর পেতে গুগল নিউজ চ্যানেল ফলো করুন

টাইমলাইন

সর্বশেষ
জনপ্রিয়

সব খবর